২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

অস্কারের লড়াইয়ে ইরানের সান চিলড্রেন

-

এবারের ‘আন্তর্জাতিক ফিচার ফিল্ম বিভাগ’-এর শর্টলিস্টে ৯৫টি ছবির মধ্যে স্থান পেয়েছে ১৫টি দেশের সিনেমা। তার মধ্যে আছে মাজিদ মাজিদি পরিচালিত ইরানের ছবি ‘সান চিলড্রেন’।
চেনা ছকের বাইরের গল্প নিয়ে তৈরি হয়েছে ‘সান চিলড্রেন’। স্কুল কমেডি থেকে ছবির কাহিনী আগায় ভয়াবহ পরিণতির দিকে। প্লটে কিছু সীমাবদ্ধতা থাকা সত্ত্বেও অসাধারণ অভিনয়ের কারণে ছবিটি হৃদয় ছুঁয়ে যাওয়ার মতো। এটি ভেনিস প্রতিযোগিতায় অংশ নেয়া ২০২০ সালের সেরা চলচ্চিত্রগুলোর মধ্যে একটি।
বিশ্বের ১৫২ মিলিয়ন শিশু যাদেরকে শিশু শ্রমের জন্য বাধ্য করা হয়েছে, তাদের উৎসর্গ করা হয়েছে এই ছবি। ১২ বছর বয়সী রুহল্লাহ জামানি অভিনয় করেছে আলি চরিত্রে, যে একটি গ্যারেজে কাজ করে এবং পরবর্তীতে অপরাধের সাথে জড়িয়ে পড়ে। সে কাজ শুরু করে স্থানীয় এক সন্ত্রাসী নেতার হয়ে। সেই নেতা চায় আলী কিছু গুপ্তধন উদ্ধার করে নিয়ে আসুক যেগুলো স্থানীয় কবরস্থানের মাটির নিচে আছে অথবা পাশের ড্রেনের পাইপের ভেতরে আছে। আর এই কাজটি করতে আলীকে স্কুলে ভর্তি হতে হবে। কারণ স্কুলের বেজমেন্টের মাটি খনন করে গুপ্তধনের কাছে পৌঁছাতে হবে। ‘দ্য স্কুল অব দ্য সান’-এ বেশ ভিড়। একটি দাতব্য সংস্থার সহায়তায় স্কুলটি পরিচালনা করেন দু’জন অবসরপ্রাপ্ত কর্মকর্তা। ওই স্কুলটিতে পথশিশু ও শিশু শ্রমিকদের পড়াশোনা করা হয়।

 


আরো সংবাদ



premium cement
লেবাননে ইসরাইলি হামলায় ইরান সমর্থিত যোদ্ধা নিহত জিম্বাবুয়ে সিরিজের জন্য ক্যাম্পে ডাক পেলেন ১৭ ক্রিকেটার, নেই সাকিব-মোস্তাফিজ উত্তর গাজায় আবারো ইসরাইলের গোলাবর্ষণ ধামরাইয়ে তাপদাহে জনজীবন কাহিল, ডায়রিয়াসহ জ্বরে আক্রান্ত হচ্ছে মানুষ মিয়ানমার থেকে দেশে ফিরছেন ১৭৩ বাংলাদেশী কেএনএফ সংশ্লিষ্টতা : ছাত্রলীগ নেতাসহ কারাগারে ৭ স্থিতিশীল সরকার থাকায় দেশে উন্নয়ন হয়েছে : ওবায়দুল কাদের ক্যাসিনো সম্রাট সেলিম প্রধানের মনোনয়নপত্র বাতিল রাজশাহীর পদ্মায় গোসলে নেমে ৩ শিশুর মৃত্যু দুই ভাইকে পিটিয়ে হত্যা : ৫ ঘণ্টা অবরুদ্ধ ফরিদপুর-খুলনা মহাসড়ক দুমকিতে সরকারি নির্দেশনা অমান্য করে সভাপতির নির্দেশে ক্লাস চালু

সকল