২৩ অক্টোবর ২০২০

প্রীতিলতাকে নিয়ে পরী-তিশার চ্যালেঞ্জ

-

পরীমনি ও নুসরাত ইমরোজ তিশা দু’জনই দর্শকপ্রিয় অভিনেত্রী। আলাদাভাবে অনেক চ্যালেঞ্জিং চরিত্রে কাজের অভিজ্ঞতা আছে তাদের। তবে এবার একই গল্পের ভিন্ন বিনিয়োগের ছবিতে দু’জনকে দেখা যাবে ‘প্রীতিলতা’ চরিত্রে। ব্রিটিশবিরোধী স্বাধীনতা সংগ্রামে প্রথম নারী শহীদ বীরকন্যা প্রীতিলতাকে ঘিরে কাছাকাছি সময়ে দু’টি ছবি নির্মাণ হচ্ছে। একটি বেসরকারি উদ্যোগে, অন্যটি সরকারি। বেসরকারি উদ্যোগের ছবিটিতে প্রীতিলতা চরিত্রে অভিনয় করছেন পরীমনি। আর সরকারি অনুদানের ছবিতে ওই চরিত্রে অভিনয় করছেন নুসরাত ইমরোজ তিশা। আর এতে বিপ্লবী রামকৃষ্ণ বিশ্বাস চরিত্রে মনোজ প্রামাণিককে দেখা যাবে।
২৪ সেপ্টেম্বর দুপুর ১২টার দিকে বাংলাদেশ চলচ্চিত্র ও প্রকাশনা অধিদফতরে ছবিটির মহরত অনুষ্ঠানে এ ঘোষণা দেয়া হয়। কথাসাহিত্যিক সেলিনা হোসেনের উপন্যাস ‘ভালোবাসা প্রীতিলতা’ অবলম্বনে অনুদানের এই ছবিটি নির্মাণ হচ্ছে। এ চলচ্চিত্রটি প্রযোজনা ও পরিচালনা করছেন প্রদীপ ঘোষ। মহরত অনুষ্ঠানে সেলিনা হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. শিরীন আখতার।
নির্মাতা প্রদীপ বলেন, ‘স্বদেশের স্বাধীনতার জন্য বর্তমান বাংলাদেশের চট্টগ্রামের বিপ্লবীদের যে বিস্ময়কর ও সাহসিকতাপূর্ণ অভ্যুত্থান ঘটেছিল, সেই ইতিহাসকে ধারণ করে নির্মিত হচ্ছে চলচ্চিত্রটি। আমরা শিগগিরই এর শুটিং শুরু করব। পরিকল্পনা আছে, অক্টোবরের প্রথম সপ্তাহ থেকেই কাজে নামার।’ জানা যায়, চলচ্চিত্রটিতে তিশা ও মনোজের পাশাপাশি আরো অভিনয় করছেন মান্নান হীরা, মৃন্ময়ী রূপকথা, কামরুজ্জামান তাপু, ইন্দ্রানী ঘটক, অমিত রঞ্জন দে, সুচয় আমিন, পাশা মোস্তফা কামাল, মিজান রহমান, আহমেদ আলী, নাজমুল বাবু, সুধাংশু তালুকদার, আরিফুল ইসলাম হাবিব, পংকজ মজুমদার, তামিমা তিথি প্রমুখ।
এ ছাড়া চলচ্চিত্রটির রূপসজ্জায় থাকছেন শিল্পী মোহাম্মদ আলী বাবুল। চলচ্চিত্রের পোশাক পরিকল্পনায় রয়েছেন শিল্পী কনক আদিত্য। সঙ্গীত পরিচালনা করছেন শিল্পী বাপ্পা মজুমদার। ২০১৯-২০ অর্থবছরে সরকারি অনুদান পায় ‘ভালোবাসা প্রীতিলতা’।
এ দিকে পরীমনি অভিনীত ‘প্রীতিলতা’ ছবিটি পরিচালনা করবেন রাশিদ পলাশ। তিনি বলেন, ২০১৬ সালে তাকে নিয়ে ‘প্রীতিলতা’ সিনেমা নির্মাণের ঘোষণা করা হয়। এর চিত্রনাট্য ও সংলাপ রচনা করেছেন গোলাম রাব্বানী। তবে নাম ভূমিকায় কে অভিনয় করবেন তা চূড়ান্ত ছিল না। অবশেষে এই বীরকন্যার মৃত্যু দিবসে (২৩ সেপ্টেম্বর) কেন্দ্রীয় চরিত্র রূপায়ণকারী শিল্পী পরীমনির নাম ঘোষণা করা হয়।
পরিচালক রাশিদ পলাশ বলেন, ‘এই সিনেমার জন্য প্রীতিলতার চরিত্রে পরীমনিকেই ভাবছিলাম। গত বুধবার রাতে পরীমনিকে চুক্তিবদ্ধ করেছি। সিনেমাটি প্রযোজনা করছে ইউ ফোর সি লিমিটেড। আগামী ১ অক্টোবর থেকে ঢাকার পুরান ঢাকায় শুটিং শুরু করব। মাস্টার দা সূর্যসেন হবেন আহমেদ রুবেল। এর সাথে যুক্ত আছে প্রীতিলতা ট্রাস্ট।’ চলচ্চিত্রটির কস্টিউম ডিজাইনার হিসেবে রয়েছেন বিবি রাসেল।

 


আরো সংবাদ