২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

সেপ্টেম্বর যেন চলচ্চিত্র উৎসবের মাস

-

করোনার কারণে থমকে থাকা বিশ্বকে স্বাভাবিক করতে এরই মধ্যে শুরু হয়েছে নানা আয়োজন। ইউরোপের দেশগুলোতে খেলাধুলা শুরু হয়েছে। নির্দেশ দেয়া হয়েছে স্কুলগুলোও খুলে দেয়ার। ঠিক এমন অবস্থায় থেমে নেই চলচ্চিত্রাঙ্গনও। লন্ডনের কিছু সিনেমা হল খুলে দেয়া হয়েছে। শুরু হয়েছে নতুন করে ছবির শুটিং। তবে চলচ্চিত্রের স্বাভাবিক অবস্থা ফেরানোর উদ্যোগ সবচেয়ে বেশি চোখে পড়েছে চলতি সেপ্টেম্বর মাসে। পরপর দু’টি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের তারিখ নির্ধারিত ছিল এই মাসে, যা যথাসময়েই অনুষ্ঠিত হচ্ছে।
এরই মধ্যে গত ২ থেকে ১২ সেপ্টেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হয়ে গেল ৭৭তম ভেনিস চলচ্চিত্র উৎসব। ১০ সেপ্টেম্বর থেকে টরেন্টোতে চলছে ৪৫তম টরেন্টো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব।
যেহেতু ইতালি ভ্রমণের ব্যাপারে যুক্তরাষ্ট্রে বসবাসকারীদের ওপর এখনো বিধিনিষেধ আছে, তাই ভেনিস চলচ্চিত্র উৎসব এবার ছিল প্রায় তারকাশূন্য। উৎসবে অংশ নিয়েছেন ব্রিটিশ অভিনেত্রী টিলডা সুইনটন। তিনি গ্রহণ করেছেন এবারের উৎসবের আজীবন সম্মাননা ‘গোল্ডেন লায়ন’। তবে মঞ্চের আলো তার দিকে পড়ার আগ পর্যন্ত এই অভিনেত্রী নতুন স্বাভাবিকের নিয়ম মেনে নিজের চেহারা মাস্কেই ঢেকে রেখেছিলেন। শুধু টিলডা নন, উৎসবে অংশ নেয়া প্রত্যেকেই এ বছর মেকআপ বা গয়না পরার কথা ভুলে গেলেও ভোলেননি মাস্ক নিতে। কারণ উৎসবে অংশ নেয়ার প্রথম ও প্রধান শর্ত ছিল এটি।
ভেনিস উৎসবের গায়ে গা লাগিয়ে শুরু হয়েছে কানাডার টরেন্টো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। টরেন্টো উৎসবেরও প্রাণ এবার মাস্ক ও স্যানিটাইজার। সামাজিক দূরত্বের রীতি মেনে এখানেও চলবে সিনেমার প্রদর্শনী। বরং অন্য সময়ের চেয়ে এ বছর করোনাকাল বাড়িয়ে দিয়েছে প্রদর্শনীর সংখ্যা, বেড়েছে প্রদর্শনীস্থলের সংখ্যাও।
দু’বার অস্কারজয়ী অভিনেত্রী ফ্রান্সেস ম্যাকডোরমেন্ড আবারো জয়ের আভাস দিলেন নোম্যাডল্যান্ড ছবিটি দিয়ে। ক্লোয়ে ঝাও পরিচালিত এ ছবি আলোড়ন তুলেছে টরেন্টো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে। এর আগে চলতি মাসে শুরু হওয়া ভেনিস উৎসব থেকেও নোম্যাডল্যান্ড প্রশংসা কুড়ায়। আর প্রশংসার বেশির ভাগ যায় ৬১ বছর বয়সী অভিনেত্রী ফ্রান্সেস ম্যাকডোরমেন্ডের ঝুলিতে। এ ছবি একজন ষাটোর্ধ্ব গৃহহীন বৃদ্ধার, যিনি নিজের একটি ভ্যান নিয়ে পথে পথে ঘুরে বেড়ান, পথেই থাকেন। স্বামীর মৃত্যুর পর সেই বৃদ্ধা হারান শেষ আশ্রয়টুকুও। তখন পুরনো একটি ভ্যানেই গড়ে তোলেন নিজের ঘর।
টরেন্টো চলচ্চিত্র উৎসবে আলো ছড়াচ্ছে আরো একটি ছবি, নাম ‘দ্য ডিসাইপল’। টরেন্টোর আগে ভারতীয় নির্মাতা চৈতন্য তামহানে পরিচালিত এ ছবি ভেনিস চলচ্চিত্র উৎসবে চমক দেখিয়ে এসেছে। ভেনিস উৎসবে ১৯ বছর পর কোনো ভারতীয় ছবি প্রতিযোগিতা বিভাগে জায়গা করে নিলো। এর আগে ২০০১ সালে মীরা নায়ারের মনসুন ওয়েডিং ছবিটি প্রতিযোগিতা বিভাগে ভারতের প্রতিনিধিত্ব করে।
অস্কারের পূর্বাভাস পাওয়ার প্লাটফর্ম হিসেবে টরেন্টো চলচ্চিত্র উৎসবের বিশেষ খ্যাতি রয়েছে। চলতি বছর প্রতিযোগিতা বিভাগের ছবিগুলোও এবার সে আভাস দিচ্ছে। বিশেষ করে বলতে হয় ফ্রান্সিস লি পরিচালিত ‘অ্যামোনাইট’র কথা।
কেট উইন্সলেট ও সারশা রোনান অভিনীত এ ছবি গল্প, নির্মাণ ও অভিনয়ের দিক থেকে এরই মধ্যে অস্কার দৌড়ে নাম লেখানোর যোগ্যতা অর্জন করেছে। এবার ভেনিস ও টরেন্টোর মতো উৎসবে নাম লিখিয়ে পাকাপোক্তভাবে আগামীর জন্য প্রস্তুত হলো অ্যামোনাইট।

 


আরো সংবাদ



premium cement
ঝিনাইদহ প্রেসক্লাবের সাবেক সভাপতি মিজানুরের ইন্তেকাল থাইল্যান্ডের রাজা-রাণীর সাথেপ্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ গ্যাস বিতরণে সিস্টেম লস ২২ শতাংশ থেকে সাড়ে ৭ শতাংশে নেমে এসেছে : নসরুল হামিদ গণকবরে প্রিয়জনদের খোঁজ কক্সবাজারে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, স্বজনদের হাসপাতাল ঘেরাও বঙ্গোপসাগরে ১২ নাবিকসহ কার্গো জাহাজডুবি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী নয় : শিক্ষা প্রতিমন্ত্রী

সকল