২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

অপর্ণা ফিরছেন ‘অচিরা’ হয়ে

-

টিভি নাটকের প্রিয়মুখ জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত নন্দিত অভিনেত্রী অপর্ণাকে অনেক নাট্যপরিচালকই সাহিত্যনির্ভর গল্পের নায়িকা হিসেবে নিয়ে কাজ করতে বেশি স্বাচ্ছন্দ্য বোধ করেন। কারণ তার চেহারায়া সাহিত্যের, গল্পের সমাদৃত নায়িকাদের বর্ণনার সেই চিরায়ত রূপটিই ফুটে উঠে। বিশ^কবি রবীন্দ্রনাথ ঠাকুরের ছোটগল্প ‘শেষ কথা’র নায়িকা ‘অচিরা’। সেই নায়িকা ‘অচিরা’ নামটিই নিয়ে এবার নাটক নির্মিত হচ্ছে। তবে ‘শেষ কথা’ গল্পের ছায়া অবলম্বনে এই ‘অচিরা’ নাটকের গল্প নয়, বর্তমান প্রেক্ষাপটের গল্প নিয়ে ‘অচিরা’ নাটকটি রচনা করেছেন নাহিদ আহমেদ পিয়াল। যথারীতি নাটকটি নির্মাণও করেছেন তিনি।
গত দুই দিন রাজধানীর কলাবাগানসহ বিভিন্ন লোকেশনে নাটকটির দৃশ্য ধারণের কাজ শেষ হয়েছে বলে জানান অপর্ণা। এর আগেও নাহিদ আহমেদ পিয়ালের নির্দেশনায় অপর্ণা অনেক সাহিত্যনির্ভর গল্পের নাটকে অভিনয় করেছেন।
এই নাটকে অপর্ণার বিপরীতে অভিনয় করেছেন রওনক হাসান। নাটকটির গল্প প্রসঙ্গে জানা যায়, ‘অচিরা’ গ্রাম থেকে শহরে আসে। শহরে এসে একটি ছেলের সাথে তার পরিচয় হয়। পরিচয় থেকে দু’জনের মধ্যে বিয়ে পর্যন্তও চূড়ান্ত হয়ে যায়। কিন্তু বিয়ের আগেই মেয়েটি তার মায়ের লেখা একটি ডায়েরি খুঁজে পায়। সেই ডায়েরিতেই অনেক অজানা কথা জানতে পারে ‘অচিরা’।
‘অচিরা’ নতুন এক পৃথিবীর মুখোমুখি হয়। এগিয়ে যায় গল্প। নাটকটিতে অভিনয় প্রসঙ্গে অপর্ণা বলেন, ‘নাহিদ আহমেদ পিয়াল ভাইয়ের নির্দেশনায় এর আগেও অনেক নাটকে কাজ করেছি।
যেহেতু তিনি নিজেই নাটক লিখেন এবং নিজে অভিনয়টা বেশ ভালো বুঝেন, সে কারণে তার নির্দেশনায় কাজ করতে গেলে অভিনয় নিয়ে শিল্পীদের খুব বেশি একটা ভাবতে হয় না। কারণ ক্যামেরার সামনে যাওয়ার আগেই তিনি বিষয়টা বেশ ভালোভাবেই বুঝিয়ে দেন, তাতে অভিনয়ও সহজ হয়ে উঠে। আর পিয়াল ভাই সবসময়ই সাহিত্যনির্ভর কাজই করে থাকেন। আমার সৌভাগ্য যে, তার নির্দেশনায় অনেকগুলো সাহিত্যনির্ভর কাজ করতে পেরেছি। ভীষণরকমের সহযোগিতা পাই সবসময়ই তার নির্দেশনায় কাজ করতে গেলে। আর সহশিল্পী হিসেবে এই নাটকে আমার সাথে ছিলেন রওনক ভাই। তিনিও সবসময়ই ভীষণ সহযোগিতা করেন। সাহিত্যনির্ভর গল্পে তাকেও বেশ কিছু নাটকে সহশিল্পী হিসেবে পেয়েছি আমি।’
নাটকটি শিগগরিই আরটিভিতে প্রচার হবে। এদিকে অপর্ণা অভিনীত রওনক হাসান পরিচালিত ধারাবাহিক নাটক ‘বিবাহ হবে’ এরই মধ্যে বাংলাভিশনে প্রচার শুরু হয়েছে। এ ছাড়াও আরটিভিতে প্রচার চলতি ধারাবাহিক নাটক হিরণ জামানের ‘টিপু সুলতান’-এ নিয়মিত অভিনয় করছেন অপর্ণা। হোসনে মোবারক রুমী পরিচালিত সিনেমা ‘অন্ত্যেষ্টিক্রিয়া’ রয়েছে মুক্তির অপেক্ষায়।


আরো সংবাদ



premium cement
পিরোজপুরে বাসের ধাক্কায় নদীতে ৪ মোটরসাইকেল ফরিদপুরে নিহতদের বাড়ি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী টিকটকে ভিডিও দেখে পুরস্কার, প্রভাব ফেলছে মানসিক স্বাস্থ্যে পাট শিল্পের উন্নয়নে জুট কাউন্সিল গঠন করা হবে: পাটমন্ত্রী মৃত্যুর মুখ থেকে ফিরেও নেতাকর্মীরা আবার ঘুরে দাঁড়িয়েছে : সালাম নবায়নযোগ্য জ্বালানি ৪০ শতাংশে উন্নীত করতে কাজ করছে সরকার : পরিবেশ সচিব সৌরশক্তি খাতে আবার মাথা তুলে দাঁড়াতে চায় জার্মানি ‘সরকারের সদিচ্ছার অভাবেই বিচার প্রক্রিয়ার ধীর গতি’ মোদি কি হিন্দু-মুসলমান মেরুকরণের চেনা রাজনীতিতে ফিরছেন? টাঙ্গাইলে বৃষ্টির জন্য ইসতেসকার নামাজ ফুলগাজীতে ছাদ থেকে পড়ে স্কুলছাত্রের মৃত্যু

সকল