২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

হানিফ সংকেতের এবারের ঈদের নাটক মনের মতি-মনের গতি

-

প্রতিবারের মতো এবারো ঈদের নাটক নির্মাণ করেছেন বরেণ্য নির্মাতা হানিফ সংকেত। প্রতি বছর দুই ঈদে দু’টি নাটক নির্মাণ করেন তিনি। প্রতিবারের মতো এবারো হানিফ সংকেতের নাটকের ছন্দময় নাম ‘মনের মতি-মনের গতি’। তার নাটকের গল্পে যেমন চমৎকার গাঁথুনি থাকে তেমনি সংলাপগুলোও হয় উপভোগ্য। পাশাপাশি হানিফ সংকেতের নাটকে থাকে একটি সামাজিক বক্তব্য। যে কারণে তার নাটক দেখার জন্য দর্শকদের বাড়তি আকর্ষণ থাকে। নাটকটিতে করোনাকালে এক শ্রেণীর সুযোগসন্ধানী মানুষের দুর্নীতির চিত্র এবং এদের কারণে সাধারণ মানুষের দুর্দশার চিত্র তুলে ধরা হয়েছে। এটি একটি সামাজিক ও পারিবারিক নাটক।
নাটকের গল্প সম্পর্কে হানিফ সংকেত বলেন, ‘আমাদের সমাজে এক শ্রেণীর মানুষ রয়েছে যারা অন্যের দুঃসময়কে পুঁজি করে নিজের লাভ খোঁজে। এদের মতিগতি বোঝা কঠিন। তবে বিবেকের তাড়নায় কিংবা সৎসঙ্গের শুভ-জ্যোতিতে অনেকে ভালোও হয়ে যায়। করোনার এই দুর্যোগের সময়ে দুই পরিবারের মাধ্যমে মানুষের মনের বিচিত্র মতিগতিকে তুলে ধরা হয়েছে। যা কখনো ইতিবাচক, কখনো নেতিবাচক।’ নাটকটি ধারণ করা হয় সাভারে ফাগুন অডিও ভিশনের নিজস্ব শুটিং স্পটে।
নাটকটিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী, তারিন, মীর সাব্বির, নাদিয়া, সাঈদ বাবু, সুভাশিষ ভৌমিক, আনোয়ার শাহীসহ আরো অনেকে। নাটকের সূচনা সঙ্গীতের কথা লিখেছেন মোহাম্মদ রফিকউজ্জামান, সুর করেছেন হানিফ সংকেত, সঙ্গীতায়োজন ও কণ্ঠ দিয়েছেন কিশোর দাশ। আবহ সঙ্গীত পরিচালনা করেছেন ফরিদ আহমেদ। নাটকটি রচনা ও পরিচালনা করেছেন হানিফ সংকেত। প্রচারিত হবে ঈদের দিন রাত ৮:২০ মিনিটে, এটিএন বাংলায়। পরিবেশিত হবে কেয়া কসমেটিকস লিমিটেডের সৌজন্যে। এটিএন কর্তৃপক্ষ জানায়, প্রতিবারই হানিফ সংকেতের নাটকে আমাদের দর্শক থাকে বেশি। আমাদের বিশ্বাস, বরাবরের মতো এবারো এ সময় এটিএন বাংলার দর্শক থাকবে সবচেয়ে বেশি।


আরো সংবাদ



premium cement