১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

দামাল ছেলে নজরুল

-

কবি কাজী নজরুল ইসলামের ৪৩তম প্রয়াণ দিবস কেন্দ্র করে, তার আত্মজীবনী মূল নাটক ‘দামাল ছেলে নজরুল’ আবারো মঞ্চায়ন করতে যাচ্ছে শিশু-কিশোরদের নাট্য সংগঠন জেনেসিস থিয়েটার। আজ সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে নাটকটির প্রদর্শনী হবে। মাহমুদ উল্লাহ রচিত নাটকটির নির্দেশনা দিয়েছেন নূর হোসেন রানা।
‘দামাল ছেলে নজরুল’ নাটকে কেন্দ্রীয় চরিত্রে নজরুলের ভূমিকায় ইমন খান ও কমরেড মোজাফফর চরিত্রে নিথর মাহবুব ছাড়াও অভিনয় করেছেন, নূর হোসেন রানা, নুসরাত লিয়া, ফারজানা রনি, ইকবাল, আফরোজা, সাকিব, মোক্তার, সালমা, মিলন, সমুদ্র, অহনা, আলী, পান্না, স্বপন, সোনিয়া, আ: রাজ্জাক, মহিদুল ও শিশুশিল্পী সারজানা, ইয়াশফা প্রমুখ।
নাটকটিতে দেখা যাবে নজরুল ছেলেবেলায় বাবাকে হারিয়ে নিদারুণ কষ্টের মাঝে ছোটবোন কুলসুম আর মাকে নিয়ে ক্ষুধা, তৃষ্ণা সহ্য করে বড় হন। মসজিদের ইমামতি করে সংসার চালাতে কষ্ট হয় বলে লেটোদলে কাজ নেন নজরুল। সেখানেও ঠিকমতো পয়সা না পেয়ে রুটির দোকানে কাজ শুরু করেন। এভাবেই বাউণ্ডেলের মতো জীবন চালনার জন্য মায়ের বকুনি আর বিবেকের তাড়নায় ইন্সপেক্টর কাজী রফিজুল্লাহর বাড়ি ময়মনসিংহে লজিং থেকে আবারো পড়াশোনা শুরু করেন নজরুল। সেখানে তিনি লজিংবাড়ির মেয়ে সিতারার সাথে পরিচিত হন। এক সময় সেখান থেকে আবারো চলে আসেন চুরুলিয়ায় মায়ের কাছে।

 


আরো সংবাদ



premium cement