৩০ নভেম্বর ২০২১, ১৫ অগ্রহায়ন ১৪২৮, ২৪ রবিউস সানি ১৪৪৩ হিজরি
`
২০ সেপ্টেম্বর নির্বাচন

যানবাহন ও নৌযান চলাচলে নিষেধাজ্ঞা ১৬১ ইউপিতে

যানবাহন ও নৌযান চলাচলে নিষেধাজ্ঞা ১৬১ ইউপিতে - ফাইল ছবি

করোনা পরিস্থিতির কারণে স্থগিত থাকা দেশের ১৬১টি ইউনিয়ন পরিষদের (ইউপি) নির্বাচন আগামী ২০ সেপ্টেম্বর। নির্বাচনকে ঘিরে সংশ্লিষ্ট নির্বাচনী এলাকায় যানবাহন ও নৌযান চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে নির্বাচন কমিশন (ইসি)। ইসি’র নির্বাচন পরিচালনা শাখার উপ-সচিব মো: আতিয়ার রহমানের সই করা সোমবার পৃথক আদেশে এ নিষেধাজ্ঞার বিষয়ে জানানো হয়। সংবাদ সংগ্রহের কাজে নিয়োজিত (পরিচয়পত্র থাকতে হবে) এবং জরুরি সেবায় নিয়োজিতরা এই নিষেধাজ্ঞার বাইরে থাকবে।

ইসি সূত্র জানায়, তফসিল অনুযায়ী ১৬১টি ইউনিয়ন পরিষদের নির্বাচনের ভোট গ্রহণের দিন আগামী ২০ সেপ্টেম্বর সোমবার। স্থানীয় সরকার পর্যায়ে এই নির্বাচন উপলক্ষে ট্রাক, পিকআপ, লঞ্চ, স্পিডবোট, ইঞ্জিনচালিত নৌযান চলাচলের উপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

ইসির জারিকৃত আদেশ অনুযায়ী, সংশ্লিষ্ট এলাকায় ভোটগ্রহণের আগের দিন অর্থাৎ ১৯ সেপ্টেম্বর দিবাগত মধ্যরাত ১২টা থেকে ২০ সেপ্টেম্বর মধ্যরাত ১২টা পর্যন্ত লঞ্চ, স্পিডবোট ইঞ্জিনচালিত সব ধরনের নৌযান চলাচলের উপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। তবে জনগণ তথা ভোটারদের চলাচলের জন্য ইঞ্জিনচালিত ক্ষুদ্র নৌযান নিষেধাজ্ঞার বাইরে থাকবে। ১৯ সেপ্টেম্বর দিবাগত মধ্যরাত ১২টা থেকে ২১ সেপ্টেম্বর সকাল ৬টা পর্যন্ত মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা বলবৎ থাকবে।

ইসি জানায়, রিটার্নিং অফিসারের অনুমতি সাপেক্ষে প্রতিদ্বন্দ্বী প্রার্থী বা তাদের নির্বাচনী এজেন্ট, দেশি বা বিদেশি পর্যবেক্ষকদের (পরিচয়পত্র থাকতে হবে) চলাচলের ক্ষেত্রে নিষেধাজ্ঞা শিথিলযোগ্য। তাছাড়া, নির্বাচনের সংবাদ সংগ্রহের কাজে নিয়োজিত দেশি বা বিদেশি সাংবাদিক (পরিচয়পত্র থাকতে হবে), নির্বাচনের কাজে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারী, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, নির্বাচনের বৈধ পরিদর্শকের জন্য এ নিষেধাজ্ঞা থাকবে না।

এর বাইরে জরুরি কাজে যেমন অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, গ্যাস, ডাক, টেলিযোগাযোগ ইত্যাদি কার্যক্রমে ব্যবহারের জন্য যানবাহন চলাচলের ক্ষেত্রে এ নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না।

এ ছাড়া জাতীয় মহাসড়ক, বন্দর ও জরুরি পণ্য সরবরাহসহ অন্যান্য জরুরি প্রয়োজনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এরূপ নিষেধাজ্ঞা শিথিলের বিষয়ে প্রয়োজনীয় কার্যকর ব্যবস্থাগ্রহণ করতে পারবে।



আরো সংবাদ


নবীনগরে যে কারণে নৌকার ভরাডুবি অবৈধ সম্পদ অর্জন : পাপিয়া দম্পতির বিচার শুরু পদত্যাগের পর আবার ফিরলেন সুইডেনের প্রথম নারী প্রধানমন্ত্রী রোহিঙ্গা ইস্যুতে জাতিসঙ্ঘ বাংলাদেশকে অব্যাহত সমর্থন দিবে বসুন্ধরার এমডি সায়েম সোবহান আনভীর বাজুস সভাপতি নির্বাচিত সন্ত্রাসী তালিকায় অন্তর্ভুক্তিতে ব্রিটেনের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেবে হামাস বেগম জিয়ার মুক্তি ও উন্নত চিকিৎসা চান ‘ভাষা মতিনের’ স্ত্রী ওমিক্রন : ব্রাহ্মণবাড়িয়ায় দক্ষিণ আফ্রিকা ফেরত ৭ প্রবাসীর বাড়িতে লাল পতাকা শিক্ষার্থীদের হাফ ভাড়া কার্যকরের সিদ্ধান্ত নেয়া হয়েছে : কাদের ওমিক্রন : সতর্কতায় বেনাপোল চেকপোস্ট ও বন্দর ওমিক্রন উদ্বেগের কারণ, আতঙ্কের নয় : বাইডেন

সকল