১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪২৯, ০৮ রমজান ১৪৪৫
`

পঞ্চম ধাপে ২৯টি পৌরসভায় চলছে ভোটগ্রহণ

পঞ্চম ধাপে ২৯টি পৌরসভায় চলছে ভোটগ্রহণ -

পঞ্চম ধাপে দেশের ২০ জেলার ২৯টি পৌরসভায় ইলেকট্র্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোট গ্রহণ চলছে। শুরু হয়েছে সকাল ৮টায়, বিরতিহীনভাবে চলবে বিকেল ৪টা পর্যন্ত। মেয়র পদে ১০০ জন, সাধারণ কাউন্সিলর পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন এক হাজার ২৭০ জন, সংরক্ষিত আসনে প্রার্থী ৩৪২ জন।

এ দিকে নির্বাচন কমিশন (ইসি) সচিব মো: হুমায়ুন কবীর খোন্দকার বলেছেন, উপজেলার উপনির্বাচনে ভোট ব্যালটে উৎসবমুখর পরিবেশে হবে। এসব নির্বাচনের শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখার জন্য সমস্ত ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। আমরা আশা করি, একটা ফ্রি, ফেয়ার, পার্টিসিপিটারি এবং উৎসবমুখর পরিবেশে একটি নির্বাচন অনুষ্ঠিত হবে।

আগারগাঁওয়ের নির্বাচন ভবনে গতকাল এক সংবাদ সম্মেলনে সচিব এমন আশাবাদ ব্যক্ত করেন। নির্বাচনে সহিংসতার বিষয়টি নজরে আনলে সচিব বলেন, যেখানেই কোনো ধরনের সমস্যা হচ্ছে সেখানেই ব্যবস্থা নেয়া হচ্ছে। যেসব বিষয়গুলো আমরা জানতে পারছি, সেগুলো মাঠে আমাদের আইনশৃঙ্খলায় দায়িত্বে যারা আছেন তাদেরকে ব্যবস্থা নিতে বলে দিচ্ছি।

ইসির তথ্যানুযায়ী, নির্বাচনে মোট ১৩ লাখ ৮৪ হাজার ১৬৫ জন ভোটার ভোট প্রদান করবেন। যার মধ্যে পুরুষ ভোটার ছয় লাখ ৬৩ হাজার ৩৯ জন এবং মহিলা সাত লাখ ১১ হাজার ৮৫০ জন। ভোটের জন্য ৬২৫টি ভোট কেন্দ্র এবং চার হাজার ২২৯টি ভোটকক্ষ রয়েছে।

আজ ভোট হচ্ছে চট্টগ্রামের মিরসরাই, বারইয়ারহাট ও রাঙ্গুনিয়া, লক্ষ্মীপুরের রায়পুর, চাঁপাইনবাবগঞ্জের নাচোল, হবিগঞ্জ সদর, জামালপুর সদর, মাদারগঞ্জ ও ইসলামপুর, রাজশাহীর দুর্গাপুর ও চারঘাট, বগুড়া সদর, মানিকগঞ্জের সিঙ্গাইর, কিশোরগঞ্জের ভৈরব, ভোলার সদর ও চরফ্যাসন, চাঁদপুরের শাহরাস্তি ও মতলব, যশোরের কেশবপুর, নীলফামারীর সৈয়দপুর, মাদারীপুর সদর ও শিবচর, রংপুরের হারাগাছ, ব্রাহ্মণবাড়িয়া সদর, ঝিনাইদহের কালীগঞ্জ ও মহেশপুর, জয়পুরহাট সদর, ময়মনসিংহের নান্দাইল ও গাজীপুরের কালীগঞ্জ পৌরসভায়।

সাংবাদিকদের অপর প্রশ্নের জবাবে তিনি বলেন, নির্বাচনে সহিংসতায় মারা যাওয়া এটা অবশ্যই দুঃখজনক। তবে আমরা আশা করছি, আগামী দিনে এ রকম ঘটনা আর না ঘটে। এটাই আমাদের আশা, এটাই আমাদের প্রত্যাশা। আমরা ওয়েট করি, দেখি।

এবার বিশেষ কী উদ্যোগ বা ব্যবস্থা নেয়া হয়েছে? জানতে চাইলে তিনি বলেন, আপনারা জানেন আমাদের নীতিমালা অনুযায়ী, কোথায় কতজন আইনশৃঙ্খলাবাহিনীর সদস্য মোতায়েন করা হবে, কিভাবে হবে এটির একটি গাইড লাইন আছে। সেটি অনুযায়ী আমরা হোম মিনিস্ট্রিকে বলেছি। সেটি অনুযায়ী উনারা নিয়োগ দিয়েছেন। আমরা আশা করছি, আগামী নির্বাচন ভালো হবে। ভোটারদের ভোট কেন্দ্রে আসার মতো পরিবেশ তৈরি করা গেছে? জানতে চাইলে তিনি বলেন, আমরা আশা করি সেই পরিবেশ তৈরি করা গেছে। আমরা কিছুক্ষণ আগেও রিটার্নিং অফিসারদের সাথে কথা বলেছি। তারা জানিয়েছেন যে, সিচুয়েশন ভালো। যেহেতু আমরা এবার সব পৌরসভায় ইভিএমের মাধ্যমে ভোট গ্রহণ করছি, সুতরাং ব্যালট পেপার ছেঁড়াছিঁড়ির কোনো বিষয় নেই। এবার ইভিএমের মাধ্যমে ভোট হবে। যার ভোট শুধু তিনি ভোট দিতে পারবেন।

উল্লেখ্য, ১৯ জানুয়ারি পঞ্চম ধাপে নির্বাচনের জন্য ৩১ পৌরসভার তফসিল ঘোষণা করে ইসি। পরে অন্য ধাপ থেকে পঞ্চমে যুক্ত হয় সৈয়দপুর পৌরসভা। অপর দিকে উচ্চ আদালতের রায়ের কারণে যশোর পৌরসভার ভোট স্থগিত করা হয়। ভোট গ্রহণের আগ মুহূর্তে জামালপুরের দেওয়ানগঞ্জ পৌরসভার নির্বাচন অনির্দিষ্টকালের জন্য স্থগিত করেছে ইসি।


আরো সংবাদ



premium cement