১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

চট্টগ্রামে শান্তিপূর্ণ নির্বাচন হবে, প্রত্যাশা ইসি সচিবের

চট্টগ্রামে শান্তিপূর্ণ নির্বাচন হবে, প্রত্যাশা ইসি সচিবের - ছবি : সংগৃহীত

চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচন অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের (ইসি) সিনিয়র সচিব মো. আলমগীর। বুধবার অনুষ্ঠিত হতে যাওয়া চসিক নির্বাচনের প্রস্তুতি নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

মঙ্গলবার নির্বাচন কমিশন সচিবালয়ে মো. আলমগীর বলেন, চট্টগ্রাম সিটি নির্বাচনকে কেন্দ্র করে ইতোমধ্যেই কমিশন থেকে প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। রিটার্নিং কর্মকর্তার কাছে নির্বাচনী সব দায়িত্ব বুঝিয়ে দেয়া হয়েছে। যেহেতু ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণ হবে, সেহেতু কারিগরি সহায়তার জন্য জনবল পাঠানো হয়েছে। আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য ও প্রিজাইডিং অফিসারদের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। আমরা আশা করছি, সুষ্ঠু ও প্রতিযোগিতামূলক নির্বাচন অনুষ্ঠিত হবে। এজন্য যেসব উদ্যোগ নেয়ার দরকার তার সবই নেয়া হয়েছে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, স্থানীয় প্রশাসন যেরকম চাহিদা দিয়েছে সে অনুযায়ী আমরা আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে। এছাড়া প্রতি ওয়ার্ডে একজন করে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট থাকবেন। দুটি ওয়ার্ডের জন্য একজন করে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট থাকবেন। যতরকম নিরাপত্তা নেয়ার প্রয়োজন সব রকম নিরাপত্তা নেয়া হয়েছে। এছাড়া নির্বাচনকে কেন্দ্র করে সিটির বাইরে থেকে যেন কোনো লোক ঢুকতে না পারে সেজন্য শহরের প্রবেশ পথে পুলিশি নিরাপত্তা বাড়ানো হয়েছে।

সহিংসতার আশঙ্কা আছে কি না এমন প্রশ্নে তিনি বলেন, সহিংসতার ঘটনা প্রথম দিকে হয়েছিল। কিন্তু আইনশৃঙ্খলা বাহিনীর কঠোর অবস্থানের পর আর কোনো ঘটনা ঘটেনি। সার্বিকভাবে ভালো অবস্থান বিরাজ করছে উল্লেখ করে তিনি বলেন, ওইরকম ঘটনা যেন আর না ঘটে সেজন্যই তো এত প্রস্তুতি নেয়া হয়েছে। এ নির্বাচনকে কেন্দ্র করে ১০ হাজারের বেশি আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে।

আরেক প্রশ্নে ইসি সচিব বলেন, সাধারণ কেন্দ্রে ১৬ জন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে। আর ঝুঁকিপূর্ণ কেন্দ্রে ১৮ জন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন থাকবে। এছাড়া ম্যাজিস্ট্রেট ও টহল দল থাকবে। এর বাইরেও কিছু কিছু এলাকায় জোনের মতো থাকবে। এসব জোনের আওতায় পাঁচ থেকে ১০টি করে কেন্দ্র থাকবে।

মো. আলমগীর বলেন, নির্বাচনে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট থাকবেন ২০ জন ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট থাকবেন ৪০ জন। মোট ৬০ জন ম্যাজিস্ট্রেট থাকবেন। এর বাইরেও স্বাস্থ্যবিধির বিষয়ে বলা হয়েছে, ভোটাররা যারা ভোট দিতে আসবেন তারা অবশ্যই স্বাস্থ্যবিধি মেনে ভোট দিতে আসবেন। ভোট দেয়ার আগে হাত স্যানিটাইজ করে নিতে হবে। মাস্ক পড়ে সবাইকে ভোটকেন্দ্রে আসতে হবে।


আরো সংবাদ



premium cement
ফরিদপুরের গণপিটুনিতে নিহত ২ নির্মাণশ্রমিক জাতিসঙ্ঘে ফিলিস্তিনি সদস্যপদ লাভের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান

সকল