০৯ মার্চ ২০২১
`

পঞ্চম ধাপে পৌরসভার সব ভোট ইভিএমে

পঞ্চম ধাপে পৌরসভার সব ভোট ইভিএমে - নয়া দিগন্ত

স্থানীয় সরকার নির্বাচনে আগামী ২৮ ফেব্রুয়ারি পঞ্চম ধাপে ৩১ পৌরসভায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ওইসব পৌরসভায় আগ্রহী প্রার্থীদের মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ২ ফেব্রুয়ারি। মনোনয়নপত্র বাছাই ৪ ফেব্রুয়ারি এবং প্রত্যাহারের শেষ দিন ১১ ফেব্রুয়ারি। ১২ ফেব্রুয়ারি প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দের দিন বলে জানান নির্বাচন কমিশনের (ইসি) সিনিয়র সচিব মো. আলমগীর।

আগারগাওস্থ নির্বাচন ভবণে কমিশন সভা শেষে আনুষ্ঠানিক ব্রিফিংএ এই তফসিল ঘোষণা করেন ইসি সচিব। সচিব মো. আলমগীর বলেন, পঞ্চম ধাপের সবগুলো পৌরসভায় ইলেক্ট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণ করা হবে। ভোটের দিন সাধারণ ছুটি থাকবে না। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোট গ্রহণ চলবে।

তফসিল অনুযায়ী, প্রথম থেকে চতুর্থ ধাপের ন্যায় রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করবেন, সংশ্লিষ্ট সিনিয়র জেলা নির্বাচন অফিসার বা জেলা নির্বাচন অফিসার এবং ক্ষেত্র বিশেষে অতিরিক্ত আঞ্চলিক জেলা নির্বাচন অফিসার বা অতিরিক্ত জেলা নির্বাচন অফিসার। তবে কয়েকটি পৌরসভায় উপজেলা নির্বাহী অফিসারকে রিটার্নিং কর্মকর্তা নিয়োগ করা হয়েছে। সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসারকে সহকারী রিটার্নিং অফিসার হিসেবে নিয়োগ করা হয়েছে।

৩১ পৌরসভার নাম, মীরসরাই, রায়পুর, নাচোল, হবিগঞ্জ, দেওয়ানগঞ্জ, চারঘাট, বগুড়া, সিংগাইর, বারইয়ারহাট, ভৈরব, চরফ্যাশন, ইসলামপুর, মতলব, দূর্গাপুর, কেশবপুর, রাউজান, জামালপুর, শাহরাস্তি, মাদারীপুর, মাদারগঞ্জ, রাঙ্গুনিয়া, হারাগাছ, ব্রাক্ষণবাড়িয়া, কালিগঞ্জ, জয়পুরহাট, মহেশপুর, শিবচর, নান্দাইল, ভোলা, যশোর, কালিগঞ্জ (গাজীপুর)।

প্রাপ্ত তথ্যানুযায়ী, সারাদেশে পৌরসভা রয়েছে মোট ৩২৯টি। প্রথম ধাপের তফসিলের ২৪টি পৌরসভায় ইভিএমে ভোট হয় ২৮ ডিসেম্বর। দ্বিতীয় ধাপে ৬০টি পৌরসভায় ১৬ জানুয়ারি ভোট হয়। আর তৃতীয় ধাপে ৬৪টি পৌরসভায় আগামী ৩০ জানুয়ারি এবং চতুর্থ ধাপে ৫৬টি পৌরসভায় ১৪ ফেব্রুয়ারি ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।



আরো সংবাদ