০৭ মার্চ ২০২১
`

পৌর ভোট সুষ্ঠু ও সুন্দর হয়েছে : ইসি সচিব

নির্বাচন কমিশনের জ্যেষ্ঠ সচিব মো: আলমগীর। - ফাইল ছবি

দ্বিতীয় ধাপের ৬০টি পৌরসভা নির্বাচনে ‘সুষ্ঠু ও সুন্দর’ ভোট হয়েছে বলে দাবি করেছেন নির্বাচন কমিশনের জ্যেষ্ঠ সচিব মো: আলমগীর। এ ধাপে ইভিএম ও ব্যালটে গড়ে ৬০-৭০% ভোট পড়েছে বলে ধারণা করছেন তিনি।

শনিবার ভোট শেষে সন্ধ্যায় নির্বাচন ভবনে ইসি সচিব আলমগীর সাংবাদিকদের বলেন, ‘সার্বিক পরিস্থিতি অত্যন্ত ভালো ছিল। প্রচুর ভোটার উপস্থিতি ছিল। দুয়েকটি জায়গায় দুষ্কৃতিকারীরা অপচেষ্টা করেছে, আইনশৃঙ্খলা বাহিনী পরিস্থিতি নিয়ন্ত্রণে এনেছে; এটা খুবই নগণ্য ঘটনা। সব মিলিয়ে এবার পৌরসভায় সুষ্ঠু ও একটা সুন্দর নির্বাচন হয়েছে।’

২৯ পৌরসভায় ইভিএম এবং ৩১ পৌরসভায় ব্যালট পেপারে ভোট হয়েছে। অনেক এলাকায় ভোট বর্জন, অনিয়ম, গোলযোগ ও প্রার্থীদের পাল্টাপাল্টি অভিযোগ এসেছে।

ইসি সচিব জানান, বোয়ালমারীতে একটি কেন্দ্রে ব্যালটবাক্স ছিনিয়ে নেয়ার অপেচষ্টা করলে কেন্দ্রটি স্থগিত করা হয়েছে। কিশোরগঞ্জেও একটি কেন্দ্রে ভোট বন্ধ করা হয়েছে।

বিভিন্ন এলাকায় গোলযোগ ও সহিংসতার বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে সচিব বলেন, ‘৬০ পৌরসভার মধ্যে দুয়েকটি কেন্দ্রে হয়েছে, স্থগিতও করা হয়েছে। দুষ্কৃতকারীদের এ ধরনের অপচেষ্টা থাকে ভোটকে বিতর্কিত করার জন্য, কিন্তু তারা সফল হয়নি।’

তিনি জানান, এবার পৌরসভায় ইভিএমে সর্বোচ্চ ৮০% ভোট পড়ার তথ্য এসেছে আড়ানি পৌরসভায়, সর্বনিম্ন কুলিয়ারচরে ৫৫% ভোট পড়েছে। এছাড়া ব্যালট পেপারে বোয়ালমারীতে ৭৫% এবং দিনাজপুরে সর্বনিম্ন ১৫% ভোট পড়ার তথ্য পাওয়া গেছে বিকেলে। পূর্ণাঙ্গ তথ্য ভোট গণণা শেষে আসবে।

দুপুরে সাভারের তিনটি কেন্দ্র ঘুরে এসে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেছেন, এই নির্বাচনকে ‘অংশগ্রহণমূলক’ বলা যায় না।

তবে ইসি সচিব তা মনে করছেন না। তিনি বলেন, ‘নিরপেক্ষ নির্বাচন করছে নির্বাচন কমিশন।’



আরো সংবাদ