২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ইসিতে বিএনপির বিরুদ্ধে আওয়ামী লীগের অভিযোগ

ইসিতে বিএনপির বিরুদ্ধে আওয়ামী লীগের অভিযোগ - ছবি - সংগৃহীত

নির্বাচন কমিশনে (ইসি) দুই দিন অভিযোগ দিয়ে গেছেন বিএনপির প্রতিনিধি দল। এবার আসন্ন ঢাকা-১৮ আসনে উপনির্বাচনে বিএনপি প্রার্থী ভয়-ভীতি দেখাচ্ছে ও হুমকি দিচ্ছে এমন অভিযোগ এনেছে বাংলাদেশ আওয়ামী লীগ। এ বিষয়ে ইসিতে অভিযোগ দিয়ে আওয়ামী লীগের প্রতিনিধি দল জানায়, বিএনপি নির্বাচনে জিতে বা প্রতিদ্ব›দ্বীতা করতে নয়, বরং নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করতে অংশ নেয়। ভোটের সুষ্ঠু পরিবেশ বজায় রাখতে পদক্ষেপ নিতে ইসিকে আহবান জানিয়েছে আ.লীগের প্রতিনিধিরা।

আগারগাওস্থ নির্বাচন ভবনে নির্বাচন কমিশনের (ইসি) সাথে সাক্ষাত করে এ আহবান জানিয়েছেন তারা। আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য আব্দুর রহমানের নেতৃত্বে দলটির একটি প্রতিনিধি দল প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার সাথে সাক্ষাত করেন। এ সময় অন্যদুই নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম ও ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. শাহাদাত হোসেন চৌধুরী উপস্থিত ছিলেন। প্রতিনিধি দলে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মির্জা আজম এমপি, কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্য এডভোকেট এবিএম রিয়াজুল কবির কাওছার, ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি শেখ ফজলুর রহমান ও সাধারণ সম্পাদক এসএ মান্নান কচি, ঢাকা মহানগর উত্তরের সাবেক সহ প্রচার ও প্রকাশনা সম্পাদক আজিজুল হক রানা উপস্থিত ছিলেন।

এক ঘন্টার বেশি সময় ধরে চলা বৈঠক শেষে আব্দুর রহমান বলেন, ঢাকা-১৮ আসনে বিএনপির প্রার্থী অস্থিরতা সৃষ্টি করার চেষ্টা করছেন। বাইরে থেকে লোকজন নির্বাচনী এলাকায় সমবেত করছেন। বিভিন্ন জায়গায় আমাদের নেতাকর্মীদের মারধর করা, পোষ্টার ছেড়া ও উস্কানিমূলক বক্তব্য দিয়ে নির্বাচনী সুষ্ঠু পরিবেশ প্রশ্নবিদ্ধ করার চেষ্টা করছে-সেই অভিযোগগুলো কমিশনকে জানিয়েছি। নির্বাচন কমিশন এইসব অভিযোগ খতিয়ে দেখা ও যথাযথ ব্যবস্থা নেয়ার আশ্বাস দিয়েছেন।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যরা তারা তাদের প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। বিএনপির প্রার্থী এবং তাদের সমর্থক বিশেষত যিনি মনোনয়ন বঞ্চিত হয়েছেন কফিলুদ্দিন সাহেব এবং জাহাঙ্গীর সাহেব। তাদের দুই জনের সমর্থকদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া এবং তাদের মঞ্চে পঁচা ডিম ছোড়া ইত্যাদি কার্যক্রমগুলো যখন হয়, নির্বাচনের সুষ্ঠু পরিবেশে বাজায় না রাখতে এসব বিষয়গুলো প্রভাব বিস্তার হয়। আমরা বলেছি যাতে একটা শান্তিপূর্ণ পরিবেশ বজায় থাকে, অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ এবং একটি অংশগ্রহণমূলক নির্বাচন অনুষ্ঠিত হতে পারে এই ব্যাপারেই আমরা তাদেরকে আমাদের দলের পক্ষ থেকে আহ্বান করেছি।

আপনাদের অবজারভেশনে এই মূহুর্তে ঢাকা-১৮ আসনের নির্বাচনী পরিবেশ কেমন? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা মনে করি যে, এখনো অসহনীয় পর্যায়ে যাওয়ার মতো পরিবেশ সৃষ্টি হয়নি। তবে আমাদের সকলকেই সতর্ক থাকা ভালো এই নির্বাচনটা যাতে কোনো অবস্থাতেই প্রশ্নবিদ্ধ না হয়।

ভোটের দিন ভোট নিয়ে আপনাদের কোনো শঙ্কা আছে কিনা জানতে চাইলে আবদুর রহমান বলেন, না, ভোটের দিন নিয়ে আমাদের কোনো শঙ্কা নেই। তবে আমরা যে কথাটি বলেছি যে, তাদের বিভিন্ন জায়গা থেকে লোক এনে সমাগম করা, এটা তো সাধারণ ভোটারদের মধ্যে ভীতি সঞ্চার হতে পারে। নির্বাচনী পরিবেশকে প্রভাবিত করতে পারে। সে ব্যাপারে আমরা সতর্ক করেছি। তার মানে এই নয় যে, ভোটের এই ধরণের ঘটনায় প্রভাব পড়বে।

সাংবাদিকের অপর প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা মনে করছি যে, সব সময়ই যেনো পরিবেশটা ভালো থাকে, সেই বিষয়ে সতর্ক করেছি।

বিএনপি প্রার্থীর অভিযোগের বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে তিনি বলেন, এই অভিযোগ বানোয়াট, ভিত্তিহীন এবং মিথ্যা অভিযোগ। এই অভিযোগের কোনো ভিত্তি নেই। তারা শুধু এই নির্বাচনেই অভিযোগ দিচ্ছে এমনটি নয়, সমস্ত নির্বাচনেই তারা অভিযোগ দিচ্ছে এবং তারা নির্বাচনে অংশগ্রহণ করেছে। নির্বাচনে জিতবার জন্য বা ভালো একটা প্রতিদ্ব›দ্বীতা হোক সেই জন্য নয়, এটা তাদের লক্ষ্য না, তাদের লক্ষ্যই হলো অভিযোগ তোলা এবং নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করা। মানুষের সামনে তুলে ধরা যে নির্বাচন সুষ্ঠু হয়নি, অবাধ হয়নি, শান্তিপূর্ণ হয়নি। এটাই তাদের লক্ষ্য এবং সেই লক্ষ্যের অংশ হিসেবেই এই অভিযোগগুলো তুলে ধরছে।


আরো সংবাদ



premium cement
কক্সবাজারে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, স্বজনদের হাসপাতাল ঘেরাও বঙ্গোপসাগরে ১২ নাবিকসহ কার্গো জাহাজডুবি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী নয় : শিক্ষা প্রতিমন্ত্রী নজিরবিহীন দুর্নীতির মহারাজার আত্মকথা ফতুল্লায় ১০ লাখ টাকা চাঁদার দাবিতে নির্মাণকাজ বন্ধ, মারধরে আহত ২, মামলা পার্বত্যাঞ্চলে সেনাবাহিনী: সাম্প্রতিক ভাবনা গফরগাঁওয়ে ব্রহ্মপুত্র নদে টিকটক করতে গিয়ে স্কুলছাত্রের মৃত্যু

সকল