২৮ অক্টোবর ২০২০

নওগাঁ-৬ ও ঢাকা-৫ আসনের ভোট ১৭ অক্টোবর

১৭ অক্টোবর নওগাঁ-৬ ও ঢাকা-৫ আসনের ভোট - ছবি : সংগৃহীত

ঢাকা-৫ ও নওগাঁ-৬ শূন্য আসনে উপনির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। এই দুই সংসদীয় আসনে ১৭ অক্টোবর ভোট হবে ।

তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ১৭ সেপ্টেম্বর (বৃহস্পতিবার)। মনোনয়নপত্র যাচাই-বাছাই ২০ সেপ্টেম্বর (রোববার)। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষদিন ২৭ সেপ্টেম্বর (রোববার)। প্রতীক বরাদ্দ ২৮ সেপ্টেম্বর (সোমবার)।

বৃহস্পতিবার নির্বাচন কমিশনের সিনিয়র সচিব মো. আলমগীর এ তফসিল ঘোষণা করেন।

ঢাকা- ৫ আসনের উপনির্বাচনে রিটার্নিং কর্মকর্তা নিয়োগ দেয়া হয়েছে আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা, ঢাকা অঞ্চল, সহকারী রিটার্নিং কর্মকর্তা নিয়োগ দেয়া হয়েছে থানা নির্বাচন অফিসার ডেমরা ও থানা নির্বাচন অফিসার মতিঝিলকে। আর নওগাঁ রিটার্নিং কর্মকর্তা হিসেবে নিয়োগ দেয়া হয়েছে জেলা নির্বাচন কর্মকর্তাকে এবং সহকারী রিটানিং কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করবেন নিয়ামতপুর উপজেলা নির্বাচন কর্মকর্তা।

ইসির সিনিয়র সচিব বলেন, সেপ্টেম্বরের শেষে স্থগিত হওয়া স্থানীয় সরকার নির্বাচনের তফসিল দেওয়া হবে, চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচন যেখানে স্থগিত হয়েছিলো সেখান থেকেই কার্যক্রম শুরু হবে। আর সাবরিনার এনআইডি জালিয়াতিতে মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান ড. মিজানুর রহমানের চাপ প্রয়োগের প্রমাণ পেলে তাকেও আসামি করা হবে বলে জানান তিনি।

উল্লেখ্য সরকার দলের এমপি হাবিবুর রহমান মোল্লা গত ৬ মে মৃত্যুবরণ করলে ঢাকা-৫ আসনটি শূন্য হয়। এ আসনে ভোট করার শেষ সময় ১ নভেম্বর। আর ২৭ জুলাই নওগাঁ-৬ আসনে আওয়ামী লীগ থেকে নির্বাচিত সংসদ সদস্য ইসরাফিল আলম করোনা আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করায় আসনটি ওইদিন শূন্য হয়েছে। সে অনুযায়ী ৯০ দিনের হিসেবে ২৪ অক্টোবরের মধ্যে এ আসনে ভোট করার বাধ্যবাধকতা রয়েছে।


আরো সংবাদ