২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

ঢাকার দুই সিটি নির্বাচন বাতিলের সুযোগ নেই : ইসি সচিব

ঢাকার দুই সিটি নির্বাচন বাতিলের সুযোগ নেই : ইসি সচিব - ছবি : সংগৃহীত

নির্বাচন কমিশনের (ইসি) সিনিয়র সচিব মো. আলমগীর বলেছেন, ঢাকার দুই সিটি নির্বাচনের ফল গেজেট আকারে প্রকাশ করা হয়েছে। এখন এই নির্বাচন বাতিলের কোনো সুযোগ নেই। বুধবার দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে গণমাধ্যমের সাথে আলাপকালে তিনি এ তথ্য জানান।

বিএনপির নির্বাচন বাতিল করার দাবির বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নে ইসি সচিব বলেন, নির্বাচন কমিশন গেজেট প্রকাশ করেছে। নির্বাচন বাতিলের কোনো সুযোগ নেই। তবে আদালত চাইলে নির্বাচন বাতিল করতে পারেন। কেউ যদি চায়, আদালত পর্যন্ত যেতে পারে। পরে আদালত যদি নির্বাচন কমিশনকে কোনো আদেশ দেন, তখন ইসি সেটা দেখবে।

নির্বাচনে ইভিএম কারচুপির অভিযোগের বিষয়ে এক প্রশ্নে তিনি বলেন, ইভিএমে অতিরিক্ত ভোট দেয়ার কোনো সুযোগ নেই। আঙুলের ছাপ ও আইডি কার্ড ছাড়া ভোট দেয়ার কোনো সুযোগ নেই। তাই ভোটারকে অবশ্যই ফিজিক্যালি (স্বশরীরে) ভোটকেন্দ্রে উপস্থিত হতে হবে। অন্যথায় ভোট দেয়ার কোনো সুযোগ নেই।

উল্লেখ্য, গত ১ ফেব্রুয়ারি ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনে নির্বাচন অনুষ্ঠিত হয়। ইভিএম বিভ্রাট, সাংবাদিক মারধর, কোথাও কোথাও সংঘর্ষ, বিরোধী দলের এজেন্টদের কেন্দ্র থেকে বের করে দেয়ার অভিযোগসহ নানা ঘটনার মধ্য দিয়ে সম্পন্ন হয় এই দুই সিটির ভোটগ্রহণ।

ফলাফলে ঢাকা উত্তর সিটির মেয়র নির্বাচিত হন ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রার্থী মো. আতিকুল ইসলাম। আর দক্ষিণ সিটির মেয়র নির্বাচিত হন আওয়ামী লীগের প্রার্থী ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

পরে মঙ্গলবার দুই সিটির ফল গেজেট আকারে প্রকাশ করে ইসি। এ ছাড়া অনিয়মের অভিযোগে দক্ষিণ সিটির ৩১ নম্বর ওয়ার্ডের ফল সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তা স্থগিত করায় সেই ওয়ার্ডের ফল গেজেটে প্রকাশ করা হয়নি।


আরো সংবাদ



premium cement

সকল