২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

এমবিবিএস ভর্তিতে আগের নিয়ম বহালের দাবি বিপিএমসিএয়ের

এমবিবিএস ভর্তিতে আগের নিয়ম বহালের দাবি বিপিএমসিএয়ের। - ছবি : সংগৃহীত

এমবিবিএস কোর্সে ভর্তির যোগ্যতার ক্ষেত্রে পূর্বের নিয়ম বহাল রাখার দাবি জানিয়েছে বাংলাদেশ প্রাইভেট মেডিক্যাল কলেজ অ্যাসোসিয়েশন (বিপিএমসিএ)। একই সাথে বিদেশী শিক্ষার্থীদের জীববিজ্ঞানে ন্যূনতম জিপিএ-৪-এর পরিবর্তে আগের মতো ৩.৫০ জিপিএ বহাল রাখার আবেদন জানিয়েছে সংগঠনটি।

সংগঠনটির সভাপতি এম এ মুবিন খান ও সাধারণ সম্পাদক ড. আনোয়ার হোসেন খান এমপি স্বাস্থ্যমন্ত্রীর কাছে এ বিষয়ে লিখিত আবেদন জানিয়েছেন।

লিখিত আবেদনে বলা হয়েছে, ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে বেসরকারি মেডিক্যাল কলেজে এমবিবিএস কোর্সে দেশী শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় সরকারি নিয়মে উত্তীর্ণ শিক্ষার্থীদের সাংবিধানিকভাবে তাদের মৌলিক অধিকার বহাল রেখে ভর্তির সুযোগ প্রদান এবং বিদেশী শিক্ষার্থীদের জীববিজ্ঞানে এককভাবে ন্যূনতম জিপিএ-৪-এর পরিবর্তে পূর্বের মতো ৩.৫০ জিপিএ বহাল রাখতে হবে।

২০২২-২০২৩ শিক্ষাবর্ষে বেসরকারি মেডিক্যাল কলেজে দেশী ও বিদেশী শিক্ষার্থী ভর্তির বিষয়ে বিপিএমসিএ তাদের আবেদনে পর্যবেক্ষণ তুলে ধরেন।

আবেদনে আরো বলা হয়েছে, মেডিক্যালে ভর্তি পরীক্ষায় এক লাখ ৪০ হাজার পরীক্ষার্থী অংশগ্রহণ করেছে। এর মধ্যে সরকার নির্ধারিত নিয়ম প্রতিপালন করে নির্ধারিত পাশ মার্ক ৪০ নম্বর পেয়ে প্রায় ৪৯ হাজার শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছে। সরকারি নিয়ম অনুযায়ী তাদের বেসরকারি মেডিক্যাল কলেজের শূন্য আসনে ভর্তি হতে আইনগত ও মৌলিক অধিকার রয়েছে। সরকার নির্ধারিত ভর্তি যোগ্য নির্ধারিত সংখ্যক শিক্ষার্থীকে ভর্তির সুযোগ না দিয়ে হঠাৎ নিয়ম পরিবর্তন করে ৩৫ হাজার পর্যন্ত শিক্ষার্থীদের ভর্তির সুযোগ দেয়া হচ্ছে। এতে করে একজন উত্তীর্ণ ও সরকার কর্তৃক যোগ্য ঘোষিত প্রার্থীর সাংবিধানিকভাবে তাদের মৌলিক অধিকার বহাল রাখা সরকারের দায়িত্ব। নতুবা এতে ক্ষুব্ধ হয়ে অনেকে বিজ্ঞ আদালতের শরনাপন্ন হতে পারে এবং আইনি জটিলতা সৃষ্টির সম্ভাবনা রয়েছে।

এ প্রসঙ্গে বিপিএমসিএ মুবিন খান বলেন, দেশের স্বাস্থ্যসেবার ক্রমবর্ধমান চাহিদা ও বেসরকারি মেডিক্যাল কলেজেসমূহের সাথে সমন্বয়ের মাধ্যমে মানুষের জন্য স্বাস্থ্য সেবা নিশ্চিতকল্পে মেডিক্যালে শিক্ষার্থী ভর্তি নিয়ে সৃষ্ট জটিলতার আশু সমাধান জরুরি।

তিনি আরো বলেন, নির্বাচনের বছরে এ সব কৃত্রিম সমস্য সৃষ্টি করে মহল বিশেষ ঘোলা পানিতে মাছ সৃষ্টি করে সরকারকে বেকাদায়র ফেলার ষড়যন্ত্র করছে কি না সেটাও খতিয়ে দেখা প্রয়োজন।


আরো সংবাদ



premium cement