২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

স্মার্ট নাগরিকের জন্য প্রয়োজন স্মার্ট শিক্ষা : দীপু মনি

শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি। - ছবি : নয়া দিগন্ত

শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি বলেছেন, স্মার্ট নাগরিকের জন্য প্রয়োজন স্মার্ট শিক্ষা। আর স্মার্ট শিক্ষার মাধ্যমেই দেশ হয়ে উঠবে উন্নত। সোমবার (৩০ জানুয়ারি) দুপুরে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম মিলনায়তনে আয়োজিত কৃতি শিক্ষার্থীদের স্বর্ণপদক প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, প্রতিটি বিশ্ববিদ্যালয়ে আধুনিক শিক্ষার জন্য প্রয়োজন আধুনিক মাস্টারপ্ল্যান। একজন নাগরিককে সবদিকে স্মার্ট করে গড়ে তুলতে হবে। স্মার্ট শিক্ষার ক্ষেত্রে রাজশাহী বিশ্ববিদ্যালয় অগ্রণী ভূমিকা পালন করছে।

ডা. দিপু বলেন, বিশ্ববিদ্যালয় হচ্ছে গবেষণার জায়গা। ফলে গবেষণা নিয়ে কাজ করতে হবে। প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে শিক্ষকদের প্রশিক্ষণের ব্যবস্থা থাকলেও বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের প্রশিক্ষণের ব্যবস্থা থাকে না। বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা হয় মেধাবী। তাদেরকে প্রশিক্ষণের আওতায় আনলে তারা আরো গুণগত শিক্ষা শিক্ষার্থীদের দিতে পারবে।

শিক্ষামন্ত্রী আরো বলেন, ২০২২ সালে কাগজের সঙ্কট, বিদ্যুৎ সঙ্কটসহ বিভিন্ন সঙ্কট কাটিয়ে উঠে আমরা নতুন বছরে শিক্ষার্থীদের হাতে নতুন বই পৌঁছে দিতে পেরেছি। নতুন পাঠ্যপুস্তক নিয়ে অনেকেই কটু কথা বলছেন। তবে বইয়ের পঠন-পাঠনে যে বিষয়গুলো নিয়ে সমালোচনা করা হচ্ছে, তা সত্য নয়।

অনুষ্ঠানে স্নাতক বর্ষের ও ছয়টি স্নাতকোত্তর শিক্ষাবর্ষের ১০৩ জন কৃতি শিক্ষার্থীকে বঙ্গবন্ধু স্বর্ণপদক, অগ্রণী ব্যাংক এবং ড. মমতাজ উদ্দিন আহমদ স্বর্ণপদক ও ডা. এ কে খান স্বর্ণপদক দেয়া হয়।

বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তারের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি অধ্যাপক ড. মো: সুলতান-উল-ইসলাম, প্রো-ভিসি অধ্যাপক মো: এ এম হুমায়ুন কবির, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. উবাইদুর রহমান প্রামাণিক।

আরো উপস্থিত ছিলেন অগ্রণী ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এবং সিইও মো: মুরশেদুল কবীরসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী, স্বর্ণপদকপ্রাপ্ত কৃতি শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা।


আরো সংবাদ



premium cement