২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ঢাবির সিনেট নির্বাচন বর্জন ড. রবের নেতৃত্বাধীন প্যানেলের

ঢাবির সিনেট নির্বাচন বর্জন ড. রবের নেতৃত্বাধীন প্যানেলের। - ছবি : নয়া দিগন্ত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সিনেট নির্বাচন বর্জন করেছেন ঢাবির সাবেক অধ্যাপক ড. মোহাম্মাদ আব্দুর রবের নেতৃত্বাধীন স্বতন্ত্র প্যানেল।

সোমবার বিকেলে জাতীয় প্রেস ক্লাবের মাওলানা আকরাম খাঁ হলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ড. আব্দুর রব এ ঘোষণা দেন।

ড. আব্দুর রব বলেন, নির্বাচনকে কেন্দ্র করে আমাদের প্রার্থীদের নানাভাবে হয়রানি করা হচ্ছে। ইতোমধ্যে এক প্রার্থীকে গ্রেফতার করা হয়েছে। অন্য প্রার্থীদেরও বাসায় গিয়ে হয়রানি করা হচ্ছে। এছাড়া আমাদের সমর্থক, ভোটার ও কর্মীরাও হয়রানির শিকার হচ্ছেন। অনেকে বাসায় থাকতে পারছেন না। এর পরিপ্রেক্ষিতে নির্বাচন সুষ্ঠু হওয়ার কোনো সম্ভাবনা নেই। তাই আমরা নির্বাচন বর্জন করছি।

লিখিত বক্তব্যে ড. আব্দুর রব বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলাদেশের সর্বোচ্চ বিদ্যাপীঠ। এখান থেকে পাশ করে বের হওয়া গ্র্যাজুয়েটরা দেশের রাজনৈতিক, প্রশাসনিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক ক্ষেত্রসহ সবক্ষেত্রে গুরুত্বপূর্ণ পদে থেকে দেশ পরিচালনায় ভূমিকা রাখেন।

তিনি আরো বলেন, বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে এ বিশ্ববিদ্যালয়ের ছাত্র ও শিক্ষকদের অনেক অবদান রয়েছে। দুঃশাসনবিরোধী সব গণতান্ত্রিক আন্দোলনে এ প্রতিষ্ঠানের ভূমিকা অনস্বীকার্য।

তিনি বলেন, যেহেতু ঢাকা বিশ্ববিদ্যালয় পরিচালনার ক্ষেত্রে নির্বাচিত সিনেট সদস্যদের গুরুত্বপূর্ণ ভূমিকা থাকে, তাই ২৫ জন রেজিস্টার্ড গ্র্যাজুয়েট প্রতিনিধি নির্বাচনের লক্ষ্যে আয়োজিত ঢাবি সিনেট নির্বাচন-২০২৩ অনেক গুরুত্বের দাবি রাখে। বিষয়টি সামনে রেখেই আমরা আসন্ন রেজিস্টার্ড গ্র্যাজুয়েট প্রতিনিধি নির্বাচন-২০২৩-এ অংশগ্রহণের সিদ্ধান্ত গ্রহণ করি। কিন্তু দেশের অন্যান্য নির্বাচনের মতো এখানেও স্বাভাবিক ও স্বস্তিদায়ক পরিবেশে নির্বাচনী কাজ করার সুযোগ নেই। নির্বাচনের প্রার্থীদের তালিকা চূড়ান্ত হওয়ার পর থেকেই বিভিন্নভাবে হয়রানি করা হচ্ছে। প্রার্থী ও ভোটারদের অনেকেই বাসা-বাড়িতে নিরাপদে থাকতে পারছেন না।

নির্বাচনের আগেই যদি এ ধরনের অনাকাঙ্ক্ষিত পরিস্থিতির মুখে পড়তে হয়, তাহলে আমরা কী করে ভাবতে পারি, প্রার্থীরা নির্বিঘ্নে নির্বাচনী কাজ পরিচালনা করতে পারবে? আমরা কী করে নিশ্চিত হতে পারি, একটি অবাধ ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠিত হবে?

ভোটাররা নির্বিঘ্নে ভোটকেন্দ্রে এসে সুষ্ঠু ও উৎসবমুখর পরিবেশে ভোট দিতে পারবে বলে আমরা কোনোভাবেই বিশ্বাস করতে পারছি না। এ ধরনের নাজুক ও অনিরাপদ পরিস্থিতিতে কোনো শিক্ষিত, বিবেকবান ও সচেতন ব্যক্তি ঢাকা বিশ্ববিদ্যালয়ের আসন্ন সিনেট নির্বাচনে অংশ নিতে পারে না। বিদ্যমান এ পরিস্থিতিতে আমরা ২৫ জন প্রার্থী ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট নির্বাচন-২০২৩ বর্জন করছি।

বর্জন করা প্রার্থীরা হলেন মোহাম্মাদ আব্দুর রব, উম্মে কুলসুম রওজাতুর রোম্মান, মোহাম্মাদ মুয়াজ্জম হোসাইন, এ বি এম ফজলুর করীম, মো: ইকবাল হোসাইন ভূঁইয়া, মো: আতিয়ার রহমান, মো: মোয়াজ্জেম হোসেন, মোহাম্মাদ শহিদুল ইসলাম, মোহাম্মাদ খলিলুর রহমান, মো: নূর নবী, মো: ইউসুফ আলী, এ কে এম রফিকুন্নবী, মো: আব্দুল মতিন খান, মোহাম্মাদ শরীফুল ইসলাম, কাজী মো: বরকত আলী, মো: আব্দুল বাসেত খান, মো: শফিকুল আলম হেলাল, মো: আব্দুল হান্নান, মো: আহসান হাবীব, মো: আমজাদ হোসেন খান, হাবিবা আখতার চৌধুরী, সাবিকুন্নাহার, মো: নাজিম উদ্দিন, মো: আব্দুল মান্নান ও মো: নূরুল হুদা।


আরো সংবাদ



premium cement