২৮ জানুয়ারি ২০২৩, ১৪ মাঘ ১৪২৯, ৫ রজব ১৪৪৪
ads
`

ছিনতাই ঠেকাতে বিশেষ স্টিকারের আওতায় রাবির ৮ শতাধিক পরিবহন

ছিনতাই ঠেকাতে বিশেষ স্টিকারের আওতায় রাবির ৮ শতাধিক পরিবহন - ছবি : নয়া দিগন্ত

বহিরাগত ও ছিনতাইয়ের উৎপাত ঠেকাতে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) সংশ্লিষ্ট সকল পরিবহনে বিশেষ স্টিকার ব্যবহার করার নির্দেশনা জারি করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

নির্দেশনা জারির পর থেকে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছ থেকেম শিক্ষক-শিক্ষার্থী-কর্মকর্তা ও কর্মচারীরা বিশেষ এ স্টিকার সংগ্রহ করতে শুরু করেছেন। ইতোমধ্যে প্রায় আট শতাধিক পরিবহনে এ স্টিকার লাগানো হয়েছে বলে নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয় প্রক্টর অধ্যাপক ড. আসাবুল হক।

সরেজমিনে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীদের অধিকাংশ পরিবহনে বিশেষ এ স্টিকার লাগানো রয়েছে। এমনকি বাদ যায়নি বিশ্ববিদ্যালয়ের নীল-সাদা বাসগুলোও। তবে এখনো অনেক পরিবহন এ স্টিকারের আওতায় আসেনি।

প্রক্টর অফিস সূত্রে জানা গেছে, নিবন্ধিত গাড়ির মধ্যে রয়েছে শিক্ষার্থীদের ২১০টি, শিক্ষককের গাড়ি ও মোটরসাইকেল ২৫০টি, কর্মকর্তা-কর্মচারী গাড়ি ও মোটরসাইকেল ২৫৫, সহায়ক কর্মচারী মোটরসাইকেল ৪৭টি, সাধারণ কর্মচারী মটরসাইকেল ৭০টি, রাবির স্কুল অ্যান্ড কলেজ পরিবহনের পাঁচটি গাড়ি। সব মিলিয়ে প্রায় আট শতাধিক পরিবহন বিশেষ
স্টিকারের আওতায় এসেছে।

জানা গেছে, ৫০ টাকা মূল্যের ওই স্টিকার সংগ্রহ করতে হচ্ছে প্রক্টরের কার্যালয় থেকে। স্টিকার সংগ্রহকারীকে অবশ্যই তাদের আইডি কার্ড ও গাড়ির বৈধ কাগজপত্র দেখিয়ে স্টিকার সংগ্রহ করতে হচ্ছে। স্টিকারে প্রত্যেকের জন্য স্বতন্ত্র নম্বর দেওয়া রয়েছে। যার ফলে একজন চাইলেই একাধিক স্টিকার সংগ্রহ করতে পারছে না।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. আসাবুল হক জানান, বিজ্ঞপ্তি জারির পর থেকে এখন পর্যন্ত প্রায় আট শতাধিক শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীর পরিবহন এ স্টিকারের আওতায় এসেছে। এ সংখ্যা দিন দিন বাড়ছে বলে জানান তিনি।

তিনি আরো বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীর পরিবহনে স্টিকার লাগানো থাকলে গার্ডরা দেখলে তাদেরকে সহজেই শনাক্ত করতে পারবে। শিক্ষক-শিক্ষার্থীদের সহযোগিতায় এর মাধ্যমে ছিনতাই ঠেকানোসহ বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ পরিবেশ সুন্দর করা সম্ভব হবে। এখনো যারা বিশেষ স্টিকারের আওতার বাইরে রয়েছে তাদের দ্রুত বিশেষ স্টিকার সংগ্রহ করতে আহ্বান জানান তিনি।


আরো সংবাদ


premium cement