১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

‘ভালো ডাক্তার হতে হলে ভালো মানুষ হতে হবে’

বগুড়া টিএমএসএস মেডিক্যাল কলেজ - ছবি : সংগৃহীত

ইমেরিটার্স অধ্যাপক ও প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক ডা: এ বি এম আব্দুল্লাহ বলেছেন, ডাক্তারি পেশা সেবামূলক একটি মহৎ পেশা। ভালো ডাক্তার হতে চাইলে ভালো মানুষ হতে হবে। কঠিন সংগ্রামের মধ্য দিয়ে সময় অতিবাহিত করলে জীবনে বড় ডাক্তার হওয়া যায়। সেজন্য তিনি ছাত্রদের কঠিন অধ্যাবসায় আর পরিশ্রমের কথা স্মরণ করে দেন।

সোমবার বগুড়া টিএমএসএস মেডিক্যাল কলেজ ও এই কলেজের ডেন্টাল ইউনিট এমবিবিএস (১৪তম ব্যাচ), বিডিএস (১০ম ব্যাচ) ও পোস্ট গ্রাজুয়েশন কোর্সে ভর্তিকৃত ছাত্র-ছাত্রীদের পরিচিতি ও ক্লাস সূচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় অধ্যাপক ডা: এ বি এম আব্দুল্লাহ এসব কথা বলেন।

তিনি আরো বলেন, সমাজে প্রতিষ্ঠা পাওয়া অনেক কঠিন বিষয়। আছে অনেক প্রতিযোগিতা। সেজন্য নিজেকে প্রস্তুত করতে শিক্ষার্থীদের তিনি উপদেশ দেন।

তিনি টিএমএসএস-এর সেবামূলক উন্নয়ন কর্মকাণ্ডের ভূমিকা তুলে ধরে বলেন, টিএমএসএস একাধারে মেডিক্যাল কলেজ, নার্সিং কলেজ, ইঞ্জিনিয়ারিং কলেজ, বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষামূলক প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেছে। দেশের শিক্ষা, স্বাস্থ্যসহ বিভিন্নমুখি উন্নয়ন কর্মকাণ্ড পরিচালনা করে দেশের উন্নয়নে অবদান রাখছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতায় টিএমএসএস’র প্রতিষ্ঠাতা নির্বাহী পরিচালক অধ্যাপিকা ড. হোসনে আরা বেগম বলেন, সরকারি নির্দেশনা অনুযায়ী বেসরকারি মেডিক্যালে ৫ শতাংশ কোঠায় গরিব পরিবারের শিক্ষার্থীদের ভর্তি করাতে হয়। এই কোঠা প্রকৃতভাবে যাদের পাওয়া দরকার তারা যাতে বঞ্চিত না হয় সেজন্য তিনি এর যৌক্তিকতা তুলে ধরেন।

টিএমএসএস মেডিক্যাল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা: মো: শাহজাহান আলী সরকারের সভাপতিত্বে প্রফেসর ডা: এ কে এম মাসুদুর রহমান হলে উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন টিএমএসএস’র উপ-নির্বাহী পরিচালক ডা: মো: মতিউর রহমান, টিএমএসএস স্বাস্থ্য সেক্টরের নির্বাহী পরামর্শক অধ্যাপক ডা: মওদুদ হোসেন আলমগীর, টিএমএসএস চিকিৎসা শিক্ষা স্বাস্থ্য সেক্টরের ডোমেইন প্রধান অধ্যাপক ডা: অনুপ রহমান চৌধুরী, টিএমসি অ্যান্ড আরসিএইচ-এর পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল (অবসরপ্রাপ্ত) ডা: মো: জামিলুর রহমান, টিএমসি’র একাডেমিক কো-অর্ডিনেটর অধ্যাপক ডা: মো: জাকির হোসেন, টিএমসি’র ডেন্টাল ইউনিট প্রধান ডা: মো: আমিরুল ইসলাম প্রমুখ।

অনুষ্ঠানে অভিভাবক ও বিভিন্ন বর্ষের মেডিক্যাল শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে শিক্ষার্থীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।


আরো সংবাদ



premium cement
মোরেলগঞ্জে সৎভাইকে কুপিয়ে হত্যা দুবাই পানিতে তলিয়ে যাওয়ার কারণ কি কৃত্রিম বৃষ্টি ঝরানো? এ দেশের ঘরে ঘরে ইসলামের দাওয়াত পৌঁছে দিতে হবে : ডাঃ শফিকুর রহমান পিছিয়েছে ডি মারিয়ার বাংলাদেশে আসার সময় ইরানে হামলা : ইস্ফাহান কেন টার্গেট? মাত্র ২ বলে শেষ পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টি জেলে কেজরিওয়ালকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগ দলের ছাত্রলীগ নেতার বিরুদ্ধে সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা তোকে যদি এরপর হলে দেখি তাহলে খবর আছে, হুমকি ছাত্রলীগ নেতার বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী দাওয়াতী ময়দানে সকল নেতাদের ভূমিকা রাখতে হবে : ডা. শফিকুর রহমান

সকল