২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষা এগিয়েছে

গুচ্ছ ভর্তি পরীক্ষা - ছবি : সংগৃহীত

দেশের ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে স্নাতক (সম্মান) প্রথম বর্ষে গুচ্ছভিত্তিতে ভর্তি পরীক্ষা এগিয়ে আগস্টে নেয়ার সিদ্ধান্ত হয়েছে।

আগামী ৩ সেপ্টেম্বর থেকে এ পরীক্ষা শুরুর কথা ছিল।

শুক্রবার জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষা বিষয়ক কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। তবে সুনির্দিষ্ট দিনক্ষণ ঠিক করা হয়নি।

সভায় অংশ নেয়া জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক সৌমিত্র শেখর সংবাদ মাধ্যমকে জানান, সেশনজট ‘শূণ্যের কোঠায়’ নামিয়ে আনতে পরীক্ষা এগিয়ে আনার সিদ্ধান্ত নেয়া হয়েছে। আগামী ১ জানুয়ারি থেকে সেশন শুরু করাই আমাদের মুখ্য উদ্দেশ্য। সেজন্যই সময় এগিয়ে নেয়া হয়েছে।

ভর্তি পরীক্ষার আবেদন ফি বাড়ানোর বিষয়ে সৌমিত্র শেখর বলেন, সবকিছুরই দাম বেড়েছে। একইসাথে কাগজেরও দাম বেড়েছে। পরীক্ষার ফি বাড়ানো নয়, এটা যুগোপযোগী করা হবে। এটা সহনীয় মাত্রায় থাকবে।

পরীক্ষার সুনির্দিষ্ট তারিখ ও ফি আগামী সোমবারের সভায় চূড়ান্ত হবে। গতবছর সাধারণ গুচ্ছের পরীক্ষার ফি ছিল এক হাজার ২০০ টাকা।

এদিকে, এবার সাধারণ গুচ্ছভুক্ত ২২টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে ২০টি গুচ্ছ পদ্ধতিতে ভর্তি প্রক্রিয়ায় অংশ নেবে। এপ্রিলে কিশোরগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় ও চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তির প্রক্রিয়ায় যুক্ত হলেও বিশ্ববিদ্যালয় দুটি এবারে ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবে না।

ফলে এবার ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় একটি গুচ্ছে, তিনটি প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আরেকটি গুচ্ছে এবং কৃষি ও কৃষিশিক্ষা প্রধান বাকি বিশ্ববিদ্যালয়গুলো আরেকটি গুচ্ছে ভর্তি পরীক্ষা নেয়া হবে। ঢাকা, জাহাঙ্গীরনগর, রাজশাহী ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়সহ আটটি বিশ্ববিদ্যালয় নিজেদের মতো করেই আলাদাভাবে ভর্তি পরীক্ষা নিচ্ছে।


আরো সংবাদ



premium cement
লম্বা ঈদের ছুটিতে কতজন ঢাকা ছাড়তে চান, কতজন পারবেন? সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির

সকল