০৪ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯, ৪ জিলহজ ১৪৪৩
`

ঢাকায় অস্ট্রেলিয়ান শিক্ষা মেলা শুরু

ঢাকায় অস্ট্রেলিয়ান শিক্ষা মেলা - ছবি : নয়া দিগন্ত

ঢাকায় শুরু হয়েছে চার দিনব্যাপী অস্ট্রেলিয়ান শিক্ষা মেলা। শনিবার থেকে শুরু হওয়া এই মেলা চলবে আগামী ২৪ মে পর্যন্ত।

প্যাক এশিয়া স্টাডি এব্রোড-এর আয়োজনে প্যাক এশিয়া, বাংলাদেশ অফিস কে কে ভবন, বাড়ি নং -৬৯/কে, পান্থপথে (পানি ভবনের বিপরীত দিকে) অনুষ্ঠিত হচ্ছে এই মেলা।

সকাল সাড়ে ১০টা থেকে বিকেল সাড়ে ৫টা পর্যন্ত চলা উক্ত মেলায় শিক্ষার্থীরা বিনামূল্যে প্রবেশ করতে পারছেন।

উল্লেখ্য, মেলায় শিক্ষার্থীরা ২৫ থেকে ১০০% পর্যন্ত স্কলারশিপের সুযোগ পাচ্ছেন।

প্রথম দিনে মেলায় অস্ট্রেলিয়ার বিখ্যাত ৬টি শিক্ষাপ্রতিষ্ঠানের (এডিথ কোয়ান বিশ্ববিদ্যালয়, লাট্রোব বিশ্ববিদ্যালয়, সাউদার্ন ক্রস বিশ্ববিদ্যালয় ও ইউএসকিউ সিডনি সি আই এম ইন্সটিটিউট, ন্যাভিটাস (১৩টি বিখ্যাত বিশ্ববিদ্যালয়ে অন্তর্ভুক্ত কলেজসমূহ) ও নিউক্যাসেল বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন। তাদের বিশ্ববিদ্যালয়ের জন্য মনোনিত শিক্ষার্থীদের স্কলারশিপসহ যোগ্যতা মূল্যায়ন করেছেন।

আগামীকাল রোববার সকাল ১১টা থেকে ১টা পর্যন্ত ইউনিভার্সিটি অব টেকনোলজি সিডনি (ইউটিএস), বিকেল ৩টা থেকে ৫টা পর্যন্ত ম্যাকুয়্যারি বিশ্ববিদ্যালয় ও ইউনিভার্সিটি অব ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া।

২৩ মে সকাল ১১ থেকে ১টা পর্যন্ত আর এম আইটি বিশ্ববিদ্যালয়, বিকেল ৩টা থেকে ৫টা পর্যন্ত জেমস্ কুক বিশ্ববিদ্যালয় ও ব্লু-মাউন্টেইনস ইন্সটিটিউট।

২৪ মে সকাল ১১টা থেকে ১টা পর্যন্ত ইউনিভার্সিটি অব নিউ সাউথওয়েলস্, মোনাস বিশ্ববিদ্যালয় ও কার্টিন বিশ্ববিদ্যালয়, বিকেল ৩টা থেকে ৫টা পর্যন্ত ওয়েস্টার্ন সিডনি বিশ্ববিদ্যালয় ও ইউটিএস কলেজের প্রতিনিধিগন সরাসরি অংশগ্রহণ করবেন।

উপরোক্ত বিশ্ববিদ্যালয়গুলো ছাড়াও অন্যান্য যেকোনো বিশ্ববিদ্যালয় সম্পর্কে তথ্য দেবার জন্য মেলায় আরো উপস্থিত আছেন প্যাক এশিয়ার কর্নধার পুস্পিন্দর সিং ভাটিয়া ও মহা ব্যবস্থাপক রঞ্জন ভট্টাচার্য।

মেলা সম্পর্কে প্যাক এশিয়ার বাংলাদেশের প্রধান কনসালটেন্ট প্রদীপ রায় জানান, মেলায় শিক্ষার্থীদের জন্য অস্ট্রেলিয়ার শিক্ষা ব্যবস্থার সব তথ্য যেমন-বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের আবেদন প্রক্রিয়া, স্কলারশিপ সুবিধা, খণ্ডকালীন ও পূর্ণকালীন কাজের সুযোগ, পোস্ট স্টাডি ওয়ার্ক পারমিট, স্পন্সরশিপ, বাসস্থান, আইইএলটিএস প্রস্তুতি ও রেজিস্ট্রেশনসহ অন্যান্য বিষয় তুলে ধরা হচ্ছে।

মেলায় শিক্ষার্থীদের অংশগ্রহণের জন্য https://docs.google.com/forms/d/e/1FAIpQLSdMDloCB6t9ZAYh0458-1nWt_E2CkTVaIwOjHxRsacQUj5hg/viewform?usp=sf_link এই লিঙ্কে গিয়ে প্রাক-নিবন্ধন করতে পারে।

মেলার উপস্থিত শিক্ষার্থীরা স্পট অ্যাপ্লিকেশন করতে পারছেন এবং আবেদন ফি ছাড় পাচ্ছেন। আগ্রহী শিক্ষার্থীদের সকল সার্টিফিকেট সাথে আনতে হবে। যোগাযোগ: ০১৩২৪৭৪২৫৫০।


আরো সংবাদ


premium cement