০৪ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯, ৪ জিলহজ ১৪৪৩
`

সব শিক্ষাব্যবস্থা জাতীয়করণে আসন্ন বাজেটে ২০ শতাংশ বরাদ্দ দাবি ‘বিএমজিটিএ’র

সব শিক্ষাব্যবস্থা জাতীয়করণে আসন্ন বাজেটে ২০ শতাংশ বরাদ্দ দাবি ‘বিএমজিটিএ’র। - ছবি : সংগৃহীত

বেসরকারি শিক্ষকদের পূর্ণাঙ্গ উৎসব ভাতা প্রদান ও মাদরাসাসহ সব শিক্ষাব্যবস্থা জাতীয়করণের লক্ষ্যে শিক্ষাখাতে আসন্ন মোট বাজেটের ২০ শতাংশ বরাদ্দের দাবি জানিয়েছে বাংলাদেশ মাদরাসা জেনারেল টিচার্স এসোসিয়েশন (বিএমজিটিএ)।

শুক্রবার সকাল ১১টায় জাতীয় প্রেসক্লাবের মওলানা আকরাম খা হল রুমে এক সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয় ।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন ‘বিএমজিটিএ’র প্রতিষ্ঠাতা সভাপতি মো: হারুন অর রশিদ।

এ সময় তিনি বলেন, গত ২০২১-২০২২ অর্থ বছরে প্রাথমিক ও গণশিক্ষা খাতে বরাদ্দ ছিল ২৬ হাজার ৩১৪ কোটি টাকা, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা খাতে বরাদ্দ ছিল ৩৬ হাজার ৪৮৬ কোটি টাকা এবং কারিগরি ও মাদরাসা খাতে বরাদ্দ ছিল মাত্র ৯ হাজার ১৫৩ কোটি টাকা। তাই আসন্ন ২০২২-২০২৩ অর্থ বছরের বাজেটে কারিগরি ও মাদরাসা-এই ২টি বিভাগের বাজেট ১৫ হাজার কোটি টাকা করার দাবিসহ বেসরকারি শিক্ষকদের পূর্ণাঙ্গ উৎসব ভাতা প্রদান, প্রভাষকদের সহকারী অধ্যাপক পদে পদোন্নতি প্রদান, সরকারি নিয়মে মেডিক্যাল ও বাড়ি ভাড়া প্রদান, বদলি ব্যবস্থা চালু, মাদরাসার প্রশাসনিক পদে জেনারেল শিক্ষকদের সুযোগ প্রদান, স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসা এমপিও ভুক্তকরণ, নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান এমপিও ভুক্তকরণ এবং মাদরাসাসহ সব শিক্ষাব্যবস্থা জাতীয়করণের লক্ষ্যে শিক্ষাখাতে মোট বাজেটের ২০ শতাংশ বরাদ্দ রাখার জন্য প্রধানমন্ত্রী, শিক্ষামন্ত্রী ও শিক্ষা উপমন্ত্রীর কাছে দাবি করা হচ্ছে।

তিনি আরো বলেন , মাদরাসার সংশোধিত জনবল কাঠামো ও নীতিমালা গত ২৩ নভেম্বর-২০২০ তারিখে প্রকাশিত হয়েছে। কিন্তু আজ পযর্ন্ত মাদরাসার প্রভাষকদের সহকারী অধ্যাপক পদে পদোন্নতি প্রদান করা হচ্ছে না। আলিম, ফাযিল ও কামিল মাদরাসায়
প্রভাষকদের ৮ বছর পূর্তিতে ৫০ শতাংশ হিসেবে জ্যেষ্ঠ প্রভাষক/সহকারী অধ্যাপক পদে পদোন্নতি প্রদান ও ১৬ বছর পূর্ণ হলে সকল প্রভাষকদের সহকারী অধ্যাপক পদেস পদোন্নতি প্রদান করার লক্ষ্যে মাদরাসা অধিদফতরের প্রতি আহ্বান জানাচ্ছি।


সংগঠনের মহাসচিব শান্ত ইসলামের সঞ্চালনায় এ সময়ে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাধীনতা শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক অধ্যক্ষ শাহজাহান আলম শাজু।

এ সময়ে অরো উপস্থিত ছিলেন, স্থায়ী কমিটির সদস্য সুলতান আহমেদ, মেহেদি হাসান সরকার, ফিরোজ আলম, কে এম শামিম, মো: এলিন তালুকদার, সহ-সভাপতি আব্দুস সাকুর, সুরুজ্জামান, শাহ্ আলম, মেহেদি হাসান, জসিম উদ্দীন, আলাউদ্দিন, রফিকুল ইসলাম, ফজলুর রহমান,আজহার ইসলাম মুক্তা, মো: মনিরুজ্জান ও কামরুজ্জামনসহ কেন্দ্রীয় কমিটির নেতৃবৃন্দ।


আরো সংবাদ


premium cement