২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

শাবিপ্রবিতে ছাত্র-ছাত্রীদের আমরণ অনশন, হাসপাতালে ৩ শিক্ষার্থী

শাবিপ্রবিতে ছাত্র-ছাত্রীদের আমরণ অনশন, হাসপাতালে ৩ শিক্ষার্থী - ছবি : সংগৃহীত

  • অনশনস্থলে ১০ জনের শরীরে স্যালাইন পুশ

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) সাধারণ শিক্ষার্থীরা টানা ৭ দিন ধরে চালিয়ে যাচ্ছেন আন্দোলন। প্রথমে তাদের দাবি ছিল একটি ছাত্রী হলের প্রাধ্যক্ষ ও সহকারী প্রাধ্যক্ষদের পদত্যাগ, হলের অব্যবস্থাপনা দূর করে সুস্থ- স্বাভাবিক পরিবেশ নিশ্চিত এবং ছাত্রীবান্ধব প্রাধ্যক্ষ কমিটি নিয়োগের। কিন্তু সর্বশেষ পুলিশি হামলার পর ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগের একদফা দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন চলছে।

বুধবার বিকেল থেকে সেই দাবিতে আমরণ অনশনে বসেছেন বিশ্ববিদ্যালয়ের ২৪ জন শিক্ষার্থী। বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত সেই ২৪ জন মুখে কিছু না দিয়েই আছেন। টানা অনশনের ফলে এই ২৪ জনের মধ্যে ৩ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে এবং ১০ জনের শরীরে অনশনস্থলেই স্যালাইন পুশ করা হয়।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টার দিকে তার শারীরিক অবস্থার অবনতি হলে কাজল দাস নামের এক শিক্ষার্থীকে নগরীর মাউন্ট এডোরা হাসপাতালে তাকে পাঠানো হয়। তিনি পদার্থ বিজ্ঞান বিভাগের তৃতীয় বর্ষে অধ্যয়নরত। বুধবার বিকেল ৩টা থেকে অনশন করে আসছিলেন তিনি। প্রায় ২১ ঘণ্টা না খাওয়া ও তীব্র শীতের কারণে কাঁপুনি দিয়ে জ্বর আসে তার।

এর আগে বুধবার রাতে বাংলা বিভাগের মোজাম্মেল হক ও সমাজকর্ম বিভাগের দীপান্বিতা বৃষ্টি নামের দুই শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়েন। তাদেরকে অ্যাম্বুলেন্সযোগে নগরের একটি বেসরকারি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। এছাড়া মরিয়ম নামের এক ছাত্রী বৃহস্পতিবার বিকেল সাড়ে ৫টায় বেশি অসুস্থ হয়ে পড়লে তাকেও একটি বেসরকারি হাসপাতালে এবং সন্ধ্যা সাড়ে ৬টার দিকে নিশাত নামের আরেক শিক্ষার্থীকে এমএজি ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। এই অসুস্থ ৫ জনের মধ্যে বর্তমানে ৩ জন হাসপাতালে চিকিৎসাধীন। আর দু’জন চিকিৎসা নিয়ে বাসায় ফিরেছেন।

অনশনরত শিক্ষার্থীরা বলছেন, দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা অনশন চালিয়ে যাব। কোনো প্রতিবন্ধকতাই আমাদের টলাতে পারবে না। শুধু ওয়াশ রুমের প্রয়োজন ছাড়া আমরা এই জায়গা থেকে উঠছি না। কোনো ধরনের খাবারও গ্রহণ করছি না।


আরো সংবাদ



premium cement