২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

একাদশে ভর্তির আবেদনে বাড়লো সময়

- ফাইল ছবি

একাদশ শ্রেণিতে ভর্তির জন্য অনলাইনে আবেদনের সময় দুই দিন বাড়ানো হয়েছে। নতুন বর্ধিত সময় অনুসারে আগামী ১৭ জানুয়ারি রাত ১২টা পর্যন্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবে।

শনিবার বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) সাথে আন্তঃশিক্ষা বোর্ড কমিটির সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়।

ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক আবু তালেব মো. মোয়াজ্জেম হোসেন সাংবাদিকদের কাছে বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, আন্তঃশিক্ষা বোর্ড কমিটির সমন্বয়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে একাদশে ভর্তির আবেদনের সময় দুই দিন বাড়ানো হয়েছে।

তিনি আরো বলেন, ‘এসএসসিতে এবার ২০ লাখ ৯৬ হাজার শিক্ষার্থী পাস করেছে। সেখানে এখন পর্যন্ত আবেদন করেছে ১৫ লাখের বেশি শিক্ষার্থী। আমরা ধারণা করছি, আরও এক থেকে দেড় লাখ শিক্ষার্থী ভর্তির জন্য আবেদন করবে। এর বাইরে মেডিকেল টেকনোলজি, নার্সিং, পলিটেকনিকে দুই থেকে আড়াই লাখ শিক্ষার্থী ভর্তি হবে। আমাদের হাতে যেহেতু সময় আছে, তাই সময় বাড়ানো হয়েছে। তবে, নির্দিষ্ট টাইম ফ্রেমের মধ্যে অন্য সব কাজ ঠিকমতোই হবে।’

জানা গেছে, এবারও ডিজিটাল লটারির মাধ্যমে কলেজ পাবেন শিক্ষার্থীরা। ক্লাস শুরু হবে ২ মার্চ থেকে।

ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, যেসব শিক্ষার্থী এসএসসি ও দাখিলের ফল পুনঃনিরীক্ষার আবেদন করবে তারা ১৫ জানুয়ারির মধ্যে আবেদন করলেও ফল পরিবর্তনকারীরা ২২ ও ২৩ জানুয়ারি আবেদন করতে পারবে। ২৪ জানুয়ারি পছন্দক্রম পরিবর্তনের সুযোগ দেওয়া হবে। আর ২৯ জানুয়ারি প্রথম দফায় নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে।

বোর্ড আরো জানায়, ৩০ জানুয়ারি থেকে ৬ ফেব্রুয়ারি শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চিত করতে হবে। সিলেকশন নিশ্চিত না করলে তাকে পুনরায় ফিসহ আবেদন করতে হবে। ৭ ও ৮ ফেব্রুয়ারি দ্বিতীয় পর্যায়ের আবেদন নেওয়া হবে। পছন্দক্রম অনুযায়ী প্রথম মাইগ্রেশনের ফল এবং দ্বিতীয় পর্যায়ের আবেদনের ফল প্রকাশ করা হবে ১০ ফেব্রুয়ারি।

১১-১২ ফেব্রুয়ারি দ্বিতীয় পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চিত করতে হবে। এই সময়ের মধ্যে সিলেকশন নিশ্চিত না করলে আবেদন বাতিল হবে। ১৩ ফেব্রুয়ারি তৃতীয় পর্যায়ের আবেদন নিয়ে পছন্দক্রম অনুযায়ী দ্বিতীয় মাইগ্রেশনের ফল এবং তৃতীয় পর্যায়ের আবেদনের ফল প্রকাশ করা হবে ১৫ ফেব্রুয়ারি। ১৬ ও ১৭ ফেব্রুয়ারি তৃতীয় পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চিত করতে হবে। এই সময়ের মধ্যে সিলেকশন নিশ্চিত না করলে আবেদন বাতিল হবে।


আরো সংবাদ



premium cement