২৭ জানুয়ারি ২০২২, ১৩ মাঘ ১৪২৮, ২৩ জমাদিউস সানি ১৪৪৩
`

সনদসর্বস্ব শিক্ষা না দিয়ে কর্মমুখী শিক্ষা দিতে হবে : শিক্ষামন্ত্রী

সনদসর্বস্ব শিক্ষা না দিয়ে কর্মমুখী শিক্ষা দিতে হবে : শিক্ষামন্ত্রী - ছবি : নয়া দিগন্ত

আমরা সনদধারী বেকার তৈরি করতে চাই না। দক্ষ মানবসম্পদ তৈরি করতে চাই। তাই সনদসর্বস্ব শিক্ষা না দিয়ে কর্মমুখী শিক্ষা দিতে হবে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি।

শুক্রবার দুপুরে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) সাবাস বাংলাদেশ মাঠে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় অংশ এসব কথা বলেন তিনি।

রাবি ভিসি অধ্যাপক গোলাম সাব্বির সাত্তারের সভাপতিত্বে এবং রেজিস্ট্রার অধ্যাপক আব্দুস সালামের সঞ্চালনায় আলোচনা সভায় মূল বক্তা ছিলেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক মশিউর রহমান, সম্মানিত অতিথি ছিলেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন।

অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী বলেন, সনদধারী শিক্ষিত বেকার তৈরি না করে দক্ষ মানবসম্পদ তৈরি করার বিষয়টিকে গুরুত্ব দিতে হবে। চতুর্থ শিল্প বিপ্লবকে সামনে রেখে পাঠ্যসূচিতে পরিবর্তন করতে হবে।

ডা: দীপু মনি আরো বলেন, ‘আমি শিক্ষার্থীকে শুধু জ্ঞান দান করলাম, পরীক্ষা শেষ সনদ দিলাম কিন্তু সে কর্মসংস্থান করতে পারল কি-না, উদ্যোক্তা হতে পারল কি-না, চাকরি পেল কি-না সেটির খোঁজ রাখলাম না সেটি যেন না হয়। তাই সনদসর্বস্ব শিক্ষা না দিয়ে তাদেরকে কর্মমুখী শিক্ষা দিতে হবে।

এ সময় উপস্থিত ছিলেন, রাজশাহী-৩ আসনের সংসদ সদস্য আয়েন উদ্দীন, সংরক্ষিত আসনের সাংসদ আদিবা আনজুম মিতা, রাবি প্রোভিসি অধ্যাপক চৌধুরী মো: জাকারিয়া ও অধ্যাপক সুলতান-উল ইসলাম, রাজশাহী মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল।

এর আগে শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। পরে শহীদ শামসুজ্জোহার মাজার ও কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানান এবং রাবিতে নির্মাণাধীন শেখ হাসিনা হলের নির্মাণ কাজ উদ্বোধন করেন তিনি।


আরো সংবাদ


premium cement
সিরিয়ার সব পক্ষকে নিয়ে ৭ম রাউন্ডের বৈঠকের আশা জাতিসঙ্ঘ দূতের গাবতলীতে প্রার্থীর মৃত্যুর পর চেয়ারম্যান পদে ভোট স্থগিত করোনায় আরো ১৫ জনের মৃত্যু, শনাক্ত ১৫৮০৭ নাটোরে ৬ বছরের শিশুকে বলাৎকারের অভিযোগে বৃদ্ধ আটক ইউক্রেনকে ন্যাটোর সদস্য না করতে রাশিয়ার দাবি যুক্তরাষ্ট্রের নাকচ মির্জাপুরে নিষিদ্ধ পলিথিনসহ ২ আন্তঃজেলা চোরা কারবারি গ্রেফতার ইরান যাচ্ছেন কাতারের পরররাষ্ট্রমন্ত্রী এসকে সিনহার বিরুদ্ধে প্রতিবেদন ৩ এপ্রিল নোয়াখালীতে কবরস্থানের জায়গায় বৈদ্যুতিক খুঁটি স্থাপনের অভিযোগ আলোচনার জন্য পুতিনকে তুরস্ক সফরের আমন্ত্রণ জানালেন এরদোগান এরেনা অব ভ্যালোর বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ : চ্যাম্পিয়ন অরিয়েন্টাল ফনিক্সের সাক্ষাতকার

সকল