১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

মানসম্মত শিক্ষার লক্ষ্য নিয়ে গ্রিন ইউনিভার্সিটি শিক্ষকদের ওয়ার্কশপ

- ছবি : নয়া দিগন্ত

গুণগত ও মানসম্মত শিক্ষাদানের উদ্দেশ্যে রাজধানীর গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশ-এর ‘টিচিং পোর্টফোলিও’ শীর্ষক ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়েছে।

বুধবার বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অফিস ও সেন্টার অব এক্সিলেন্স ফর টিচিং অ্যান্ড লার্নিংয়ের সহযোগিতায় এই ওয়ার্কশপটি অনুষ্ঠিত হয়। এতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের চেয়ারপারসন ও সেকশন প্রধানরা অংশ নেন।

বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. মো: গোলাম সামদানি ফকির এতে মুখ্য ফ্যাসিলিটেটর হিসেবে সেশন পরিচালনা করেন।

এতে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপদেষ্টা অধ্যাপক ড. মো: আব্দুর রাজ্জাক, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো: ফায়জুর রহমান, ডিসটিংগুইজড প্রফেসর ও টেক্সটাইল বিভাগের চেয়াপারসন অধ্যাপক ড. নিতাই চন্দ্র সূত্রধর, বিজনেস অনুষদের ডিন ড. মো: গোলাম আহমেদ ফারুকী, বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. মো: সাইফুল আজাদ, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) মো: সাইফুল ইসলাম প্রমুখ।

বক্তারা বলেন, শিক্ষকতা কেবল একটি চাকরি নয়, এটি মানুষ গড়ার কাজ। আবার শিক্ষকদের শুধু পাঠদান করলেই চলবে না বরং এর চেয়েও বড় চ্যালেঞ্জ হলো, শিক্ষার গুণগত মান উত্তোরত্তর বৃদ্ধি করা। স্বভাবই সব শিক্ষকের দায়িত্ব ও কর্তব্য স্মরণে রাখতে হবে। ওয়ার্কশপে বিশ্ববিদ্যালয়ের শীর্ষ কর্তাব্যক্তি থেকে শুরু করে উপস্থিত সকলে নিজ নিজ কাজের বৃত্তান্ত (পোর্টফোলিও) তৈরিতে ইতিবাচক মত তুলে ধরেন।

ভিসি অধ্যাপক ড. মো: গোলাম সামদানী ফকির বলেন, একজন শিক্ষকের কাজ কী? তিনি কী পড়ান, কোন পদ্ধতিতে পড়ান, সবকিছুর জন্য পোর্টফোলিও জরুরি। উন্নত দেশগুলোর বিশ্ববিদ্যালয়ে এটি বাধ্যতামূলক হলেও বাংলাদেশে এর প্রচলন নেই। ফলে অনেক ক্ষেত্রেই শিক্ষক-শিক্ষার্থীর মধ্যে ওই অর্থে যোগাযোগ তৈরি হয়ে ওঠে না। ভিসি শিক্ষকদের পাশাপাশি কর্মকর্তা এমনকি শিক্ষার্থীদেরও ব্যক্তিগত পোর্টফোলিও তৈরির ওপর গুরুত্বারোপ করেন।

ওয়ার্কশপ শেষে উপস্থিত সবার অংশগ্রহণে একটি প্রতিযোগিতার আয়োজন করা হয়। এতে বিশ্ববিদ্যালয়ের উপদেষ্টা অধ্যাপক ড. মো: আব্দুর রাজ্জাক প্রথম স্থান এবং আইন বিভাগের চেয়ারপারসন ড. পারভেজ আহমেদ ও সিএসই বিভাগের সহযোগী অধ্যাপক আহসানুল কবির তৃতীয় স্থান অধিকার করেন। চুতর্থ ও পঞ্চম স্থান অধিকার করেন ইইই বিভাগের চেয়ারম্যান ড. এএসএম শিহাবুদ্দিন ও গ্রিন বিজনেস স্কুলের চেয়ারম্যান মাহমুদ ওয়াহিদ।


আরো সংবাদ



premium cement
ইরানে হামলা : ইস্ফাহান কেন টার্গেট? মাত্র ২ বলে শেষ পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টি জেলে কেজরিওয়ালকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগ দলের ছাত্রলীগ নেতার বিরুদ্ধে সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা তোকে যদি এরপর হলে দেখি তাহলে খবর আছে, হুমকি ছাত্রলীগ নেতার বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী দাওয়াতী ময়দানে সকল নেতাদের ভূমিকা রাখতে হবে : ডা. শফিকুর রহমান চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে গেল শ্রমিকদের মাঝে ইসলামের আদর্শের আহ্বান পৌঁছাতে হবে : ডা. শফিকুর রহমান ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে বিমানবন্দরের টার্মিনালে ঢুকে গেলো বাস, ইঞ্জিনিয়ার নিহত

সকল