০৩ ডিসেম্বর ২০২১, ১৮ অগ্রহায়ন ১৪২৮, ২৭ রবিউস সানি ১৪৪৩ হিজরি
`

গণ বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের কানাডায় উচ্চ শিক্ষার সুযোগ সৃষ্টি

গণ বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের কানাডায় উচ্চ শিক্ষার সুযোগ সৃষ্টি - ফাইল ছবি

গণ বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের কানাডায় উচ্চ শিক্ষার ক্ষেত্রে সুযোগ সৃষ্টি হয়েছে। সম্প্রতি কানাডায় উচ্চ শিক্ষার মূল্যায়নকারী প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ক্রেডেনশিয়াল ইভালুয়েশন সার্ভিস (আইসিইএস) তাদের ওয়েবসাইটে বাংলাদেশের ছাত্র-ছাত্রীদের কানাডায় উচ্চ শিক্ষার ব্যাপারে মূল্যায়ন সম্পর্কিত একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

তাদের প্রতিবেদন ও তালিকা অনুযায়ী বাংলাদেশের ৩৩টি বিশ্ববিদ্যালয়ের সার্টিফিকেটধারীদের কানাডায় উচ্চ শিক্ষার জন্য অযোগ্য ঘোষণা করেছে। ওই তালিকা বিশ্লেষণ করে দেখা যায়, যোগ্যদের তালিকার মধ্যে প্রথম দিকে রয়েছে গণ বিশ্ববিদ্যালয়। ফলে গণ বিশ্ববিদ্যালয়ের সার্টিফিকেটধারীদের জন্য কানাডায় উচ্চ শিক্ষার সুযোগ প্রসারিত হয়েছে।

উল্লেখ্য, উচ্চ শিক্ষার মানোন্নয়নের জন্য বিশ্বব্যাংকের আর্থিক সহায়তায় বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের অধীনে গণ বিশ্ববিদ্যালয়ে ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসিওরেন্স সেল গঠন করা হয়েছে এবং এক্সটারনাল পিয়ার রিভিউ কমিটি দ্বারা গণ বিশ্ববিদ্যালয়ের সকল প্রোগ্রাম ভালো (good judgement) পেয়েছে। অনেক দেশের তুলনায় টিউশন ফি, আবাসন খরচ কম এবং দেশটির ডিগ্রি প্রথম সারির দেশগুলোর মতো হওয়ায় বাংলাদেশী তরুণদের কাছে উচ্চশিক্ষার জন্য পছন্দের তালিকায় রয়েছে কানাডা।

এখানে উল্লেখ্য যে, গণ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে পড়াশুনার মান যেকোনো বেসরকারি বিশ্ববিদ্যালয় চাইতে উচ্চমান। খেলাধুলার জন্য সুবিশাল মাঠ, দৃষ্টি নন্দন সবুজে ঘেরা ক্যাম্পাস, ক্রীড়া ও সাংস্কৃতিক চর্চা নিয়মিত অনুষ্ঠিত হয়।
পেস বিজ্ঞপ্তি



আরো সংবাদ


করোনাভাইরাসের বাহানায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করবেন না : জাগপা বিনামূল্যে ঠোঁটকাটা ও তালুকাটা অপারেশন ক্যাম্প ৪২ যাত্রী নিয়ে সোয়া ঘণ্টা আকাশে : পরে চট্টগ্রামে অবতরণ অজ্ঞান পার্টির কবলে পড়ে হাসপাতালে দুই বাস যাত্রী রাজশাহী অ্যাডভোকেট বার অ্যাসোসিয়েশনের সভাপতি মোজাম্মেল আর নেই সৌদি ও মিসরের সাথে সুসম্পর্ক চায় তুরস্ক শোক সংবাদ সিলেবাস কমানোর দাবিতে আশুলিয়ায় শিক্ষার্থীদের অবরোধ, বিক্ষোভ মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে স্কিল ল্যাবের উদ্বোধন নামের ভুলে ফাঁসির রায় পুনর্বিবেচনার দাবিতে ঢাকা বরিশাল মহাসড়ক অবরোধ সেচ ব্যবস্থার টেকসই উন্নয়নে সরকার কাজ করছে : কৃষিমন্ত্রী

সকল

রিসোর্টে নিয়ে তরুণীকে ধর্ষণ করলেন টিকটকার (১০৫৯৯)ভয়াবহ বিস্ফোরণে কাঁপল বাড়ি, ছিন্নভিন্ন ৩ জনের দেহ (৭৫৯০)তুরস্কের অর্থনৈতিক সঙ্কট, বাংলাদেশে শঙ্কা (৭৫৫৯)'কোনো রকমের পূর্বশর্ত ছাড়াই এনপিটিতে যুক্ত হতে হবে ইসরাইলকে' (৭৫১৭)ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’, চলতি সপ্তাহেই ঝড়-বৃষ্টির পূর্বাভাস (৬৪৪৪)সামরিক হামলার ভীতিই ইরানকে পারমাণবিক কার্যক্রম থেকে বিরত রাখবে : ইসরাইল (৫৮৮৩)দেশ ছেড়ে পালাতে চেয়েছিলেন কাটাখালীর মেয়র আব্বাস (৫৩৮২)টানা ৬ষ্ঠবারের মতো নির্বাচিত চেয়ারম্যান ফজু (৫০৩৭)হাইকোর্টের দ্বারস্থ সেই তুহিনারা, হিজাব পরায় বসতে পারবে না এসআই পরীক্ষায়ও! (৪৫৪০)করোনা শেষ ওমিক্রনেই ! (৩৬০৯)