১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

দেশকে সম্পদশালী করতে জ্ঞান-বিজ্ঞানের আলোর ধারা অব্যাহত রাখতে হবে : ভিসি

দেশকে সম্পদশালী করতে জ্ঞান-বিজ্ঞানের আলোর ধারা অব্যাহত রাখতে হবে : ভিসি - ছবি : সংগৃহীত

ভিসি প্রফেসর ড. মো. মশিউর রহমান বলেছেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলোসহ সর্বত্র যদি জ্ঞান-বিজ্ঞানের আলোর ধারা অব্যাহত রাখা যায়, তাহলে দেশ সম্পদশালী হবে।

তিনি বলেন, বাজার অর্থনীতির যে ধারা তৈরি হয়েছে, পণ্যের প্রভাব সৃষ্টি হচ্ছে; এতে আমরা ক্রমাগত অর্থবিত্তের পেছনে ছুটছি, এই অসুস্থ ধারা যতবেশি চলবে, ততবেশি জ্ঞান এবং বিজ্ঞানের সমাজ বিনির্মাণের পথ রুদ্ধ হবে।

মঙ্গলবার জাতীয় বিশ্ববিদ্যালয়ের কলেজ এডুকেশন ডেভেলপমেন্ট প্রজেক্ট (সিইডিপি) এর ১৫তম ব্যাচের শিক্ষক প্রশিক্ষণ সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি। জুম অ্যাপের মাধ্যমে দেশব্যাপী ইংরেজি, ব্যবস্থাপনা, দর্শন ও পরিবেশ বিজ্ঞান বিভাগের ১৪৫ জন শিক্ষক এই প্রশিক্ষণে অংশগ্রহণ করেন। বিষয়ভিত্তিক এই শিক্ষক প্রশিক্ষণ অনুষ্ঠানটি অনলাইনে গত ২৮ সেপ্টেম্বর শুরু হয়। ২৮ দিনব্যাপী এই প্রশিক্ষণ শেষ হয় আজ ২৬ অক্টোবর।

প্রশিক্ষণার্থীদের উদ্দেশ্যে ড. মশিউর রহমান বলেন, ‘জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিষয়ভিত্তিক শিক্ষক প্রশিক্ষণ কার্যক্রম অব্যাহত থাকবে। সিইডিপির প্রজেক্ট শেষ হলে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব অর্থায়নে প্রশিক্ষণ চলবে। প্রয়োজনে বিশ্ববিদ্যালয়ের অন্যান্য ফান্ডে ব্যয় সঙ্কোচন করে প্রশিক্ষণ অব্যাহত রাখা হবে, এটি বন্ধ হবে না।

স্নাতকোত্তর শিক্ষা, প্রশিক্ষণ ও গবেষণা কেন্দ্রের ডিন প্রফেসর ড. মো. আনোয়ার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে যুক্ত ছিলেন জাতীয় বিশ্বাবিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর আবদুস সালাম হাওলাদার, সিইডিপির প্রকল্প পরিচালক (পিডি) ড. এ. কে. এম. মুখলেছুর রহমান। কোর্স উপদেষ্টা হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের জ্যেষ্ঠ শিক্ষক ও ইউজিসি অধ্যাপক ড. ফখরুল আলম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক মো. সেলিম ভুঁইয়া, ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের অধ্যাপক মো. নূরুজ্জামান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগের প্রফেসর ড. হাফিজা খাতুন। অনুষ্ঠানটি পরিচালনা করেন শিক্ষক প্রশিক্ষণ দফতরের পরিচালক মো. হাছানুর রহমান।

সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
শিবপুরে মোটরসাইকেলের ধাক্কায় পথচারীর নিহত চকরিয়ায় ত্রিমুখী সংঘর্ষে নিহত ১, আহত ৩ গাজা মানবিক নরকে পরিণত হয়েছে : জাতিসঙ্ঘ প্রধান রাফা হামলার পরিকল্পনা ইসরাইলের ত্যাগ করা উচিত : চীন গাজা যুদ্ধে নতুন যে কৌশল অবলম্বন করল ইসরাইল হাসপাতালের শৌচাগারে মিলল নবজাতক শিশু ভারতের পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রার ঢাকা সফর স্থগিত জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বিসিডিপি গঠন করা হবে : পরিবেশমন্ত্রী অননুমোদিত জমি ভরাট কার্যক্রমের সন্ধান পেলে দ্রুত ব্যবস্থার নির্দেশ ভূমিমন্ত্রীর ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে এক ব্যক্তিকে গলা কেটে হত্যা ইসরাইলকে পারমাণবিক স্থাপনায় আঘাতের ব্যাপারে সতর্ক করলো আইআরজিসি

সকল