২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

বাকৃবিতে সশরীরে স্নাতক শেষ বর্ষের পরীক্ষা শুরু, শিক্ষার্থীদের স্বস্তি

বাকৃবিতে সশরীরে স্নাতক শেষ বর্ষের পরীক্ষা শুরু, শিক্ষার্থীদের স্বস্তি - ছবি : নয়া দিগন্ত

করোনার কারণে দীর্ঘ দেড় বছর বন্ধের পর বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) স্বাস্থ্যবিধি মেনে সশরীরে স্নাতক পর্যায়ের সেমিস্টার ফাইনাল পরীক্ষা শুরু হয়েছে। সোমবার সকাল ১০টায় কৃষি, পশুপালন ও মাৎস্যবিজ্ঞান অনুষদের শেষ বর্ষের শিক্ষার্থীদের ফাইনাল পরীক্ষা শুরু হয়।

এ দিন পরীক্ষার হলে শিক্ষার্থীদের উপস্থিতি ছিল প্রায় শতভাগ। পরীক্ষার হলে তারা মাস্ক পরে প্রবেশ করেন। যাদের মাস্ক ছিল না তাদের জন্যও পর্যাপ্ত পরিমাণ মাস্কের ব্যবস্থা রাখা হয়। অন্য দিকে শিক্ষার্থীদের স্যানিটাইজার ব্যবহার করে পরীক্ষা হলে প্রবেশ করতে হয়েছে। স্বাস্থ্যবিধি মেনে ও শারীরিক দূরত্ব নিশ্চিত করতে শিক্ষার্থীদের এক সিট পর পর আসনের ব্যবস্থা করা হয়।

শিক্ষার্থীরা বলেন, করোনা মহামারীর কারণে আমরা দেড় বছরের বেশি সময় ধরে ক্লাসরুমের বাইরে ছিলাম। অনলাইনে ক্লাস ও ক্লাস টেস্ট পরীক্ষাগুলো হয়েছে। তবে স্বাস্থ্যবিধি মেনে সশরীরে পরীক্ষা দিতে পেরে আমরা অনেক খুশি। আমাদের শিক্ষাজীবন থেকে যে সময় নষ্ট হয়েছে সেই ঘাটতি কাটিয়ে উঠতে চেষ্টা থাকবে। দেরিতে হলেও বিশ্ববিদ্যালয় প্রশাসনের সাহসী পদক্ষেপের কারণে ফাইনাল পরীক্ষা শুরু হয়েছে। কিছুটা হলেও স্বস্তি অনুভব করছি।

দীর্ঘদিন পর বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা শুরুর দিনে বিভিন্ন অনুষদের পরীক্ষা হলের কক্ষ পরিদর্শন করেছেন বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. লুৎফুল হাসান, ডিন কাউন্সিলের আহ্বায়ক অধ্যাপক এ কে ফজলুল হক ভূঁইঞা ও ছাত্রবিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. এ কে এম জাকির হোসেন।

পরে ভিসি অধ্যাপক ড. লুৎফুল হাসান সাংবাদিকদের বলেন, স্বাস্থ্যবিধি মেনে আমরা অনার্স শেষ বর্ষের শিক্ষার্থীদের পরীক্ষা শুরু করতে পেরেছি। সব বর্ষের শিক্ষার্থীদের জন্য ৩ অক্টোবর থেকে হল খুলে দেয়া হবে। এক্ষেত্রে যারা প্রথম ডোজের টিকা গ্রহণ করেছে তারাই হলে ওঠার সুযোগ পাবেন। প্রথম থেকে তৃতীয় বর্ষের পরীক্ষা শুরু হবে আগামী ১৭ অক্টোবর থেকে।

তিনি আরো বলেন, মাস্টার্স শিক্ষার্থীদেরও সশরীরে পরীক্ষা নেয়া হচ্ছে। তাদের পরীক্ষা শেষ হলে করোনার গতিবিধি বিবেচনা করে আমরা সশরীরে ক্লাস শুরু করব। এক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের ডিন কাউন্সিলের আহ্বায়ক, প্রক্টর ও ছাত্রবিষয়ক উপদেষ্টাসহ সবার সহযোগিতা প্রত্যাশা করেন ভিসি।


আরো সংবাদ



premium cement