২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

বিশ্ব র‌্যাঙ্কিংয়ে নর্থ সাউথ ইউনিভার্সিটির সাফল্য, উদযাপন

- ছবি : সংগৃহীত

বেসরকারি পর্যায়ে দেশের প্রথম ও শীর্ষ স্থানীয় বেসরকারি বিশ্ববিদ্যালয় নর্থ সাউথ ইউনিভার্সিটিতে (এনএসইউ) রোববার সর্বশেষ কিউএস গ্রাজুয়েট এমপ্লয়াবিলিটি র‌্যাঙ্কিং ২০২২–এ বিশ্বের শীর্ষ ৫০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে স্থান লাভ করায় সাফল্য উদযাপন করা হয়।

কিউএস গ্রাজুয়েট এমপ্লয়াবিলিটি র‌্যাঙ্কিং ২০২২–এ দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মাঝে একমাত্র নর্থ সাউথ ইউনিভার্সিটিই এই মাইলফলক অর্জন করেছে। বাংলাদেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে এনএসইউ গর্বের সাথে প্রথম স্থানটি ধরে রেখেছে এবং ৩০১-৫০০ র‍্যাঙ্ক অর্জন করেছে।

গ্রাজুয়েট এমপ্লয়াবিলিটির ক্ষেত্রে বিশ্বের শীর্ষ ৫০০ কিউএস গ্রাজুয়েট এমপ্লয়াবিলিটি র‌্যাঙ্কিংয়ের এই তালিকায় স্থান পাওয়া এনএসইউ বাংলাদেশের একমাত্র বেসরকারি বিশ্ববিদ্যালয়। কিউএস গ্রাজুয়েট এমপ্লয়াবিলিটি র‌্যাঙ্কিংয়ে একটি বিশ্ববিদ্যালয়ের অবস্থান নির্ভর করে প্রতিষ্ঠানটির গ্রাজুয়েট এমপ্লয়াবিলিটির ফলাফল ও সম্ভাবনার ওপর।

কিউএস গ্রাজুয়েট এমপ্লয়াবিলিটি র‌্যাঙ্কিং ২০২২–এ সাফল্য উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন এনএসইউ-এর ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান আজিম উদ্দিন আহমেদ। আমন্ত্রিত অতিথি ছিলেন নর্থ সাউথ ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের সদস্য এম এ কাসেম, বেনজীর আহমেদ, মো: শাহজাহান, আজিজ আল কায়সার ও মিজ রেহানা রহমান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এনএসইউ-এর ভিসি অধ্যাপক আতিকুল ইসলাম।

আজিম উদ্দিন আহমেদ বলেন, আমি কিউএস গ্রাজুয়েট এমপ্লয়াবিলিটি র‌্যাঙ্কিং ২০২২–এ নর্থ সাউথ ইউনিভার্সিটির গৌরবময় সাফল্যে অত্যন্ত আনন্দিত। আমি বিশ্বাস করি এ সাফল্য আমাদের সকলের সম্মিলিত প্রচেষ্টা আর কঠোর পরিশ্রমের ফল। আমাদের বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষক ও স্টাফ ভবিষ্যতেও সম্মিলিতভাবে কাজ করে আরো বড় সাফল্য বয়ে আনবে বলে আমি বিশ্বাসী। তিনি আরো বলেন, পরিবর্তনশীল বিশ্বের সাথে তালমিলিয়ে শিক্ষার্থীদের আন্তর্জাতিক মানের শিক্ষা প্রদানের লক্ষ্যে সব ধরনের পদক্ষেপে আমার আন্তরিক সহযোগিতা অব্যাহত থাকবে।

অধ্যাপক আতিকুল ইসলাম বলেন, আমরা কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং, এশিয়া র‌্যাঙ্কিং, সাবজেক্ট র‌্যাঙ্কিংসহ র‌্যাঙ্কিংয়ের সবগুলো প্ল্যাটফর্মে দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে শীর্ষে অবস্থান করছি। একজন শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের আসে একটি ভালো চাকরির জন্য, আমাদের গ্রাজুয়েটরা ১০০ ভাগই দেশ ও বিদেশে বিভিন্ন স্বনামধন্য প্রতিষ্ঠানে কর্মরত। তারই ধারাবাহিকতায় আমরা আজ কিউএস গ্রাজুয়েট এমপ্লয়াবিলিটি র‌্যাঙ্কিং ২০২২–এ বিশ্বের শীর্ষ ৫০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে স্থান লাভ করেছি। এখন আমরা এশিয়ার শীর্ষ ১০০ ও বিশ্বের শীর্ষ ১০০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে থাকার লক্ষ্যে কাজ যাচ্ছি।

অনুষ্ঠানে উপস্থিত নর্থ সাউথ ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের সদস্যরা ইউনিভার্সিটির এই অর্জনের জন্য সকল শিক্ষকমণ্ডলী ও স্টাফদের ধন্যবাদ জানান। একইসাথে সবসময়ের মতো ভবিষ্যতেও নর্থ সাউথ ইউনিভার্সিটির উন্নয়ন ও আন্তর্জাতিক মানের শিক্ষা প্রদানের লক্ষ্যে তাদের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা অব্যাহত থাকবে বলে জানান।

উল্লেখ্য, কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং, এশিয়া র‌্যাঙ্কিং, সাবজেক্ট র‌্যাঙ্কিং (ব্যবসা ও অর্থনীতি অনুষদ বিষয়ে বিশ্বের শীর্ষ ৩৫০-৪০০ রেঞ্জের মধ্যে অবস্থান) কিউএসের এসব র‌্যাঙ্কিং প্ল্যাটফর্মে সবটিতে নর্থ সাউথ ইউনিভার্সিটি ধারাবাহিক সাফল্য বজায় রেখেছে। অনেক আগে থেকেই এনএসইউ বাংলাদেশের উচ্চশিক্ষায় শীর্ষস্থানীয় হিসেবে তার অবস্থান সুদৃঢ় করেছে। এখন নর্থ সাউথ ইউনিভার্সিটি এশিয়ার শীর্ষ ১০০ ও বিশ্বের শীর্ষ ১০০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে থাকার লক্ষ্যে গুরুত্বপূর্ণ অগ্রগতি অব্যাহত রেখেছে।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন নর্থ সাউথ ইউনিভার্সিটির প্রোভিসি, চার অনুষদের ডিন, বিভিন্ন বিভাগের প্রধান ও পরিচালক, শিক্ষক এবং কর্মকর্তারা।
বিজ্ঞপ্তি


আরো সংবাদ



premium cement
শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশকে এগিয়ে নিয়ে চলেছেন: পররাষ্ট্রমন্ত্রী গাজায় ইসরাইলি গণহত্যা বন্ধে বিশ্ববাসীকে সোচ্চার সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় আহত ব্যক্তির মৃত্যু নীলফামারীতে তিন হাজার ১৭০ চাষির মাঝে বিনামূল্যে কৃষি উপকরণ বিতরণ কারাগারে কয়েদির মৃত্যু উজ্জ্বল হত্যার বিচার দাবিতে সরিষাবাড়ীতে মানববন্ধন পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে নিহত ১ আহত ২১ খাবারের সন্ধানে বসতবাড়িতে হরিণ, মহামায়ায় অবমুক্ত সিঙ্গাপুর প্রবাসী ফিরোজ মাহমুদের লাশ দেশে ফিরেছে ফরিদপুরে ট্রেনে কাটা পড়ে মানসিক ভারসাম্যহীন যুবকের মৃত্যু গণতন্ত্র পুনরুদ্ধারে সব ধর্মের মানুষকে এগিয়ে আসতে হবে: ড. সুকোমল বড়ুয়া

সকল