২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

কৃষি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা ৪ সেপ্টেম্বর

কৃষি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা ৪ সেপ্টেম্বর - ছবি : সংগৃহীত

করোনাভাইরাস পরিস্থিতি বিবেচনায় ২০২০-২১ শিক্ষাবর্ষে সাতটি কৃষি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা পেছানো হয়েছে। আগামী ৩১ জুলাই অনুষ্ঠেয় ভর্তি পরীক্ষার তারিখ আরো এক মাসের বেশি পেছানো হয়েছে। পুনর্নির্ধারিত ঘোষণা অনুযায়ী, আগামী ৪ সেপ্টেম্বর কৃষি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বুধবার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের উপ-পরিচালক (জনসংযোগ) মো: মাহফুজ-উল আলম এসব তথ্য নিশ্চিত করেছেন।

মো: মাহফুজ-উল আলম জানান, কৃষি বিশ্ববিদ্যালয় এবং কৃষিশিক্ষাপ্রধান বিশ্ববিদ্যালয়গুলোয় ২০২০–২১ শিক্ষাবর্ষে গুচ্ছ/সমন্বিত পদ্ধতিতে ভর্তিসংক্রান্ত কেন্দ্রীয় কমিটির পঞ্চম সভা অনুষ্ঠিত হয় ১৪ জুন।

এ সময় সভাপতিত্ব করেন কেন্দ্রীয় ভর্তি কমিটির সভাপতি ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের ভিসি মো: গিয়াসউদ্দীন মিয়া। সভায় দেশের করোনা পরিস্থিতি এবং অন্য বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার তারিখ পর্যালোচনা করে ভর্তি পরীক্ষার পূর্বঘোষিত তারিখ ৩১ জুলাই করা হয়েছিল। সেটি পরিবর্তন করে আগামী ৪ সেপ্টেম্বর নির্ধারণ করা হয়েছে। এ–সংক্রান্ত বিস্তারিত তথ্য ওয়েবসাইটে পাওয়া যাবে।

এ দিকে ভর্তির ওয়েবসাইটে এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মোট আসনসংখ্যার ১০ গুণ প্রার্থীকে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমানের পরীক্ষার জীববিজ্ঞান, রসায়ন, পদার্থবিজ্ঞান ও গণিতে প্রাপ্ত মোট নম্বরের ভিত্তিতে মেধাক্রম অনুযায়ী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেয়া হবে। অনেক আবেদনকারীর দশম ও দ্বাদশ শ্রেণীর ফলাফল পরিবর্তিত হয়েছে। এ জন্য সব বোর্ডের আবেদনকারীদের আপডেটেড ফলাফল সংগ্রহের কাজ চলছে, যা কিছুটা সময়সাপেক্ষ। এ জন্য আবেদন বাছাই করে তালিকা প্রকাশ করার তারিখ বেশ কিছু দিন পিছিয়ে যাবে।

দ্বিতীয়বারের মতো কৃষিবিজ্ঞান বিষয়ে ডিগ্রি প্রদানকারী সাতটি পাবলিক বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এসব বিশ্ববিদ্যালয়গুলো হচ্ছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়।

ভর্তি পরীক্ষার পদ্ধতি
এমসিকিউ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তিসংক্রান্ত বিস্তারিত তথ্য জাতীয় দৈনিক পত্রিকা ও বিশ্ববিদ্যালয়গুলোর ওয়েবসাইটে www.bsmrau.edu.bd পাওয়া যাবে।


আরো সংবাদ



premium cement
ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ অবন্তিকার আত্মহত্যা : জবির সহকারী প্রক্টর দ্বীন ইসলামের জামিন আবারো নামঞ্জুর পাথরঘাটায় বদর দিবস পালনে দেড় হাজার মানুষের ইফতারি আদমদীঘিতে ৭২ হাজার টাকার জাল নোটসহ যুবক গ্রেফতার সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান মির্জা ফখরুলের

সকল