২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

শর্তসাপেক্ষে জবিতে পরীক্ষা ১০ আগস্ট

শর্তসাপেক্ষে জবিতে পরীক্ষা ১০ আগস্ট - ফাইল ছবি

দেশের বর্তমান করোনা পরিস্থিতি বিবেচনায় শর্তসাপেক্ষে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) সকল ইনস্টিটিউট ও বিভাগের পরীক্ষাগুলো সরকারি স্বাস্থ্যবিধি মেনে আগামী ১০ আগস্ট থেকে শুরু হবে। ঈদের আগে অনলাইনে মিডটার্ম, রিভিউ ক্লাস নেয়া হবে। যে সকল শিক্ষার্থী ভর্তি হতে পারেনি তাদের ভর্তি প্রক্রিয়া আগামী ২৭ জুনের মধ্যে অনলাইন মাধ্যমে সম্পন্ন করতে হবে। তবে দেশে করোনায় আক্রান্ত পরিস্থিতির অবনতি হলে অথবা সরকারি অন্য কোনো নির্দেশনা থাকলে সশরীরে পরীক্ষার তারিখ সমন্বয় করে পরিবর্তন করা হতে পারে।

রোববার বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও প্রকাশনা দফতর উপ-পরিচালক ও দফতর প্রধান মো: সাইফুল ইসলাম সাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

এতে আরো বলা হয়, দেশের বর্তমান করোনা পরিস্থিতি বিবেচনায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সকল ইনস্টিটিউট ও বিভাগের পরীক্ষাগুলো সরকারি স্বাস্থ্যবিধি মেনে আগামী ১০ আগস্ট থেকে শুরু করার সিদ্ধান্ত গৃহীত হয়। ডিনরা তাদের অনুষদভুক্ত বিভাগগুলোর চেয়ারম্যানদের সাথে আলোচনা ও পরীক্ষা নিয়ন্ত্রকের সাথে সমন্বয় করে পরীক্ষার রুটিনসহ পরীক্ষাসংক্রান্ত বিষয়ে করণীয় নির্ধারণ করবেন। এ বিষয়ে পরীক্ষা নিয়ন্ত্রক সাচিবিক ও প্রশাসনিক সহযোগিতা প্রদান করবেন। প্রয়োজনে সকল ইনস্টিটিউট ও বিভাগের কোর্স শিক্ষকরা ১৮ জুলাইয়ের মধ্যে রিভিউ ক্লাস সম্পন্ন করবেন। যে সকল শিক্ষার্থী ভর্তি হতে পারেননি তাদের ভর্তি প্রক্রিয়া আগামী ২৭ জুনের মধ্যে অনলাইন মাধ্যমে সম্পন্ন করতে হবে। সকল সেমিস্টারের ফরম পূরণ আগামী ২৯ জুনের মধ্যে অনলাইন মাধ্যমে সম্পন্ন করতে হবে। কোর্স শিক্ষক নিজ বিবেচনায় সর্বোত্তম পদ্ধতিতে অ্যাসাইনমেন্ট, গুগল ফর্ম, ভাইভা, এমসিকিউ, কুইজ, ইত্যাদি পদ্ধতিতে আগামী ১৮ জুলাইয়ের পূর্বে মিডটার্ম পরীক্ষা সম্পন্ন করবেন।

সভা শেষে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মো: ওহিদুজ্জামান বলেন, আসন্ন কুরবানির ঈদের আগে বিভাগগুলো তাদের মিডটার্ম ও রিভিউ ক্লাস নিবে। আগস্ট মাসে সশরীরে সেমিস্টার ফাইনাল শুরু হবে। বিভাগগুলো চাইলে ঈদের পূর্বে সশরীরে পরীক্ষা নিতে পারবে কিনা জানতে চাইলে তিনি বলেন, বিভাগগুলো চাইলেও ঈদের আগে সশরীরে সেমিস্টার ফাইনাল পরীক্ষা নিতে পারবে না। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্টাডিজ অনুষদের ডিন অধ্যাপক ড. এ কে এম মনিরুজ্জামান বলেন, প্রথম ও দ্বিতীয় সেমিস্টারের পরীক্ষা একসাথেই হবে। এক্ষেত্রে প্রথম সেমিস্টারের পরীক্ষা শেষ হওয়ার পর ৭ থেকে ১০ দিন বিরতি দিয়ে দ্বিতীয় সেমিস্টারের পরীক্ষা শুরু হবে। তবে মিড ও এসেসমেন্ট অনলাইনে হবে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. ইমদাদুল হক বলেন, ঈদের পর ১০ আগস্ট থেকে শুরু হবে পরীক্ষা। এর আগে যাদের এখনো ক্লাস বা মিডটার্ম বাকি আছ তারা ১৮ জুলাইয়ের মধ্যে রিভিউ ক্লাস বা মিডটার্ম সম্পন্ন করবে। দেশের বিভিন্ন জেলায় করোনা পরিস্থিতি বৃদ্ধি পাওয়ায় ঈদের পর সশরীরে পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।


আরো সংবাদ



premium cement
বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ অবন্তিকার আত্মহত্যা : জবির সহকারী প্রক্টর দ্বীন ইসলামের জামিন আবারো নামঞ্জুর পাথরঘাটায় বদর দিবস পালনে দেড় হাজার মানুষের ইফতারি আদমদীঘিতে ৭২ হাজার টাকার জাল নোটসহ যুবক গ্রেফতার সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান মির্জা ফখরুলের জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : মন্ত্রী

সকল