১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

প্রাইভেটে এইচএসসি পরীক্ষার রেজিস্ট্রেশন শুরু

প্রাইভেটে এইচএসসি পরীক্ষার রেজিস্ট্রেশন শুরু - প্রতীকী ছবি

২০২১ সালের প্রাইভেটে এইচএসসি পরীক্ষায় অংশ নিতে ঢাকা শিক্ষা বোর্ডের শিক্ষার্থীদের বৃহস্পতিবারের (১০ জুন) মধ্যে আবেদন করার সময়সীমা বেঁধে দেয়া হয়েছিল। শুক্রবার থেকে এসব শিক্ষার্থীর রেজিস্ট্রেশন শুরু হয়েছে।

১০০ টাকা তালিকাভুক্তি ফি দিয়ে ১৬ জুন পর্যন্ত প্রাইভেট পরীক্ষার্থীরা অনলাইনে রেজিস্ট্রেশন করতে পারবে। আর পরীক্ষার্থীদের অনলাইন তালিকা ও মাধ্যমিক পরীক্ষার মূল নম্বরপত্র পরীক্ষা নিয়ন্ত্রকের মধ্যেমে সত্যায়িত করে ১৭ জুনের মধ্যে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডে জমা দিতে হবে।

ঢাকা শিক্ষা বোর্ডের প্রাইভেট পরীক্ষার্থীদের এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণের সংশোধিত নিয়মাবলি থেকে এসব তথ্য জানা গেছে। প্রাইভেট পরীক্ষার্থীরা শুধু মানবিক, ব্যবসায় শিক্ষা ও ইসলাম শিক্ষা শাখায় পরীক্ষা দিতে পারবে। যেসব বিষয়ে ব্যবহারিক পরীক্ষা আছে (আইসিটি ছাড়া) সেসব বিষয়ে প্রাইভেট পরীক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারবেন না। প্রাইভেট ভর্তি পরীক্ষার্থীরা চতুর্থ বিষয় গ্রহণ করতে পারবে না।

ঢাকা বোর্ডের ১৭টি কলেজ ও সংযুক্ত আরব আমিরাত আবুধাবির একটি কলেজ থেকে প্রাইভেটে এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করা যাবে। ২০১৬ সালে বা এর আগে এসএসসি পরীক্ষায় উত্তীর্ণরা প্রাইভেটে এইচএসসি পরীক্ষায় অংশ নিতে পারবেন। আর শুধু উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে ২০১৫ সালে বা তার আগে এসএসসি পরীক্ষায় উত্তীর্ণরা এ পরীক্ষায় অংশ নিতে পারবে।

প্রাইভেট পরীক্ষার্থীদের ১০ জুনের মধ্যে কলেজের অধ্যক্ষ বরাবর আবেদন করতে হয়েছে। ১০০ টাকা তালিকাভুক্তি ফি দিয়ে ১১ থেকে ১৬ জুন পর্যন্ত প্রাইভেটে এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণে আগ্রহী শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন করতে হবে। পূরণকৃত অনলাইন তালিকা এবং মাধ্যমিক পরীক্ষার মূল নম্বরপত্র সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক কর্তৃক সত্যায়িত করে ১৭ জুনের মধ্যে বোর্ডে জমা দিতে হবে। মূল নম্বরপত্র তালিকার ক্রমানুসারে সাজিয়ে বোর্ডে জমা দিতে হবে।

বিজ্ঞপ্তিতে প্রাইভেট পরীক্ষার্থীদের জন্য ২০২১ সালের এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণের নিয়মাবলি তুলে ধরা হয়েছে।


আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বিএনপি : কাদের রৌমারীতে বড়াইবাড়ী সীমান্তযুদ্ধ দিবস পালিত

সকল