১১ এপ্রিল ২০২১
`

টিকায় অগ্রাধিকার পাবেন শিক্ষক তালিকা প্রস্তুত করছে মন্ত্রণালয়

টিকায় অগ্রাধিকার পাবেন শিক্ষক তালিকা প্রস্তুত করছে মন্ত্রণালয় - ছবি : নয়া দিগন্ত

আগামী ৩০ মার্চ স্কুল কলেজ খোলার আগেই করোনার টিকা দেয়া হবে স্কুল কলেজের সব শিক্ষকদের। তাই এখন থেকে টিকা প্রদানে অগ্রাধিকার পাবেন শিক্ষক ও শিক্ষা সেক্টরের কর্মকর্তারা। ৩০ মার্চ অর্থাৎ এক মাসের মধ্যে তাদের সবাইকে টিকার আওতায় আনার জন্য সংশ্লিষ্টদের নির্দেশনাও দেয়া হয়েছে। ইতোমধ্যে স্কুল কলেজের শিক্ষক ও কর্মকর্তাদের টিকা দেয়ার জন্য তালিকাও প্রস্তুতের কার্যক্রমও শুরু হয়েছে। তাদের নির্ধারিত ছকে শিক্ষকদের নাম পদবি ও শিক্ষাপ্রতিষ্ঠানের নাম দিয়ে নিবন্ধন করারও পরামর্শ দেয়া হয়েছে।

এ দিকে স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্র জানায়, দেশে করোনার টিকা দেয়া শুরু হলে বিভিন্ন পেশার লোকজনের তালিকার সাথে সেখানে শিক্ষকদেরও একটি গ্রুপ অগ্রাধিকার ভিত্তিতে টিকা পাওয়ার সুযোগ ছিল। অনেক স্কুলশিক্ষক ইতোমধ্যে টিকা গ্রহণও করেছেন। এখন নতুন করে টিকা দেয়ার তালিকায় শিক্ষকশ্রেণী যুক্ত হওয়ায় তাদের টিকা প্রাপ্তির বিষয়টি আরো সহজ ও নিশ্চিত হয়েছে।

অবশ্য গত ২৮ ফেব্রুয়ারি থেকেই সরকারি ও বেসরকারি (এমপিও ও নন-এমপিও) শিক্ষাপ্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) সব শিক্ষক-কর্মচারীকে করোনার টিকা প্রদানে তালিকা প্রস্তুতের কাজ শুরু হচ্ছে। জরুরি ভিত্তিতে এই তালিকা প্রস্তুতের জন্য শিক্ষকদের নাম ঠিকানা ও শিক্ষাপ্রতিষ্ঠানের নামও চেয়েছে শিক্ষা মন্ত্রণালয়। রোববার রাতেই শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের এক বিজ্ঞপ্তিতে এ তালিকা চাওয়া হয়েছে। এর আগে প্রাথমিক ও গণশিক্ষা অধিদফতরের (ডিপিই) সংশ্লিষ্ট শাখা থেকে বিভিন্ন বিভাগীয় পরিচালক ও উপপরিচালক বরাবর বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক কর্মকর্তাদের নামের তালিকাও নির্ধারিত ছকে লিপিবদ্ধ করে সেই তালিকা ডিপিইতে পাঠানোর নির্দেশনা দেয়া হয়েছে।

অভিভাবকদের সাথে কথা বলে জানা গেছে তারাও চাইছেন প্রথম ধাপে শিক্ষক কর্মকর্তারা টিকা গ্রহণ করুক। পরবর্তী ধাপে শিক্ষার্থীদেরকেও যেন টিকার আওতায় আনা হয় সেই দাবিও তাদের। অনেক অভিভাবক জানান, স্কুল কলেজ খুললেও সবারই দাবি শিক্ষার্থীদের সুরক্ষা যেন প্রথমেই নিশ্চিত করা হয়। তাই প্রথম ধাপে না হলেও পরবর্তী ধাপে যেন সব শিক্ষার্থীকেও করোনার টিকার আওতায় আনা হয় সেই দাবি তাদের।

প্রথম ধাপে টিকা নেয়ার জন্য শিক্ষকদের অগ্রাধিকার দেয়ার জন্যই বেশ কিছু নিয়মনীতির কথাও জানানো হয়েছে। সেখানে বলা হয়েছে যেসব শিক্ষক-কর্মচারীর বয়স ৪০ বা তারচেয়ে বেশি তাদের িি.িংঁৎড়শশযধ.মড়া.নফ-তে নিবন্ধন করে টিকা নেয়া নিশ্চিত করতে হবে। তবে সরকারি ও বেসরকারি (এমপিও/ ননএমপিও) শিক্ষাপ্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) যেসব শিক্ষক-কর্মচারীর বয়স ৪০ এর কম তাদের তালিকা শিক্ষা মন্ত্রণালয়ের নির্ধারিত ছকে মহাপরিচালক, স্বাস্থ্য অধিদফতরে সফট কপি পাঠাতে হবে। স্বাস্থ্য অধিদফতর তাদের নিবন্ধন অপশন নিশ্চিত করার পর এসব শিক্ষক-কর্মচারীকেও নিবন্ধন করে টিকা নিতে হবে।শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি জানিয়েছেন প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠান ৩০ মার্চ খোলা হবে। তবে তার আগে সব শিক্ষক-কর্মচারীকে টিকা দেয়া হবে। শিক্ষামন্ত্রী আরো জানান, ইতোমধ্যে প্রাথমিকের দেড় লাখ শিক্ষক করোনার টিকা নিয়েছেন। বাকিরা যাতে ৩০ মার্চের আগেই নিবন্ধন করতে পারেন সেই উদ্যোগও নেয়া হয়েছে। আশা করছি ৩০ মার্চের আগে সবাই টিকা নিতে পারবেন। তিনি বলেন, ‘মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষককে করোনার টিকা দিয়েই ক্লাসে নিয়ে আসব। আশা করি, ৩০ মার্চের আগে তারা টিকা নিতে পারবেন।



আরো সংবাদ


ইউক্রেন সীমান্তে কৌশলগত ‘ইস্কান্দার’ ক্ষেপণাস্ত্র মোতায়েন রাশিয়ার নলছিটিতে পুড়িয়ে বাবুই-ছানা হত্যার দায় স্বীকার করে ক্ষমা চাইলেন বৃদ্ধ পেঁয়াজের ভরা মৌসুমে লকডাউন চাষিদের মাথায় হাত কোয়ারেন্টিন পরিবেশেই আছেন খালেদা জিয়া ২০২১ সালের পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের প্রস্তুতি : পর্বসংখ্যা-১৯ ইসলাম ও নৈতিক শিক্ষা প্রথম অধ্যায় : আকাইদÑবিশ্বাস এইচএসসি পরীক্ষার প্রস্তুতি : বাংলা প্রথম পত্র কবিতা : ঐকতান ২০২১ সালের অষ্টম শ্রেণীর শিক্ষার্থীদের প্রস্তুতি : পর্বসংখ্যা-১৯ এসএসসি পরীক্ষা : ইসলাম ও নৈতিক শিক্ষা দ্বিতীয় অধ্যায় : শরিয়তের উৎস ৬০ রেকর্ডে শেষ বাংলাদেশ গেমস টানা পাঁচবার সেরা আনসার

সকল

লক খোলা লকডাউন, রোববার নতুন নির্দেশনা (১৫৪৬৩)র‌্যাবের ৪ সদস্যকে গ্রেফতার করলো পুলিশ (১৪৫৪৯)১৪ এপ্রিল থেকে জরুরি সেবার প্রতিষ্ঠান ছাড়া সব বন্ধ : জনপ্রশাসন প্রতিমন্ত্রী (১২০৮১)ষড়যন্ত্রমূলক মামলা প্রত্যাহার করুন : বাবুনগরী (৮৫১১)১৪ এপ্রিল থেকে সর্বাত্মক লকডাউনের চিন্তা সরকারের : কাদের (৮৩৮২)এবার টার্গেট জ্ঞানবাপী মসজিদ! (৭১৪৫)আপনি যে পতনের দ্বারপ্রান্তে তা বুঝবেন কিভাবে? (৫৪২১)মিয়ানমারে নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে বন্দুক নিয়ে লড়ছেন বিক্ষোভকারীরা (৪৫৯৮)হিমছড়িতে ভেসে এলো বিশাল তিমি (৪৪৫৭)বিজেপির নির্বাচনী গানে বাংলাদেশে ইসলামপন্থীদের সাথে পুলিশের সংঘর্ষের ছবি (৪২৭৬)