১৯ এপ্রিল ২০২১
`

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ব্যাপারে জানা যাবে বিকেলে

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ব্যাপারে জানা যাবে বিকেলে - ছবি : সংগৃহীত

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে গত বছরের ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। কয়েক দফায় এ ছুটি রোববার (২৮ ফেব্রুয়ারি) পর্যন্ত বাড়ানো হয়েছে। তবে এ ছুটি আরো বাড়বে কি-না সে বিষয়ে শিক্ষামন্ত্রীর নেতৃত্বে ছয় মন্ত্রী-উপমন্ত্রী বৈঠকে বসছেন শনিবার বিকেল ৩টায়। ওই বৈঠক থেকেই জানা যাবে ছুটি আরো বাড়ানো হবে কি-না কিংবা কীভাবে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হবে।

মন্ত্রিপরিষদ বিভাগের উপসচিব মো: শাফায়াত মাহবুব চৌধুরী স্বাক্ষরিত এক চিঠিতে বলা হয়, শনিবার বিকেল ৩টায় মন্ত্রিপরিষদ কক্ষে শিক্ষামন্ত্রীর সভাপতিত্বে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে সভা অনুষ্ঠিত হবে।

এর আগে বৃহস্পতিবার শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি সাংবাদিকদের জানান, শিক্ষাপ্রতিষ্ঠান কবে খুলবে তা জানার জন্য শনিবার আন্তঃমন্ত্রণালয় বৈঠক ডাকা হয়েছে। সেখানে শিক্ষাপ্রতিষ্ঠান কবে খোলা হবে সে বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।

জানা যায়, মন্ত্রিসভার চিঠিতে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী, কৃষিমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী, তথ্যমন্ত্রী, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী এবং শিক্ষা মন্ত্রণালয়ের উপমন্ত্রীকে উপস্থিত থাকতে অনুরোধ করা হয়েছে। এ ছাড়া সভায় মন্ত্রিপরিষদ সচিব, জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ সচিব, স্বাস্থ্যসেবা বিভাগের সচিব, প্রাথমিক ও গণশিক্ষা সচিব, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব, মন্ত্রিপরিষদ বিভাগের সমন্বয় ও সংস্কার বিভাগের সচিব এবং আইজিকে উপস্থিত থাকতে অনুরোধ জানানো হয়েছে। অতিরিক্ত আইজি (স্পেশাল ব্রাঞ্চ), ইউজিসি প্রতিনিধি ছাড়াও পাঁচ মহাপরিচালক ও তিন পদস্থ কর্মকর্তাকে উপস্থিত থাকতে বলা হয়েছে।

দীর্ঘ দিন বন্ধ থাকা শিক্ষাপ্রতিষ্ঠানগুলো কবে খুলে দেয়া যায় তা পর্যালোচনার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গত সোমবার মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রী এ নির্দেশ দেন। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের জানান, ‘শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার বিষয়ে মন্ত্রিসভায় আলোচনা হয়েছে। এ বিষয়ে সংশ্লিষ্টদের সাথে আলোচনা করে সিদ্ধান্ত নিতে শিক্ষা মন্ত্রণালয়কে বলা হয়েছে। তারা প্রিভিউ করবে আমরা (শিক্ষাপ্রতিষ্ঠান) খুলবো কি-না এবং কখন খুলবো।’



আরো সংবাদ