২১ সেপ্টেম্বর ২০২০

কিউ এস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং ২০২০-এ দেশসেরা নর্থ সাউথ ইউনিভার্সিটি

কিউ এস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং ২০২০-এ দেশসেরা নর্থ সাউথ ইউনিভার্সিটি - ছবি : সংগৃহীত

বেসরকারি পর্যায়ে দেশের শীর্ষ স্থানীয় বেসরকারি বিশ্ববিদ্যালয় নর্থ সাউথ ইউনিভার্সিটি “বিষয় ভিত্তিক কিউ এস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং ২০২০” এ প্রথমবারের মত স্থান লাভ করেছে। দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মাঝে নর্থ সাউথ ইউনিভার্সিটি এই মাইলফলক অর্জন করেছে।

বিষয় ভিত্তিক কিউ এস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং ২০২০ এ নর্থ সাউথ ইউনিভার্সিটি বিজনেস এন্ড ম্যানেজমেন্ট বিষয়ে (ব্যবসা এবং অর্থনীতি অনুষদ) ৪০১-৪৫০ এবং কম্পিউটার সাইন্স এন্ড ইনফরমেশন সিস্টেম বিষয়ে ৫৫১-৬০০তম (ইঞ্জিনিয়ারিং এন্ড ফিজিক্যাল সাইন্স অনুষদ) স্থান দখল করে। এটি বিষয় ভিত্তিক র‌্যাঙ্কিংয়ের দশম সংস্করণ। যেখানে ১৩ হাজার ১৩৮টি স্বতন্ত্র বিশ্ববিদ্যালয়ের বিষয়ভিত্তিক মূল্যায়ন ও র‌্যাঙ্কিং করা হয়। প্রতিটি বিষয়ের ৫১টি মানদণ্ড অনুসারে কিউ এস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংয়ে বিশ্বের শীর্ষ স্থানীয় বিশ্ববিদ্যালয়গুলির তালিকা করা হয়।

এক্ষেত্রে বিষয়ে চারটি উৎস ব্যবহার করে র‌্যাঙ্কিং সংকলিত হয় যার মধ্যে প্রথম দুটি উৎস হলো
একাডেমিক এবং কর্মকর্তার ওপর কিউ এসের বিশ্বব্যাপী সমীক্ষা, যা বিশ্ববিদ্যালয়ের বিষয়গুলোকে আন্তর্জাতিক মানদণ্ডে মূল্যায়ন করতে ব্যবহৃত হয়।

দ্বিতীয় দুটি সূচক গবেষণা পত্র মানমূল্যায়ন করে যা প্রাসঙ্গিক বিষয়ে গবেষণা পত্র
এবং এইচ-সূচক প্রতি গবেষণামূলক উদ্ধৃতির ওপর ভিত্তি করে। এগুলি বিশ্বের সবচেয়ে বিশ্বস্ত গবেষণা লব্ধ ডাটা বেস, এলজেভির স্কোপাস ডাটা বেস থেকে পাওয়া যায়। এই চারটি উপাদানের সমন্বয়ে সম্মিলিতভাবে প্রতিটি বিষয়ের র‌্যাঙ্কিংয়ের জন্য ফলাফল তৈরি করা হয়।

এছাড়াও, সমস্ত র‌্যাঙ্কিং মানদণ্ড এবং প্ল্যাটফর্মে নর্থ সাউথ ইউনিভার্সিটি অব্যাহতভাবে তার শীর্ষস্থান দখল করে রেখেছে। কিউ এস এশিয়া র‌্যাঙ্কিং ২০২০, এ বাংলাদেশের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় এবং বাংলাদেশের একমাত্র বেসরকারি বিশ্ববিদ্যালয় হিসেবে ৩০০তম স্থান অর্জন করেছে। এছাড়াও, ওয়েবম্যাট্রিক্স দ্বারা ঘোষণা করা র‌্যাঙ্কিং এবং ঢাকা ট্রিবিউন অর্গানাইজেশনের কোয়েস্ট দ্বারা প্রকাশিত র‌্যাঙ্কিং এ প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় হিসেবে স্থান লাভ করে।

এছাড়াও, এন এস ইউ স্নাতকের জন্য বৈশ্বিক শীর্ষ ৫০০ এর তালিকায় উঠে এসেছে কর্মক্ষম জন শক্তি তৈরীর র‌্যাঙ্কিং ২০১৯ এ, যা বিশ্ববিদ্যালয়ের পারফরম্যান্সের সাথে তুলনা করে স্নাতক নিয়োগের ফলাফল এবং সম্ভাবনার শর্তাদি। এটি একটি অভূতপূর্ব অর্জনের মানদণ্ড, যা প্রথমবারের মতো বাংলাদেশের একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় এটি তৈরি করেছে।

এখানে প্রতিটি র‌্যাঙ্কিংয়ের লিঙ্কগুলো রয়েছে :
QS WUR by Subjects (Business and Management): https://www.topuniversities.com/university-rankings/university-subject-rankings/2020/business-management-studies

QS WUR by Subjects (Computer Science and Information Systems):
https://www.topuniversities.com/university-rankings/university-subject-rankings/2020/computer-science-information-systems

QS Asia Rankings 2020: https://www.topuniversities.com/university-rankings/asian-university-rankings/2020

Org Quest Rankings 2019 by Dhaka Tribune:
https://www.dhakatribune.com/bangladesh/education/2019/05/25/what-has-changed-since-2017
প্রেস বিজ্ঞপ্তি


আরো সংবাদ