২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

সরকারি কলেজগুলোকে অনলাইনে ক্লাস নেয়ার নির্দেশ

সরকারি কলেজগুলোকে অনলাইনে ক্লাস নেয়ার নির্দেশ - ছবি : নয়া দিগন্ত

অনলাইনে দেশের সব সরকারি কলেজের শিক্ষার্থীদের ক্লাস নেয়ার নির্দেশ দেয়া হয়েছে। বৃহস্পতিবার মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি) নিজস্ব ওয়েব সাইটে এই নির্দেশনা প্রকাশ করা হয়।

নির্দেশনায় বলা হয়েছে, দেশের নির্বাচিত ২৪টি সরকারি কলেজের অধ্যক্ষদের অনলাইনে ক্লাস নেয়া, ভিডিও নির্মাণ ও চ্যানেলে আপলোড করাসহ অন্য বিষয়ে ব্যবস্থা নিয়ে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের নির্দিষ্ট ই-মেইলে পাঠাতে বলা হয়েছে।

নির্দেশনায় আরো বলা হয়, নোভেল করোনাভাইরাসে (কোভিড-১৯) বৈশ্বিক সংকটের কারণে প্রতিষ্ঠানগুলো সরকারের সাধারণ ছুটি ঘোষণার কারণে বন্ধ রয়েছে। এতে উচ্চ মাধ্যমিকসহ ডিগ্রি ও অনার্স কোর্সের সব শিক্ষার্থীরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন। এ জন্য মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের পক্ষ থেকে অনলাইনে ক্লাস নেয়ার জন্য বিজ্ঞপ্তি দেয়া হয়ে ছিলো।

তবে অনেক প্রতিষ্ঠান আদৌ তা অনুসরণ করেনি, যা প্রধানমন্ত্রীর অনুশাসন বিরোধী। এছাড়াও অনলাইন ক্লাসের ক্ষেত্রে কোনো প্রকার ধর্মীয় উস্কানিমূলক, সাম্প্রদায়িক মনোভাবাপন্ন সংলাপ, ছবি বা কনটেন্ট ব্যবহার না করা; মুক্তিযুদ্ধ ও স্বাধীনতাবিরোধী কোনো কর্মকাণ্ড, প্রচারণা ও উপস্থাপনা যাতে না থাকে এবং দেশের উন্নয়ন কর্মকাণ্ডবিরোধী কোনো বক্তব্য সংলাপ, ছবি ও কনটেন্ট ব্যবহার না করার নির্দেশনা দেয়া হয়েছে।


আরো সংবাদ



premium cement