৩০ মে ২০২০

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজসমুহে শুরু হচ্ছে অনলাইন ক্লাস

করোনাভাইরাসের কারণে চলমান পরিস্থিতিতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের আওতাধীন সব কলেজকে অনলাইনের মাধ্যমে ক্লাস নেয়ার আহ্বান জানিয়েছে উপাচার্য অধ্যাপক ড. হারুন-অর-রশিদ।

রোববার গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্যবিধি মেনে শিক্ষা কার্যক্রম চালিয়ে নিতে অধিভুক্ত প্রায় ২২৬০টি কলেজ/শিক্ষাপ্রতিষ্ঠানের যাদের অনলাইনে ক্লাস নেয়ার সক্ষমতা রয়েছে তাদের জরুরি ভিত্তিতে অনলাইন ক্লাস চালুর ব্যবস্থা করার আহ্বান জানিয়েছেন তিনি। এছাড়াও যেসব প্রতিষ্ঠানের অনলাইন ক্লাস সুবিধা নেই, তাদেরকেও শিগগিরই এ সুবিধার আওতায় আসতে নির্দেশ দেন তিনি।

এতে আরো বলা হয়, জাতীয় বিশ্ববিদ্যালয়ের তৈরি করা মোবাইল অ্যাপস বা জুম সফটওয়্যার ব্যবহার করে শিক্ষার্থীদের নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠান থেকে অনলাইন ক্লাসে যুক্ত হওয়ার জন্য বলা হচ্ছে।

ইতোমধ্যে রাজশাহী কলেজসহ বেশ কয়েকটি প্রতিষ্ঠান অনলাইন ক্লাস শুরু করে দিয়েছে জানিয়ে এতে উল্লেখ করা হয়, কোভিড-১৯ ছড়িয়ে পড়ার আগে পর্যন্ত জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজ সমূহে কোনো সেশনজট ছিল না। সেই ধারাবাহিকতা বহাল রাখতে লকডাউন শেষে পরীক্ষা অনুষ্ঠানের নিমিত্তে প্রতিটি শিক্ষার্থীদের নিজ নিজ ঘরে বসে পরীক্ষার যাবতীয় প্রস্তুতি নিতে বলা হচ্ছে।

এ মহামারি চলাকালীন শিক্ষার্থীদের ধৈয্য ও দ্বায়িত্বশীল আচরণ করতে এবং নিজ নিজ বাড়িতে বসে কারিকুলাম অনুযায়ী পাঠগ্রহণ করে পরীক্ষার প্রস্তুতি নেয়ার নির্দেশ দেন তিনি।

উল্লেখ্য, এ বিষয়ে গত ৩০ এপ্রিল শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের অনলাইনে এক জরুরি বৈঠক অনুষ্ঠিত হয়। সূত্র : ইউএনবি


আরো সংবাদ