৩১ মার্চ ২০২০

৩১মার্চ পর্যন্ত সকল কওমি মাদরাসা বন্ধ ঘোষণা

৩১মার্চ পর্যন্ত সকল কওমি মাদরাসা বন্ধ ঘোষণা - সংগৃহীত

করোনা ভাইরাসের কারণে দেশের সকল কওমি মাদরাসা আগামী ৩১ মার্চ পর্যন্ত বন্ধ ঘোষণা করেছে সম্মিলিত কওমি মাদরাসা শিক্ষা সংস্থা ‘আল হাইয়াতুল উলয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশ’।

বৃহস্পতিবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে সংস্থাটির ভারপ্রাপ্ত কো-চেয়ারম্যান মাওলানা আব্দুল কুদ্দুসের নেতৃত্বে একটি প্রতিনিধি দলেরস্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে এক জরুরি বৈঠকের পর হায়াতুল উলয়ার এক বিজ্ঞপ্তিতে এই ঘোষনা দেয়া হয়।

মাওলানা অব্দূল কুদ্দুস স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনাভাইরাস উদ্ভূত পরিস্থিতি ক্রমেই জটিল আকার ধারণ করায় ১৯ মার্চ ২০২০, বৃহস্পতিবার আল-হাইআতুল উলয়া লিল-জামি‘আতিল কওমিয়া বাংলাদেশ আগামী ৩১ মার্চ ২০২০ পর্যন্ত সকল কওমি মাদরাসা বন্ধ ঘোষণা করছে। শিক্ষার্থীরা অবিলম্বে নিজ নিজ ঘরে ফিরে যাবে এবং পরীক্ষার প্রস্তুতিমূলক পড়াশোনা অব্যাহত রাখবে। আগামী ২১ মার্চ ২০২০, শনিবার আল-হাইআতুল উলায়ার স্থায়ী কমিটির বৈঠকে পরীক্ষা বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, মসজিদ, মাদরাসা এবং ঘরে ঘরে সকলে তাওবা, ইস্তিগফার, কান্নাকাটি ও দোয়ায় মশগুল থাকবে এবং পরিষ্কার-পরিচ্ছন্নতা ও সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করবে। আল্লাহ তায়ালা আমাদেরকে সকল প্রকার আযাব ও গজব থেকে হেফাজত করুন।

জানা গেছে, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের সঙ্গে বৈঠকে উপস্থিত ছিলেন, হাইয়াতুল উলইয়ার সদস্য মুফতি ফয়জুল্লাহ, মাওলানা আব্দুর হামিদ (মধুপুরের পীর), মাওলানা মাহফুজুল হক, মাওলানা নুরুল আমিন প্রমুখ।

এর আগে গত মঙ্গলবার দাওরায়ে হাদীসসহ কওমি মাদরাসার অন্যান্য জামাতের পরীক্ষার আগ পর্যন্ত মাদরাসাগুলোর শিক্ষা কার্যক্রম বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছিল আল হাইয়াতুল উলায়া। রাজধানীর কাজলায় বেফাকুল মাদারিসিলি আরাবিয়ার কেন্দ্রীয় কার্যালয়ে এক জরুরি বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছিল। মাওলানা আব্দুল কুদ্দুস বৈঠকে সভাপতিত্বে ওই বৈঠকে সংস্থাটির ৩২ সদস্যের সকলেই উপস্থিত ছিলেন।

তবে দাওরায়ে হাদীসসহ অন্যান্য জামাতের পরীক্ষা যথাসময়েই অনুষ্ঠিত হবে বলে ওইদিন সিদ্ধান্ত হয়েছিল। হাইয়াতুল উলইয়ার অধীনে চলতি শিক্ষাবর্ষের দাওরায়ে হাদীস (তাকমিল) পরীক্ষা আগামী ১৩ শাবান মোতাবেক ৬ এপ্রিল শুরুর কথা রয়েছে। এছাড়াও কওমি মাদরাসা শিক্ষাবোর্ড বেকাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ ৪৩ তম পরীক্ষার আগামী ৩ শা’বান মোতাবেক ২৮ মার্চ শুরু হওয়ার কথা। কওমি মাদরাসাভিত্তিক অন্যান্য পাঁচ বোর্ডের পরীক্ষা আগামীএপ্রিল মাসের প্রথম সপ্তাহে শুরুর কথা রয়েছে। ওইদিন কওমী মাদরাসাগুলোকে ক্লাস বন্ধ করে দেয়া হলেও ছাত্র-শিক্ষকরা মাদরাসায় অবস্থান করছিলেন। আবাসিক শিক্ষার্থীরা মাদরাসা থাকবেন, না বাড়ি ফিরে যাবেন সে ব্যাপারে কোন নির্দেশা ছিল না।

সংশ্লিষ্টরা মনে করছেন, আগামী শনিবার সংস্থাটির স্থায়ী কমিটির বৈঠকে সকল পরীক্ষাও স্থগিত রাখার সিদ্ধান্ত নেয়া হতে পারে।

গত সোমবার মন্ত্রী সভার বৈঠকে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়ার পর শিক্ষা মন্ত্রনালয় ও প্রাথমিক ও গণ শিক্ষা মন্ত্রনালয় আলাদা প্রজ্ঞাপনে আগামী ৩১ মার্চ পর্যন্ত সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষনা করে।


আরো সংবাদ