১০ আগস্ট ২০২০

চার গুচ্ছে বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা নীতিমালা প্রস্তুত করছে ইউজিসি

-
24tkt

গুচ্ছ পদ্ধতিতে বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার নীতিমালার খসড়া প্রস্তুত করছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। ইতোমধ্যে বেশ কয়েকটি সভা করে পরীক্ষা পদ্ধতির একটি ধারণাপত্রও প্রস্তুত করেছে তারা।

সংশ্লিষ্ট সূত্র মতে, প্রাথমিকভাবে চারটি পৃথক গুচ্ছে ভর্তি পরীক্ষা আয়োজনের প্রস্তুতি নেয়া হচ্ছে। কেন্দ্রীয় ভর্তি পরীক্ষার উদ্যোগের চূড়ান্ত পর্যায় থেকে স্বায়ত্তশাসিত পাঁচটি বিশ্ববিদ্যালয় সরে যাওয়ার পর এখন বাকি বিশ্ববিদ্যালয়গুলোকে নিয়ে গুচ্ছ পদ্ধতিতে এই পরীক্ষা আয়োজনের প্রস্তুতি নেয়া হচ্ছে।

ইউসিজি সূত্র জানায়, বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছুদের দুর্ভোগ কমাতে চলতি বছরের শুরুতেই সমন্বিত ভর্তি পরীক্ষা আয়োজনের উদ্যোগ নেয় ইউজিসি। সেখানে সব বিশ্ববিদ্যালয়কে একত্রিত করে কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা (সিএটি) নেয়ার কথা বলা হয়। প্রথমে সব ক’টি বিশ্ববিদ্যালয় এই উদ্যোগের সাথে একমত হলেও পরে একাডেমিক কাউন্সিলের সভার সিদ্ধান্ত মতে পাঁচটি বিশ্ববিদ্যালয় (ঢাকা, বুয়েট, চট্টগ্রাম, রাজশাহী, জাগহাঙ্গীরনগর) ইউজিসির সেই উদ্যোগ থেকে সরে আসে। এই পরিস্থিতিতে এখন বাকি বিশ্ববিদ্যালয়গুলোকে নিয়ে চারটি গুচ্ছে ভর্তি পরীক্ষা নেয়ার উদ্যোগ নিয়েছে ইউজিসি।

ইউজিসির প্রস্তুতকৃত খসড়ায় প্রথম গুচ্ছে ৯টি সাধারণ পাবলিক বিশ্ববিদ্যালয়ের সাথে ১১টি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ছাড়াও টেক্সটাইল বিশ্ববিদ্যালয়কে সংযুক্ত করা হয়েছে। এই গুচ্ছের মোট ২১টি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা আয়োজনের দায়িত্ব দেয়া হচ্ছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়কে।

দ্বিতীয় গুচ্ছের মধ্যে সাতটি কৃষি বিশ্ববিদ্যালয় এং তিনটি প্রকৌশল বিশ্ববিদ্যালয় যুক্ত হচ্ছে। যদিও আগের বছর থেকেই কৃষি বিশ্ববিদ্যালয়গুলো গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেয়া শুরু করেছে। একই সাথে এই গুচ্ছের মধ্যেই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়কে সংযুক্ত করার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে ইউজিসি। এই গুচ্ছের পরীক্ষা নেয়ার দায়িত্ব দেয়া হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়কে।

তৃতীয় গুচ্ছে থাকবে জাতীয় বিশ্ববিদ্যালয়, উন্মুক্ত বিশ্ববিদ্যালয়, ইসলামী আরবী বিশ্ববিদ্যালয় এবং বাংলাদেশ সেনাবাহিনী পরিচালিত ইউনিভার্সিটি অব প্রফেসনালস এ চারটি বিশ্ববিদ্যালয়।

চতুর্থ গুচ্ছে থাকবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালয় এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অ্যাভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয়। এই গুচ্ছে ভর্তিচ্ছুদের বিষয় সংশ্লিষ্ট আলাদা কিছু প্রশ্ন বা প্রাকটিক্যাল পরীক্ষারও ব্যবস্থা থাকবে। আগামী শিক্ষাবর্ষ থেকেই চারটি গুচ্ছে ভর্তি পরীক্ষার মাধ্যমে বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তির সিদ্ধান্ত নেয়া হয়েছে।

ইউজিসির সদস্য (পাবলিক বিশ্ববিদ্যালয়) অধ্যাপক দিল আফরোজা জানান, কোন পদ্ধতিতে এবং কয়দিনে এই ভর্তি পরীক্ষাগুলো অনুষ্ঠিত হবে তা চূড়ান্ত করতে শিগগিরই আরো কয়েকটি সভা করা হবে। আমরা এখন শুধু একটি ধারণা উপস্থাপন করছি। সভার সিদ্ধান্তগুলো ইউজিসির সভায় অনুমোদনের পরই সব কিছু ফাইনালাইজ করা হবে। তবে বিভিন্ন গুচ্ছের পরীক্ষা নেয়ার জন্য দায়িত্ব ভাগ করে দেয়া হবে। এ জন্য আমরা কয়েকটি উপকমিটিও গঠন করছি। তারাই সব কিছু প্রস্তাবনা আকারে ইউজিসির কাছে উপস্থাপন করবে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. মীজানুর রহমান জানান, প্রাথমিকভাবে সিদ্ধান্ত হয়েছে আর্টস, সাইন্স এবং বাণিজ্য বিভাগের জন্য তিন দিনে তিনটি পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে কোনো শিক্ষার্থী বিভাগ পরিবর্তন করতে চাইলে সেই সুযোগও এই পরীক্ষার মাধ্যমেই সম্ভব হবে। পরীক্ষার প্রশ্নের ধরন এবং ধারা কেমন হবে সেটি চূড়ান্ত করতে আগামী ২৪ মার্চ সভা আহ্বান করা হয়েছে বলেও জানান তিনি।


আরো সংবাদ