১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

রাবিতে আরবি বিভাগের অ্যালামনাই সম্মিলন অনুষ্ঠিত

- ছবি : নয়া দিগন্ত

বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) আরবি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের (রুআ) দুই দিনব্যাপী প্রথম সম্মিলন অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার সকালে বিশ্ববিদ্যালয়ের ড. মুহাম্মদ শহীদুল্লাহ অ্যাকাডেমিক ভবনের সামনে জাতীয় সঙ্গীত ও জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে এই অনুষ্ঠানের উদ্বোধন করা হয়।

পরে সেখান থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। প্রদক্ষিণ শেষে বিশ্ববিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আরবি বিভাগের সভাপতি অধ্যাপক ড. মো: নিজাম উদ্দীনের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক এম আব্দুস সোবহান। সম্মিলনে বিশেষ অতিথি ছিলেন রাবি প্রো-ভিসি অধ্যাপক ড. আনন্দ কুমার সাহা, অধ্যাপক ড. চৌধুরী মো: জাকারিয়া, কলা অনুষদের ডিন অধ্যাপক ড. মো: ফজলুল হক।

এলামনাই বক্তা ছিলেন ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মোহাম্মদ আহসান উল্লাহ। তিনি বলেন, উন্নত শিক্ষা অর্জনের মাধ্যমে দক্ষ মানব সম্পদকে কাজে লাগাতে হবে। জ্ঞান-বিজ্ঞান, প্রযুক্তির ক্ষেত্রে আত্মনির্ভরশীল হতে হবে। তাই সবকিছুর আগে মানুষের মতো মানুষ হতে হবে। এ সময় তিনি আরবি ভাষা শিক্ষাকে গুরুত্ব সহকারে প্রতিষ্ঠার দাবি জানান।

আরবি বিভাগের অধ্যাপক ড. মো: জাহিদুল ইসলাম এবং সহকারী প্রক্টর ও সহকারী অধ্যাপক ড. মো: মনিরুজ্জামানের যৌথ সঞ্চালনায় স্বাগত বক্তব্য দেন অধ্যাপক ড. মো: আব্দুস সালাম মিঞা। এ সময় বিভাগের সাবেক শিক্ষকদের সম্মননা স্মারক প্রদান করেন রাবি ভিসি অধ্যাপক এম আব্দুস সোবহান।

পরে এলামনাই কমিটি গঠন, স্মৃতিচারণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানসহ বিভিন্ন আয়োজনের মাধ্যমে সম্মিলনের সমাপ্তি ঘোষণা করা হয়। এর আগে প্রথম দিন (বৃহস্পতিবার) বিকেলে এলামনাই মঞ্চে পিঠা চক্র, পরিচয় পর্ব ও পরিবেশনা অনুষ্ঠিত হয়। দুই দিনব্যাপী এই সম্মিলনে বিভাগের শিক্ষকবৃন্দসহ সাবেক-বর্তমান শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।


আরো সংবাদ



premium cement