২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

তুরস্কের কাফকাস বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নের সুযোগ পাবে ইবি শিক্ষার্থীরা

-

তুরস্কের কাফকাস বিশ্ববিদ্যালয়ের সাথে দ্বিপাক্ষিক চুক্তি সম্পাদন করেছে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি)। এর মাধ্যমে ইবির শিক্ষক-শিক্ষার্থীরা কাফকাস বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা ও গবেষণার সুযোগ পাবে।

শনিবার বিশ্ববিদ্যালয় ভিসি অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারীর নিকট স্বাক্ষরিত চুক্তিনামা হস্তান্তর করেন ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স সেলের পরিচালক অধ্যাপক ড. শাহাদাৎ হোসেন আজাদ।

সূত্রমতে, এই দ্বিপাক্ষিক চুক্তির ফলে আগামী পাঁচ বছর বিশ্ববিদ্যালয় দুটি শিক্ষক-শিক্ষার্থী বিনিময় করবে। এর মাধ্যমে শিক্ষক-শিক্ষার্থীরা ডিপ্লোমা, অনার্স, মাস্টার্স ও পিএইচডি প্রোগ্রামে ‘মেভলোনা এক্সচেঞ্জ প্রোটোকোল’ এর আওতায় উচ্চশিক্ষা ও গবেষণা করতে পারবে। ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা ১৩টি বিভাগে এ উচ্চশিক্ষার সুযোগ পাবে। বিভাগগুলো হলো, ইংরেজি ভাষা ও সাহিত্য, আরবি ভাষা ও সাহিত্য, বিজনেজ স্টাডিজ অ্যান্ড ম্যানেজমেন্ট সায়েন্স, অর্থনীতি, গণিত, কম্পিউটার সায়েন্স, কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং, রাষ্ট্র বিজ্ঞান, চারুকলা, মার্কেটিং, ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট, ফুড সায়েন্স অ্যান্ড টেকনোলজি ও এনভায়রনমেন্টাল সায়েন্স অ্যান্ড জিওগ্রাফি বিভাগ।

চুক্তিনামা হস্তান্তরকালে বিশ্ববিদ্যালয়ের প্রোভিসি অধ্যাপক ড. শাহিনুর রহমান, ট্রেজারার অধ্যাপক ড. সেলিম তোহা, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এস এম আব্দুল লতিফ, আইআইইআর’র পরিচালক অধ্যাপক ড. মেহের আলী এবং ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের অধ্যাপক ড. আতিকুর রহমান উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, আগামী ২০২৫ সাল পর্যন্ত এই চুক্তি বহাল থাকবে। এই প্রজেক্টের যাবতীয় খরচ কাফকাস বিশ্ববিদ্যালয় বহন করবে।


আরো সংবাদ



premium cement