০৬ ফেব্রুয়ারি ২০২৩, ২৩ মাঘ ১৪২৮, ১৪ রজব ১৪৪৪
ads
`

ইউনেস্কো’র স্বীকৃতি পেলো আন্তর্জাতিক গণিত দিবস

-

জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান এবং সাংস্কৃতিক সংগঠন- ইউনেস্কার স্বীকৃতি পেয়েছে আন্তর্জাতিক গণিত দিবস। পাই দিবস হিসেবে পালিত ১৪ মার্চকে গণিত দিবসের স্বীকৃতি দিয়েছে জাতিসংঘের এ সংগঠনটি।

ইন্টারন্যাশনাল ম্যাথমেটিক্যাল ইউনিয়েনের সাধারণ সম্পাদক অধ্যাপক হেলজ হোল্ডেন-এর সূত্রে এ বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশ গণিত সমিতির সহ-সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের অধ্যাপক ড. মো. শহীদুল ইসলাম।

এ বিষয়ে তিনি বলেন, ২৬ নভেম্বরে ‘ইউনেস্কো’ তাদের ৪০তম বার্ষিক সাধারণ সভায় ১৪ মার্চকে (পাই দিবস) আন্তর্জাতিক গণিত দিবস হিসেবে স্বীকৃতি প্রদান করে।

ইউনেস্কোর ঘোষণাকে সুসুংবাদ আখ্যায়িত করে ঢাবির এ অধ্যাপক বলেন, এখন থেকে প্রতি বছর ১৪ মার্চ বিশ্বব্যাপী আন্তর্জাতিক গণিত দিবস পালন করা হবে। ২০২০ সালে ১৩ মার্চ ইউনেস্কোর প্রধান কার্যালয়ে আনুষ্ঠানিকভাবে ১ম আন্তর্জাতিক গণিত দিবস উদ্বোধন করা হবে।

তিনি জানান, ২০২০ সালের জন্য প্রতিপাদ্য বিষয় নির্ধারণ করা হয়েছে ‘ম্যাথমেটিক্স ইজ এভরিহোয়্যার’। সারা বিশ্বের সাথে তাল মিলিয়ে বাংলাদেশ গণিত সমিতিও ২০২০ সালের ১৪ মার্চ আন্তর্জাতিক গণিত দিবস পালনের জন্য বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে।


আরো সংবাদ


premium cement
তুরস্কে প্রচণ্ড ভূমিকম্প গুপ্তচরবৃত্তির অভিযোগ, ভারতে ২৩২ চীনা অ্যাপ নিষিদ্ধ ইউক্রেনের প্রেসিডেন্টকে হত্যা না করার প্রতিশ্রুতি দিয়েছিলেন পুতিন! যুদ্ধবিমানও পাচ্ছে ইউক্রেন! পশ্চিমবঙ্গ বিজেপিতে ফের ভাঙন, ষষ্ঠ বিধায়ক যোগ দিলেন তৃণমূলে সংসদ সদস্য মোছলেম উদ্দিনের ইন্তেকাল ঝগড়া থামাতে আসা প্রতিবেশীকে কুপি‌য়ে হত‌্যার চেষ্টা সরকারি মালামাল চুরির মামলায় আ’লীগ নেতা ও ইউপি সদস্য কারাগারে গাজীপুরে ইমামকে দিগম্বর করে মাদককারবারিদের ভিডিও ধারণ, আওয়ামি লীগ নেতা গ্রেফতার নারায়ণগঞ্জে হোটেলে ঢুকে প্রকাশ্যে গুলি, ম্যানেজারসহ ২ জন গুলিবিদ্ধ মানুষের ন্যূনতম চাহিদা পূরণের দায়িত্ব রাষ্ট্রের : প্রধান বিচারপতি

সকল