২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

দিন বদলের স্লোগান দিয়ে পেঁয়াজ ছাড়া রান্না আবিষ্কার করতে হচ্ছে : নুর

- ছবি : নয়া দিগন্ত

২০০৮ সালে সরকার ক্ষমতায় আসার জন্য যে নির্বাচনী ইশতেহার দিয়েছিল, তারা এমন দিন বদলের সনদ দিয়েছে এখন মানুষকে বলতে হয় যে না খেয়ে থাকতে। এখন মানুষকে পেঁয়াজ ছাড়া তরকারি রান্নার পদ্ধতি আবিষ্কার করতে হচ্ছে। যেখানে মানুষ শত সহস্র বছর ধরে এ পেঁয়াজ খেয়ে আসছে বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ (ডাকসু) ভিপি নুরুল হক নুর।

রোববার দুপুরে রাজধানীর শাহবাগ মোড়ে সাধারণ ছাত্র অধিকার প‌রিষদ আয়োজিত 'পেঁয়াজ ও চালসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের লাগামহীন মূল্য বৃদ্ধির প্রতিবাদে সমাবেশ ও বিক্ষোভ মিছিলে' তিনি এ মন্তব্য করেন।

বক্ত‌ব্যে ভি‌পি নুর ব‌লেন, সরকার বলেছিল ১০ টাকায় চাল খাওয়াবে ৫ টাকায় লবণ খাওয়াবে। যারা দিন বদলের স্লোগান দিয়েছিল, আজকে সেখানে চালের দাম ৫০ টাকা আর পেঁয়াজের দাম ৩০০ টাকা। এই হচ্ছে তাদের দিনবদলের সনদ। আজকে গণতন্ত্রের নামে দেশে স্বৈরতন্ত্র চলছে, আজকে প্রতিবাদে আসতে পারছেনা কারণ চাবি মেরে দেয়া হয়েছে।

সাধারণ ছাত্র অধিকার পরিষদ আয়োজিত সমাবেশ ও বিক্ষোভ মিছিলের শুরুতে শাহবাগ থেকে টিএসসি হয়ে একটি মিছিল ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে এসে মিলিত হন। পরে সাধারণ ছাত্র অধিকার পরিষদের নেতৃবৃন্দের বক্তব্যের মাধ্যমে কর্মসূচি সমাপ্ত হয়।

সমা‌বে‌শে আ‌রো বক্তব্য রা‌খেন, সংগঠ‌নের আহব্বায়ক হাসান আল মামুন, যুগ্ম আহব্বায়ক মো. ফারুক, মাহফুজুর রহমান, আতাউল্লাহ, আবু হা‌নিফ, সম্রাট প্রমুখ।

নুর ব‌লেন, আজকে তারা এতটা অদক্ষ কথাবার্তা বলছে, প্রতিটি কাজে তারা ব্যর্থতার পরিচয় দিচ্ছে। যার কার‌ণে আজকে দেশ অনিশ্চিত গন্তব্যের দিকে আগাচ্ছে। আজকে যখন জিডিপির কথা বলা হচ্ছে তখন আমরা দেখি প্রায় চার কোটির মত যুবক বেকার। আর যখন রেমিটেন্স নিয়ে গর্ব করা হয় তখন আমরা দেখি প্রবাসী ভাই ও বোনেরা কি অমানবিক জীবন যাপন করে এবং দেশে ফেরার জন্য এক প্রকার আকুতি থাকে। তারা আজ নির্যাতিত-নিপীড়িত হয়ে দেশে ফিরেছে।

‌তি‌নি ব‌লেন, কিছুদিন আগে আপনারা পররাষ্ট্রমন্ত্রীর কথা শুনেছেন ৫৩ জন নারীর লাশ নাকি দেশে সংখ্যায় নগণ্য খুব বেশি নয়।

আজকে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি তাতে কোন রাজনৈতিক দলকে দেখিনাই রাজপথে নামতে। আজকে রাজনৈতিক দলগুলো ব্যর্থতার পরিচয় দিচ্ছে। সমাজের মানুষের পাশে দাঁড়াতে তারা ব্যর্থ হচ্ছে।

নুর ব‌লেন, আপনারা জা‌নেন ৩১ ডিসেম্বর একটি নির্বাচনের মাধ্যমে কিভাবে অকার্যকর সংসদ করে বাংলাদেশের গণতন্ত্রকে কবর দেয়া হয়েছে। আজকে প্রকৃত গণতন্ত্র এবং জবাবদিহিতা মূলক একটি সরকার না থাকায় দুর্বৃত্তায়নের দুষ্ট চক্রে ঘুরপাক খাচ্ছে।

গতকাল রাজশাহী বিশ্ববিদ্যালয়ে একজন শিক্ষার্থীকে মেরে রক্তাক্ত করা হয়েছে এবং হাত ভেঙ্গে দেয়া হয়েছে। তার কিন্তু বিচার হবে না। এদেশে বিচার ক্ষমতাসীনদের পকেটে বন্দি। আজকে সরকারের কন্সার্নস ছাড়া কোন প্রতিষ্ঠান কাজ করতে পারছে না। আজকে সোশ্যাল মিডিয়ায় প্রতিবাদ করার কারণে নাটকীয় যে ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট করছে এই যন্ত্র দিয়ে হয়রানি করা হচ্ছে। অধিকাংশ মানুষ ‌মে‌নেজড হয়ে গেছে। কেউ টাকা পয়সায় আর কেউ বা ব্যবসা-বাণিজ্যের লাইসেন্স এর মাধ্যমে।


আরো সংবাদ



premium cement
বস্ত্র-পাট খাতে চীনের বিনিয়োগ চায় বাংলাদেশ জামালপুরে সাব রেজিস্ট্রারকে হত্যার হুমকি মামলায় আ’লীগ নেতা গ্রেফতার গাজায় অনাহার যুদ্ধাপরাধ হতে পারে : জাতিসঙ্ঘ ‘প্রত্যেককে কোরআনের অনুশাসন যথাযথভাবে অনুসরণ করতে হবে’ মতলব উত্তরে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু প্রাথমিকে শিক্ষক নিয়োগের শেষ ধাপের পরীক্ষা শুক্রবার লম্বা ঈদের ছুটিতে কতজন ঢাকা ছাড়তে চান, কতজন পারবেন? সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী

সকল