২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

কোন আন্দোলন হলেই বিএনপি-জামায়াত তকমা দেয়া হয় : নুর

- ছবি : সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের ভিপি নুরুল হক নুর বলেন, দেশে এখন যখনই কোন আন্দোলন হচ্ছে তখনই সেখানে বিএনপি জামায়াতের তকমা দিচ্ছে। অথচ সে আন্দোলনগুলোতে জনগণ স্বতস্ফূর্তভাবে অংশ নিচ্ছে। আর এটাই প্রমাণ করে আন্দোলনগুলো যৌক্তিক।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের অপসারণ দাবিতে মঙ্গলবার (১২ নভেম্বর) সন্ধ্যায় পুরাতন প্রশাসনিক ভবনের সামনে সংহতি সমাবেশে এ কথা বলেন নুর। ওই সমাবেশে বিভিন্ন রাজনৈতিক সংগঠনের কেন্দ্রীয় নেতাকর্মী, সাংস্কৃতিক কর্মী, অ্যাক্টিভিস্টরা উপাচার্যের অপসারণ দাবিতে সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন।

নুর বলেন, ছাত্রলীগ শুধু জাহাঙ্গীনগরের শিক্ষার্থীদের উপরই হামলা চালাচ্ছে না। ছাত্রলীগের হামলা সারাদেশেই চলছে। কিন্তু শিক্ষা উপমন্ত্রী ছাত্রলীগের পক্ষে সাফাই গাচ্ছেন।

তিনি আরো বলেন, বর্তমানে রাষ্ট্রের কোন প্রতিষ্ঠানই স্বাধীনভাবে কাজ করতে পারছে না। সকল ঘটনাতেই প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা তার প্রমাণ। আমরা দেখেছি ফেনীর নুসরাত হত্যা মামলায় প্রধানমন্ত্রী হস্তক্ষেপ লাগে। তাহলে বিচার বিভাগের কাজ কি? বিশ্ববিদ্যালয়ের আন্দোলন হলে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চাওয়া হয়। তাহলে ইউজিসি, শিক্ষামন্ত্রণালয় কি করে?

জাবি ভিসির উদ্দেশ্যে তিনি আরো বলেন, দেশের ১৭টি বিশ্ববিদ্যালয় ভিসির বিরুদ্ধে দুর্নীতি-অনিয়মের অভিযোগ উঠেছে। নিজের বিরুদ্ধে আন্দোলন ঠেকাতে আপনি(জাবি ভিসি) বিশ্ববিদ্যালয় বন্ধ করেছেন। আপনি শিক্ষার্থীদের সঙ্গে বসে তাদের দাবি শুনে ব্যবস্থা নিতে পারতেন। কিন্তু আপনি তা করেননি। আপনার বিভিন্ন সময়ের বক্তব্যই প্রমাণ করে আপনি দুর্নীতিবাজ।

আন্দোলনকারীদের উদ্দেশ্য তিনি বলেন, এ আন্দোলন শুধু জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভিসি পতনের আন্দোলন নয়। এটা অনিয়ম ও দুর্নীতির বিরুদ্ধে আন্দোলন। এই আন্দোলন ঠিকই ৯০-এর গণ অভ্যুত্থানে রুপ নেবে।


আরো সংবাদ



premium cement