৩০ সেপ্টেম্বর ২০২০

গুগল ম্যাপে আবরারের নামে হল, অভিযুক্তদের নামে টয়লেট

গুগল ম্যাপে আবরারের নামে হল, অভিযুক্তদের নামে টয়লেট - ছবি গুগল ম্যাপ থেকে নেয়া

‘যাহা চাই তাহা ভুল করে চাই, যাহা পাই তাহা চাই না’রবী ঠাকুরের কবিতার এই লাইনটির সাথে অনেকটাই মিলে গেল বুয়েটের আন্দোলনরত শিক্ষার্থীদের চাওয়া পাওয়ার হিসাব। কারণ বুধবার সকাল থেকে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের শেরে বাংলা হলের গুগল ম্যাপে দেখা যাচ্ছে আমূল পরিবর্তন।

তড়িৎ প্রকৌশল বিভাগের শিক্ষার্থী আবার ফাহাদ হত্যার পর বিশ্ববিদ্যালয় প্রশাসনে ব্যাপক পরিবর্তন আসলেও এ পরিবর্তন ছিল চাওয়া পাওয়ার বাহিরে।

‘শেরে বাংলা হল’ এর নাম পরিবর্তন হয়ে ‘শহীদ আবরার হল’ দেখানো হচ্ছে। সার্চ ইঞ্জিন গুগলের আরেক সেবা গুগল ম্যাপে এমনটি দেখানো হচ্ছে বুধবার সকাল থেকে। এছাড়া হলের ভেতরে থাকা টয়লেট গুলোর নামেও এসেছে পরিবর্তন। আবরার হত্যার সাথে অভিযুক্তদের নামের সাথে পাবলিক টয়লেটগুলোরও নামে পরিবর্তন এসেছে।

গুগলের সাহায্যে দেখা যায়, কিলার ফুয়াদ পাবলিক টয়লেট, অমিত শাহ পাবলিক টয়লেট, রাসেল পাবলিক টয়লেট, অনিক সরকার পাবলিক টয়লেট ও রবিন পাবলিক টয়লেট নামে চিহ্নিত করা হয়েছে।

তবে এটা গুগলের কোন যান্ত্রিক ত্রুটি নয়। গুগল ম্যাপে পাশের অন্যান্য স্থান গুলোর নাম অপরিবর্তিত রয়েছে বরাবরের মতোই।

তবে গুগল ম্যাচে হলের মসজিদের নামের কোনো পরিবর্তন হয়নি। বিশ্ববিদ্যালয়ের একাধিক শিক্ষার্থীর সাথে কথা হলে তারা জানায়, তারাও আজ বুধবার সকাল থেকে এমনটাই দেখছেন। তবে বিস্তারিত কিছু জানেন না তারা।

এর আগে গত ৬ অক্টোবর রাতে বুয়েটের শেরে বাংলা হলের ২০১১ নম্বর কক্ষে আবরার ফাহাদকে বুয়েট শাখা ছাত্রলীগের কয়েকজন নেতা-কর্মী কয়েক দফায় মারধর করেন। পরে হলের দ্বিতীয় তলার সিড়িতে ফেলে রাখে। অচেতন অবস্থায় আবরার ফাহাদকে সেখান থেকে উদ্ধার করে ঢাকা মেডিকেলে নেয়া হলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

তবে এখন পর্যন্ত বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে বা সরকারিভাবে এমন নামকরণ করা না হলেও গুগল ম্যাপে অবকাঠামোগুলোর নামে এমনই দেখা যাচ্ছে।

তথ্য-প্রযুক্তিবিদদের মতে গুগল কমিউনিটি মেম্বার থেকে এক বা একাধিক সদস্য স্থাপনাগুলোর এমন নামকরণ করে রেফার করেছেন। যা অনেকটা স্বয়ংক্রিয়ভাবে আপডেট হয়েছে গুগল ম্যাপে। তবে গুগল কর্মকর্তাদের নজরে আসলে মুছে যেতে পারে নতুন নামগুলো।


আরো সংবাদ

কুমিল্লায় ৫৫ হাজার শিশুকে খাওয়ানো হবে ভিটামিন এ প্লাস ক্যাপসুল ‘অপহরণের পর খুন হওয়া’ যুবক জীবিত ফিরলেন ৬ বছর পর! করোনায় ক্ষতিগ্রস্থ পরিবারকে স্বাবলম্বী করতে গাজীপুর মহানগর জামায়াতের সহায়তা রাজধানীতে বাবার ধারালো অস্ত্রের আঘাতে শিশুকন্যা নিহত, ছেলের অবস্থা আশঙ্কাজনক বরগুনায় এখনো সক্রিয় ০০৭ গ্রুপের সদস্যরা সোনাতলার মেধাবী কলেজছাত্রের লাশ কাশিমপুরে উদ্ধার ৭ দফা দাবিতে ফিজিওথেরাপি স্টুডেন্টদের স্মারকলিপি দুর্নীতি ও দুঃশাসন ছাড়া এই সরকারের বড় অর্জন কিছুই নেই : ডা: শাহাদাত শেষ পর্যন্ত মাঠে থাকার ঘোষণা সালাহউদ্দিনের আওয়ামী শাসনামলে সুষ্ঠু নির্বাচন অলীক কল্পনা : রিজভী যেভাবে সাক্ষী থেকে আসামি মিন্নি

সকল

সুবিধাজনক অবস্থায় আজারবাইজান, ব্যাপক ক্ষয়ক্ষতির শিকার আর্মেনিয়রা (১৯২৯১)আর্মেনিয়ান রেজিমেন্ট ধ্বংস করলো আজারবাইজান, শীর্ষ কমান্ডারের মৃত্যু (১৪১০৪)আর্মেনিয়া-আজারবাইজান তুমুল যুদ্ধ, নিহত বেড়ে ৯৫ (১৩০২৮)আজারবাইজানের সাথে যুদ্ধ : ইরান দিয়ে আর্মেনিয়ার অস্ত্র বহনের অভিযোগ সম্পর্কে যা বলছে তেহরান (৭৪২৯)স্বামীকে খুঁজতে এসে সন্তানের সামনে ধর্ষণের শিকার মা (৭২৯২)আজারবাইজান-আর্মেনিয়ার যুদ্ধের মর্টার এসে পড়লো ইরানে (৭২১৭)এমসি কলেজে গণধর্ষণ : স্বামীর কাছে ৫০ হাজার টাকা দাবি করে ধর্ষকরা (৬৪১৯)এমসি কলেজে গণধর্ষণ : সাইফুরের যত অপকর্ম (৫৯৮৯)‘তুরস্ককে আবার আর্মেনীয়দের ওপর গণহত্যা চালাতে দেয়া হবে না’ (৫৬২১)আর্মেনিয়া এবং আজারবাইজান দ্বন্দ্ব: কোন দেশের সামরিক শক্তি কেমন? (৫৪৩৫)