২৬ মে ২০২০

সাত কৃষি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তির আবেদন ১০ সেপ্টেম্বর শুরু

সাত কৃষি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তির আবেদন ১০ সেপ্টেম্বর শুরু - ছবি : সংগৃহীত

গুচ্ছ পদ্ধতিতে সাত পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন শুরু হবে আগামী ১০ সেপ্টেম্বর। আবেদন চলবে ১৫ অক্টোবর পর্যন্ত এবং লিখিত পরীক্ষা শুরু হবে ৩০ নভেম্বর। গতকাল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

এতে বলা হয়েছে, দেশে প্রথমবারের মতো সাতটি কৃষি বিশ্ববিদ্যালয় ও একটি বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে ভর্তিপ্রক্রিয়া শুরু হচ্ছে আগামী ১০ সেপ্টেম্বর থেকে। ভর্তি আবেদন ফি ১ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। অনলাইন আবেদন শেষে মোবাইল ব্যাংকিং রকেট, বিকাশ অথবা শিওর ক্যাশের মাধ্যমে অর্থ প্রদান করতে বলা হয়েছে।

আরো বলা হয়েছে, গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা আয়োজন করা সাত বিশ্ববিদ্যালয়ের মধ্যে রয়েছেÑ ময়মনসিংহের বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে ১ হাজার ১০৮টি আসন, গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে ৩৩০টি, ঢাকার শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে ৭০০টি, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে ৪৩১টি, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৫৮৭টি, চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে ২৪৫টি এবং খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ে ১৫০টিসহ সাত বিশ্ববিদ্যালয়ে মোট তিন হাজার ৫৫১টি আসন রয়েছে।

গুচ্ছ পদ্ধতিতে ১০০ নম্বরের লিখিত নির্বাচনী পরীক্ষা অনুষ্ঠিত হবে। এমসিকিউ পদ্ধতিতে লিখিত পরীক্ষা প্রশ্নপত্র বাংলা ও ইংরেজিতে দেয়া থাকবে। প্রতিটি ভুল উত্তরের জন্য ০ দশমিক ২৫ নম্বর কাটা হবে। আগামী ৩০ নভেম্বর ১১টা থেকে ১২টা পর্যন্ত খুলনা কৃষি বিশ্ববিদ্যালয় ছাড়া একযোগে ছয়টি বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে। আবেদনকারীদের এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফলে জিপিএ ৮ চাওয়া হয়েছে।


আরো সংবাদ





maltepe evden eve nakliyat knight online indir hatay web tasarım ko cuce Friv gebze evden eve nakliyat buy Instagram likes buy Instagram likes cheap Adiyaman tutunu