২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

এমসিকিউ পদ্ধতিতেই রাবির ভর্তি পরীক্ষা

-

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ ভর্তি পরীক্ষা আবারো এমসিকিউ পদ্ধতিতেই অনুষ্ঠিত হবে। আগামী ৩ সেপ্টেম্বর আবেদন শুরু হয়ে ১২ সেপ্টেম্বর পর্যন্ত ভর্তির আবেদন করা যাবে। সোমবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্রোভিসি অধ্যাপক ড. আনন্দ কুমার সাহা এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসন লিখিত পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত থেকে ফিরে আবারো এমসিকিউ পদ্ধতিতে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। ভর্তি পরীক্ষা ২২ ও ২৩ অক্টোবর। এবারের পরীক্ষায় ৫ টি ইউনিট থাকবে এবং পূর্বে ইউনিট প্রতি ১৬ হাজার শিক্ষার্থীর বলা হলেও সর্বোচ্চ ৩২ হাজার শিক্ষার্থী একটি ইউনিটে ভর্তি পরীক্ষায় বসতে পারবেন।

প্রশ্নের মান বন্টনের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, পূর্বে যেভাবে প্রশ্ন করা হতো সেভাবেই থাকবে। এর আগে বিশ্ববিদ্যালয়টির প্রতিষ্ঠাবার্ষিকীতে লিখিত পরীক্ষা নেওয়ার সিদ্ধান্তের কথা জানান বিশ্ববিদ্যালয় ভিসি অধ্যাপক এম আব্দুস সোবহান। তবে সোমবার বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা কমিটির সভায় সিদ্ধান্ত পরিবর্তন করে এমসিকিউ পদ্ধতির বিষয়টি চূড়ান্ত করা হয়।

এদিকে আসন সংখ্যা বাড়বে জানিয়ে বিশ্ববিদ্যালয় একাডেমিক শাখার উপ রেজিস্ট্রার এ এইচ এম আসলাম হোসেন জানান, দুইটি বিভাগে আসন সংখ্যা বাড়ানো হয়েছে। সেখানে ম্যাটেরিয়ালস সায়েন্স ও ব্যাংকিং ইন্সুরেন্স বিভাগে ১০ টি করে আসন বেড়েছে এবং ব্যবসা ও বানিজ্য আইন বিভাগ যেখানে ৫০ টি আসন রয়েছে। এই হিসাবে মোট আসন বাড়বে ৭০ টি।

তিনি আরও জানান, এবছর এমসিকিউর পাশাপাশি ২য়বার পরীক্ষা দেওয়ার সুযোগ রাখা হয়েছে। তবে আগামী বছর থেকে ২য়বার ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগ থাকবে না এবং লিখিত পরীক্ষা নেওয়ার সম্ভাবনা রয়েছে।


আরো সংবাদ



premium cement