১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`
বিরোধীদের প্রতি দমন-পীড়ন

সুষ্ঠু নির্বাচন কিভাবে হবে

-


সরকারের পক্ষ থেকে এবার জোর দিয়ে বলা হচ্ছে, একটি অবাধ সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচন আয়োজন করতে যা যা দরকার সব করা হবে। যাতে সবার জন্য সমতল মাঠ তৈরি হয়। জনসাধারণ নির্বিঘেœ ভোটকেন্দ্রে উপস্থিত হয়ে ভোটাধিকার প্রয়োগ করতে পারেন। সরকারের কথায় বিষয়টি স্পষ্ট যে, নির্বাচন নিয়ে আগের মতো অসততা করবেন না তারা। তবে মাঠের বাস্তবতার সাথে সরকারের বলা কথার মিল নেই। যেমন তারা প্রকাশ্যে ঘোষণা দেন একটা, কাজের বেলায় করেন উল্টোটা। সেজন্য এই সরকারের বিশ্বাসযোগ্যতা তলানিতে। এখনো বিরোধী দলের কর্মসূচিতে বাধা দিচ্ছে সরকার। বিরোধী নেতাকর্মীদের বিরুদ্ধে বানোয়াট ও গায়েবি মামলার কার্যক্রম ভোটের এ মৌসুম ঘিরে জোরেশোরে এগিয়ে নিচ্ছে।
সারা দেশে এখন বিদ্যুৎ সঙ্কটে ঘণ্টার পর ঘণ্টা লোডশেডিং হচ্ছে। এটি এমন একসময় ঘটছে যখন বিদ্যুতে দেশ স্বয়ংসম্পূর্ণ হওয়ার দাবি করা হরেছে। এজন্য ক্ষমতাসীনরা জাতির কাছে কৃতিত্বও দাবি করেন। প্রকৃত পক্ষে কুইক রেন্টালের নামে বিপুল দুর্নীতি হয়েছে। বিদেশী কোম্পানির সাথে দেশের স্বার্থ জলাঞ্জলি দিয়ে চুক্তি হয়েছে। বিদ্যুৎ খাতকে বেশুমার অর্থ হাতিয়ে নেয়ার খাত হিসেবে ব্যবহার করেছে সরকার। রাষ্ট্রীয় সম্পত্তির এভাবে তছরুপের পর মানুষের গরমে যখন প্রাণ ওষ্ঠাগত; ঠিক তখনই বিদ্যুতের তীব্র লোডশেডিং। বিদ্যুতের অভাবে কলকারখানা বন্ধ হয়ে যাওয়ায় বিরোধী দল এ নিয়ে বিক্ষোভ করতে গেলে তাদের বাধা দেয়া হয়। লোডশেডিং ও বিদ্যুৎ খাতে ব্যাপক দুর্নীতির প্রতিবাদে জেলায় জেলায় বিদ্যুৎ অফিসের সামনে অবস্থান কর্মসূচি ও বিক্ষোভ কর্মসূচি করেছে বিএনপি। অথচ কোনো উসকানি ছাড়া এই কর্মসূচিতে বাধা দেয়া হয়েছে। করা হয়েছে হামলা। ঢাকায় বিএনপির নেতাকর্মীরা বিদ্যুৎ অফিসের সামনে যেতে পারেননি পুলিশি বাধায়। পাবনায়ও পুলিশের বাধা পেয়ে ফিরে গেছেন। সরকারদলীয় লোকজনও হামলা করেছে তাদের ওপর। একই ধরনের নিরীহ কর্মসূচিতে ফেনীতেও হামলা করে সরকারি দল।

এদিকে বিএনপির বিরুদ্ধে পুরোনো মামলা সচল করা হচ্ছে। অনির্বাচিত সরকারের আমলে করা যেসব মামলায় সরকারদলীয় লোকেরা যেখানে খালাস পেয়েছেন; সেখানে ওইসব মামলাও বিএনপির লোকদের বিরুদ্ধে সচল রয়েছে। কয়েক দিন আগে এমন একটি মামলায় সাজা হয়েছে দলটির সিনিয়র দুই নেতার। এ সরকার ক্ষমতায় আসার পর এ পর্যন্ত এক লাখ ১৩ হাজার মামলা হয়েছে দলটির নেতাকর্মীদের বিরুদ্ধে। আসামি করা হয়েছে ৪০ লাখ লোককে। আসন্ন দ্বাদশ সংসদ নির্বাচন সামনে রেখে তাদের বিরুদ্ধে নতুন নতুন মামলা সচল করা হচ্ছে। দুদকসহ সরকারি প্রতিষ্ঠানগুলো এ কাজে সরকারের পক্ষ হয়ে সক্রিয় রয়েছে। ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট চাতুর্যের সাথে ব্যবহার করা হচ্ছে। এ আইনে প্রায় তিন হাজার মামলা হয়েছে। মিথ্যা ও গায়েবি মামলার খড়গ তো বিরোধীদের ওপর আগে থেকেই রয়েছে।
বর্তমান সরকারের সময়ে রাষ্ট্রের কোনো পর্যায় থেকে বিরোধীরা আশ্রয় পাননি। ৪০ লাখ মানুষ এ অবস্থায় নাগরিক অধিকার থেকে বঞ্চিত হচ্ছেন। সরকারকে এই অগণতান্ত্রিক আচরণ থেকে সরাতে নতুন ভিসানীতি ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। যারা অগণতান্ত্রিক আচরণ করবেন এবং নির্দেশ দেবেন সবাই এ নীতির আওতায় আসবেন। সরকারও যুক্তরাষ্ট্রের এ নীতির আলোকে গণতান্ত্রিক আচরণ গ্রহণের ঘোষণা দিয়েছে। তবে বাস্তবে দেখা যাচ্ছে, সরকার পুরোনো অবস্থান থেকে সরে আসেনি। এর পরও প্রতিনিয়ত ঘোষণা দিয়ে যাচ্ছে, বর্তমান সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন করতে প্রয়োজনীয় সব কিছু করা হবে।
স্মরণ রাখা আবশ্যক, এ ধরনের দ্বিমুখী নীতি শেষ পর্যন্ত ভালো ফল বয়ে আনে না। ক্ষমতাসীনদের মনে রাখতে হবে, বিরোধী নেতাকর্মীরাও এ দেশের নাগরিক। তাদের রাজনৈতিক ও নাগরিক অধিকার ফিরিয়ে দেয়া সরকারের দায়িত্ব। এখনো যদি এ থেকে তাদের বঞ্চিত রাখা হয়; গণতান্ত্রিক দেশগুলো বাংলাদেশকে পরিত্যাগ করতে পারে। এর নেতিবাচক প্রভাব সরকারদলীয় লোকজনের ওপরও পড়বে। তাই সরকারের শুভবুদ্ধির উদয় হওয়া প্রয়োজন। অচিরেই সরকার জোরজবরদস্তিমূলক কার্যক্রম থেকে ফিরে আসবে। বিরোধীদের সমান অধিকার ফিরিয়ে দেবে। চরম সঙ্কট থেকে জাতিকে উদ্ধার করবে এমন প্রত্যাশা সবার।

 

 


আরো সংবাদ



premium cement
নেতানিয়াহুসহ ইসরাইলি মন্ত্রীদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করবে আইসিসি! ঢাকায় কাতারের আমিরের নামে সড়ক ও পার্ক তেহরানের প্রধান বিমানবন্দরে পুনরায় ফ্লাইট চালু হামলায় কোনো ক্ষতি হয়নি : ইরানি কমান্ডার ইরানের পরমাণু কর্মসূচির ‘কেন্দ্র’ ইস্ফাহান : সাবেক মার্কিন কর্মকর্তা মিয়ানমারের বিজিপির আরো ১৩ সদস্য বাংলাদেশে রুমায় অপহৃত সোনালী ব্যাংকের সেই ম্যানেজারকে চট্টগ্রামে বদলি দুবাইয়ে বন্যা অব্য়াহত, বিমানবন্দর আংশিক খোলা ভারতে লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ শুরু শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’

সকল