২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`
রংপুরে নকশাবহির্ভূত বহুতল ভবন

বিপর্যয় ঠেকাবে কে?

-


রংপুর সিটি করপোরেশন এলাকায় নকশাবহির্ভূতভাবে গড়ে উঠেছে অসংখ্য বহুতল ভবন। তাই ভয়াবহ বিপর্যয়ের আশঙ্কা করছেন নগরবাসী। আইন অমান্য করে গড়ে উঠেছে এসব পাকা স্থাপনা। অগ্নিকাণ্ডের ঘটনা ঘটলে ফায়ার সার্ভিসের গাড়ি সেখানে প্রবেশ করতে পারবে না। ফলে ভয়াবহ বিপর্যয়ের আশঙ্কা। যেমন সরেজমিন দেখা গেছে, রংপুর নগরীর শাহান ইন্টারন্যাশনাল স্কুলের ভেতরে সাড়ে ২৩ শতক জমির মধ্যে সাড়ে পাঁচ শতক জমির উপরে আটতলা ভবন নির্মাণ করছে অথচ তাদের রাস্তা রয়েছে মাত্র ১০ ফিট বাই ৮ ইঞ্চি। দেয়ালের গাঘেঁষে নির্মাণ করা হয়েছে আরেক ভবন। বড় রাস্তা না থাকায় জরুরি প্রয়োজনে গাড়ি প্রবেশ করতেই হবে বড় সমস্যা। এভাবে এখানে উঠছে অসংখ্য বহুতল ভবন। আইন অমান্য করে এসব ভবন নির্মাণ করায় প্রাণহানিসহ ব্যাপক বিপর্যয়ের শঙ্কা। ২০১২ সালে রংপুরকে সিটি করপোরেশন ঘোষণার পর থেকেই পাড়া-মহল্লায় জমির দাম এ যাবত বৃদ্ধি পেয়েছে আট থেকে ১০ গুণ।

ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স জানায়, আটতলা ভবন যদি কেউ নির্মাণ করে, তাহলে তাদের ২৫ ফিট রাস্তা থাকতে হবে। কখনোই কেউ ১০ ফিট বা ১৫ ফিট রাস্তা দেখিয়ে আটতলা ভবন নির্মাণ করতে পারেন না। এলাকাবাসীর প্রশ্ন, মাত্র পাঁচ শতক জমির উপরে কিভাবে আটতলা ভবন নির্মাণের অনুমতি পায়? স্থানীয়রা জানান, সিটি করপোরেশনসহ কোনো বিভাগই দেখভাল না করায় প্রাণহানির শঙ্কায় দিন পার করছেন তারা। জমির এক মালিক লতিফুজ্জামানের ভাই বলেন, আমার ভাই নিয়ম না মেনেই বহুতল ভবন নির্মাণ করছেন। সেখানে রাস্তা ১০ ফিট বাই ৮ ইঞ্চি রয়েছে। সিটি করপোরেশনে অভিযোগ দিয়েছি। সিটি করপোরেশন থেকে লোক এসে তাদের কাছ থেকে প্লান চেয়েছিলেন। তারা প্লান দেখাতে পারেননি। অনুমোদনও নেই। যে কলাম বিম তুলছেন তারা, সেটি অন্যের জমির সীমানা ঘেঁষে করা হচ্ছে। রাস্তার উপরে কাজ করছেন অবৈধভাবে। আমাদের যে প্লান করা আছে, সেটি অন্য প্লান সবাইকে নিয়ে। এখানে পার্ট পার্ট ভবন নির্মাণ করার সুযোগ নেই। একই অবস্থা নগরীর অভিজাত ধাপ ও আশপাশের এলাকায়।

রংপুর ফায়ার সার্ভিসের উপপরিচালক হায়দার আলী জানান, মহানগরীতে যেসব ভবন নির্মাণ করা হচ্ছে, বেশির ভাগই তাদের কাছে অনুমোদন নেয়নি। ভবন নির্মাণের স্থানে কমপক্ষে ২০-২৫ ফিট রাস্তা থাকার কথা, তা না করে সাত থেকে ১০ ফিট রাস্তার মধ্যে ভবন নির্মাণ করা হচ্ছে।
রংপুর সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা রুহুল আমিন মিয়া জানান, সিটি করপোরেশন ও ফায়ার সার্ভিসের অনুমোদন ছাড়া অলিগলিতে সুউচ্চ ভবন নির্মাণ বেআইনি। তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।
যাদের দায়িত্ব নকশাবহির্ভূত বহুতল ভবন নির্মাণ প্রতিরোধ করা, সেই প্রশাসনিক কর্তৃপক্ষ তা অবিলম্বে করবে বলে জনগণ আশা করে। অন্যথায়, সমূহ বিপর্যয় সৃষ্টি হওয়ার আশঙ্কা রয়েছে। এ জন্য দায় নিতে হবে সরকারকেই।

 


আরো সংবাদ



premium cement